- Lohagaranews24 - http://lohagaranews24.com -

পদুয়ায় শীতার্তদের মাঝে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার কম্বল বিতরণ

লোহাগাড়ার পদুয়া ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী লোহাগাড়ার কৃতিসন্তান ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পাঠানো শীতবস্ত্র শীতার্ত মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।

বুধবার (২ ডিসেম্বর) বিকালে পদুয়া ওয়ার্ড বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রায় শতাধিক অসহায় ও দুঃস্থ শীতার্ত মানুষের মাঝে এ কম্বল বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সদস্য রিটু দাশ বাবলু, উপজেলা আওয়ামী লীগ নেতা শাহিদুল কবির সেলিম, পদুয়া ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আকতার কামাল পারভেজ, উপজেলা যুবলীগের সদস্য আমিনুল হক মামুন, স্বেচ্ছাসেবক লীগ নেতা হুমায়ুন কবির, উপজেলা মুক্তিযোদ্ধা মঞ্চের সভাপতি মো. নাবেদ, যুবলীগ নেতা আমানুল হক, একেরামুল হক বাদশা, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক উপ-সম্পাদক সৌরভ দাশ, উপজেলা ছাত্রলীগের সহ-সম্পাদক মীম ও উপজেলা ছাত্রলীগ নেতা সৈকত দাশ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

ভাসান চর যেতে ক্যাম্প ছেড়েছে শত শত রোহিঙ্গা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভাসান চর যেতে ইতিমধ্যে ক্যাম্প ছেড়েছে শত শত রোহিঙ্গা পরিবার। তারা উখিয়ার কুতুপালং প্রত্যাবাসন সেন্টারে অবস্থান নিচ্ছে।

আজ বুধবার (২ ডিসেম্বর) বিকেলে টেকনাফ ও উখিয়া ক্যাম্প হতে শত শত রোহিঙ্গা পরিবার স্বেচ্ছায় ক্যাম্প ছেড়েছে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা। তবে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করতে সরকার কঠোর গোপনীয়তা রক্ষা করে এগোচ্ছে বলে মনে করছেন কেউ কেউ।

খোঁজ নিয়ে যায়, টেকনাফের শামলাপুর ২৩নং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক থেকে ভাসান চরের উদ্দেশে প্রথম ধাপে ৫ পরিবারের ২৭ জন নারী-পুরুষ শিশুসহ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প ছেড়েছে। এখানে নিয়ে যাওয়া হবে মোট ২২ পরিবার।

আজ বুধবার বিকাল ৪টার দিকে ক্যাম্প ক্লোজ করে সিআইসি অফিসের সামনে মেরিনড্রাইভ থেকে দু’টি মিনিবাসে করে প্রয়োজনীয় মালামালসহ কুতুপালংয়ের ট্রানজিটের উদ্দেশে চলে যায় সৈয়দ আলম, নূর মোহাম্মদ, আব্দু শুক্কুর, জুহুরা খাতুন ও সেতারা বেগমের পরিবারের ২৭ জন সদস্য।

এভাবে টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্প হতে শত শত রোহিঙ্গা পরিবার ভাসান চরে যাওয়ার জন্য ক্যাম্প ছেড়েছে। তারা বর্তমানে কক্সবাজারের উখিয়ার কুতুপালং প্রত্যাবাসন সেন্টারে অবস্থান করছে।

সেখান থেকে বাসযোগে চট্টগ্রামের নেভাল ঘাটে নিয়ে যাওয়া হবে। তারপর ভাসান চরের উদ্দেশে রওনা হবে তারা। এমনটি জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক রোহিঙ্গা কমিউনিটির এক নেতা। এভাবেই ধাপে ধাপে বাকি নির্বাচিত রোহিঙ্গারা পযার্য়ক্রমে ক্যাম্প ছেড়ে চলে যাবে।

২৩নং ক্যাম্পের মাঝি আবুল হাশেম বলেন, “ভাসান চরে যাওয়ার জন্য কাউকে জোর করা হয়নি। বাধাও দেয়নি কেউ। তারা নিজের ইচ্ছায় যাচ্ছে। এ নিয়ে ক্যাম্পে কোনো ধরনের হৈচৈ নেই, শান্ত রয়েছে ক্যাম্প।”

এসময় ২৩নং রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জ (সিআইসি) নাওশার বিন হালিম বলেন, “ভাসান চরে যাওয়ার জন্য তালিকাভুক্ত প্রথম ধাপে ক্যাম্প ত্যাগ করার জন্য আসা রোহিঙ্গাদের ভাসান চরে যেতে কোনো প্রকার জোর করা হচ্ছে কি না জানতে চাইলে উপস্থিত ৫ পরিবারের রোহিঙ্গা নারী-পুরুষ সদস্যরা সদিচ্ছায় যাচ্ছে বলে মত প্রকাশ করেন। এ ছাড়া তাদেরকে প্রলুব্ধ বা জোর করা হয়নি তাও নিশ্চিত করা হয়েছে।”

এদিকে ভাসানচর যেতে আগ্রহী রোহিঙ্গা পরিবারগুলোকে কখন, কীভাবে নিয়ে যাওয়া হবে সেই বিষয়ে কথা বলছেন না সংশ্লিষ্টরা।

এ বিষয়ে শরণার্থী প্রত্যাবাসন ও ত্রাণ কমিশনারের (আরআরআরসি) অফিসিয়াল মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও মোবাইল ফোন বন্ধ থাকায় কথা বলা সম্ভব হয়নি।

তবে একটি সূত্র নিশ্চিত করেছে বৃহস্পতিবার সকালে কক্সবাজার থেকে ভাসানচরের উদ্দেশে কয়েক শত রোহিঙ্গা পরিবারকে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করেছে সরকার। দৈনিক আজাদী

চকরিয়ায় দখলকারীদের হামলায় বনবিট কর্মকর্তাসহ আহত ৯

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের চকরিয়ায় অবৈধ দখলকারীদের হামলায় ২ অভয়ারণ্য বনবিট কর্মকর্তাসহ ৯ বনকর্মী আহত হয়েছেন। বুধবার দুপুর ১২টার দিকে আজিজনগর বন্যপ্রাণী অভয়ারণ্য ও হারবাং বন্যপ্রাণী অভয়ারণ্য বিটের ভিলেজার পাড়া ৯ নম্বর ওয়ার্ডে এ হামলার ঘটনা ঘটে।

হামলার খবর পেয়ে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম, চুনতি বিট কর্মকর্তা ফরিদ উদ্দিনের নেতৃত্বে একদল বনকর্মী ও হারবাং পুলিশ ফাঁড়ির পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহতের উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। আহতদের মধ্যে মানিক চন্দ্র দে, কামরুল আলম ও শওকত উল্লাহ’র অবস্থা গুরুতর হওয়ায় তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। 

হামলায় আহতরা হলেন আজিজনগর অভয়ারণ্য বনবিট কর্মকর্তা আজহার আলী (৪৫), হারবাং অভয়ারণ্য বনবিট কর্মকর্তা মামুনুর রশীদ (৪৭), বনকর্মী মো. ইউসুফ (২৯), মানিক চন্দ্র দে (৩৫), নিলিমেশ বৈরাগী (৩৭), কামরুল আলম (৪৫), শওকত উল্লাহ (৪০) ও সিজিপি সদস্য মো. শফি (৬০), মো. করিমদাদ (৫২)। 

আজিজনগর অভয়ারণ্য বিট কর্মকর্তা আজহার আলী বলেন, সকাল ১০টার দিকে আজিজনগর অভয়ারণ্য ও হারবাং অভয়ারণ্য বিটের বিট কর্মকর্তা ও কর্মীরা নিয়মিত টহলে যায়। দুপুর ১২টার দিকে উত্তর হারবাং ভিলেজার পাড়ায় পৌঁছলে আগে থেকে ওৎপেতে থাকা আনুমানিক ৩০০ অবৈধ দখলকারী দা, লাঠি ও দেশীয় তৈরি বিভিন্ন অস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালায়। বন কর্মীরা আত্মরক্ষার্থে ৪ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে। এসময় দখলকারীরা বন-কর্মীদের বন্দুকগুলো কেড়ে নিয়ে ব্যাপক মারধর করে।

খবর পেয়ে চুনতি ও সাফারি পার্কের বনকর্মী ও হারবাং পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে হামলাকারীরা বন্দুক ফেলে পালিয়ে যায়। পরে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মনজুরুল আলম বলেন, বনমন্ত্রীর নির্দেশে বনবিভাগে অবৈধ দখলকারীদের উচ্ছেদে বনকর্মীরা কাজ করে যাচ্ছে। নিয়মিত টহলে গেলে বন কর্মকর্তা ও বন-কর্মীদের এভাবে মারধরের ঘটনা ন্যক্কারজনক। এ ঘটনায় থানায় মামলা প্রস্তুতি চলছে। বিডি প্রতিদিন

মহাকাশে মুলা চাষ!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : পৃথিবীর কক্ষে বসে নজরদারি অনেক হল। এবার যখন খুশি চাঁদে নেমে নুড়ি-পাথর কুড়িয়ে আনতে হতে পারে। সেখানে বিশ্রামের জন্য পাকা ঘরও তোলা হবে। দরকার পড়লে মঙ্গলে ঢুঁ মেরে আসতে হতেও পারে।

মোদ্দা কথা, আন্তর্জাতিক স্পেস স্টেশনে বসে থাকার দিন শেষ। মহাকাশ চষে গ্রহ-তারাদের নিত্য নতুন খবর দিতে হবে নভোচারীদের। তাদের সুস্বাস্থ্যের জন্য পুষ্টিকর খাবারও খেতে হবে। সেই পৃথিবী থেকে বয়ে নিয়ে যাওয়া বাসি খাবার চলবে না। একেবারে টাটকা ফল, আনাজ দিয়ে রান্নাবান্না হবে মহাকাশে। সে জন্য এখন চাষের কাজে মন দিয়েছে নাসা।

চাষ বললেই তো হল না, এ তো আর পৃথিবীর মাটি নয়। মহাকাশে যেখানে হাওয়া বাতাস নেই, মাধ্যাকর্ষণ শক্তিও নেই, সেখানে চাষ করা চাট্টিখানি কথা নয়। মাটি লাগবে, পানি, সার, আলো সবই লাগবে। আর মাইক্রোগ্র্যাভিটি বা শূন্য মাধ্যাকর্ষণে এমনিতেই ভেসে ভেসে থাকতে হয় মহাকাশচারীদের, সেখানে ফসল ফলানোর ঝামেলাও কম নয়। তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা তথা নাসা এসব সমস্যাকে হেলায় উড়িয়ে দিয়েছে। সেই কবে থেকেই চাষবাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন বিজ্ঞানীরা। এতদিনে তার ফল মিলেছে। টাটকা ফসল ফলেছে মহাকাশেই। মুলার বীজ দিয়ে পরীক্ষা শুরু হয়েছিল। এখন কচি কচি পাতা বেরিয়েছে। ফলও ধরেছে।

পৃথিবীতে বসে সেই চাষের কাজ দেখভাল করছেন মহাকাশবিজ্ঞানীরা। নাসার কেনেডি স্পেস সেন্টার রয়েছে ফ্লোরিডায়। এই স্পেস সেন্টারের দায়িত্ব আধা নাসার, আধা ফ্লোরিডা সরকারের। নাসার আন্তর্জাতিক স্পেস স্টেশনের (ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার)অনেক কাজকর্মই এখান থেকে পরিচালনা করা হয়। মহাকাশে ফসল ফলানোর ব্যাপারটাও এখানকার বিজ্ঞানীরাই দেখছেন। প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ডক্টর গ্যারি স্টুট খুব ব্যস্ত। মুলার ফলনের দায়িত্ব অনেকটা তারই। কেনেডি স্পেস সেন্টারের গবেষণাগারেও তিনি মাইক্রোগ্র্যাভিটির পরিবেশ বানিয়ে সেখানে চাষ করে পরীক্ষা করছিলেন। মহাকাশে ফসলের ফলন যাতে ভাল হয় তার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছেন তিনি।

হঠাৎ মুলা কেন? অন্য আনাজও তো ফলানো যেত? ডক্টর গ্যারি বলেছেন, আসলে মহাকাশে ফসল ফলানোর এটা প্রথম ধাপ। মাইক্রোগ্র্যাভিটি নিয়ে এখন অনেক গবেষণা হচ্ছে। কীভাবে শূন্য মাধ্যাকর্ষণের বাধা কাটিয়ে পৃথিবীর মতোই সুযোগ সুবিধা মহাকাশেও তৈরি করা যায় সে নিয়েই মূলত গবেষণা চলছে আন্তর্জাতিক স্পেস স্টেশনে। কী ধরনের আনাজ ফলবে সেটা তো প্রথমে বোঝা যায়নি। তাই মুলা দিয়েই সূচনাটা হয়েছে। কারণ মুলার পুষ্টিগুণ আছে। তাছাড়া ফলনে সময় কম লাগে। খুব তাড়াতাড়ি ফল ধরবে এমন বীজই বোনা হয়েছিল। সেখানে সাফল্য এসেছে।

ডক্টর গ্যারি বলছেন, আগে পৃথিবী থেকে যাবতীয় রসদ বয়ে নিয়ে যেতে হত মহাকাশচারীদের। দীর্ঘ সময় থাকার জন্য খাবার পাঠানো হত। প্যাকেটবন্দী সে সব খাবারের পুষ্টিগুণ কিছু সময় পরেই ফুরিয়ে যায়। তাই যাতে পৃথিবী থেকে রসদ বয়ে নিয়ে যেতে না হয়, সে চেষ্টাই হচ্ছে। ফসল ফলাতে গেলে মাধ্যাকর্ষণের দরকার খুব একটা পড়ে না। গাছের শিকড় মাটির নিচ অবধি নামে। তাই অসুবিধা খুব একটা নেই। 

বিজ্ঞানী বললেন, লাল ও নীল কৃত্রিম আলোতে গাছের ফলন ভাল হয়েছে। বিশেষ রকম পাথুরে মাটিতে বীজ বোনা হয়েছিল। সার ও অন্যান্য উপকরণ তার মধ্যেই ছিল। চাষের কাজ ঠিক হচ্ছে কিনা দেখার জন্য ১৮০টি সেন্সর ও ক্যামেরা লাগানো হয়েছিল। সেসব তথ্য পাঠানো হচ্ছিল পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে।

জানা গেছে, নাসার পরবর্তী মিশন চাঁদে ও মঙ্গলে মানুষ পাঠানো। এই মাইক্রোগ্র্যাভিটির সঙ্গে যুদ্ধে সিমেন্ট যদি জিতে যায়, তাহলে আগামী দিনে চাঁদে বাড়ি বানানোটা কোনও সমস্যারই হবে না। মঙ্গলেও মহাকাশচারীদের থাকার একটা বন্দোবস্ত হবে। তাহলে স্পেস স্টেশন থেকেই ছ’মাস অন্তর অন্তর মহাকাশচারীর একটা দল ঝট করে মঙ্গলে ঘুরে আসতে পারবেন। সূত্র : দ্য ওয়াল।

বৈঠকে বসছেন দেশের শীর্ষ আলেমরা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
আল্লামা মাহমুদুল হাসান। ফাইল ছবি।

নিউজ ডেক্স : বৈঠকে বসছেন দেশের শীর্ষ আলেমরা। শনিবার (৫ ডিসেম্বর) রাজধানীর যাত্রাবাড়ী মাদ্রাসায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে সৃষ্ট অস্থিরতা বিষয়ে করণীয় ঠিক করতে শীর্ষ আলেমদের এ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন কওমি মাদ্রাসার সম্মিলিত শিক্ষা বোর্ড- আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান। 

দেশের শীর্ষ আলেদের মধ্যে এতে উপস্থিত থাকবেন- আল্লামা নূর হোসাইন কাসেমী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, আল্লামা আব্দুল হামিদ (পীর মধুপুর), আল্লামা আব্দুল কুদ্দুস, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জি, মুফতি মনসুরুল হক, মাওলানা সাজিদুর রহমান, মুফতি সৈয়দ ফয়জুল করীম, মাওলানা নুরুল ইসলাম জিহাদি, মাওলানা মাহফুজুল হক, মাওলানা উবায়দুর রহমান খান নদভী, মাওলানা আরশাদ রহমানী, মুফতি মিজানুর রহমান সাঈদ প্রমুখ। 

বৈঠকে দেশের প্রতিনিধিত্বশীল শীর্ষ আলেমরা মতবিনিময় ও প্রস্তাবনাসহ দিকনির্দেশনামূলক সিদ্ধান্ত পেশ করবেন বলে জানা গেছে। বিডি-প্রতিদিন

প্রাথমিক কথাবার্তা চলছে, জোট বা দল গঠনের সিদ্ধান্ত এখনই নয় : নূর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়নকারী জোনায়েদ সাকির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নূর নতুন জোট করার চিন্তা-ভাবনা করছেন বলে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে আজ বুধবার বাংলাদেশ প্রতিদিনকে নূর বলেন, প্রাথমিক কথাবার্তা হয়েছে, একটি যৌথ প্রোগ্রামের মধ্যে দিয়ে একসাথে পথচলা শুরু হয়েছে। তবে দল বা জোট গঠনের সিদ্ধান্ত হয়নি।

সাকি ও নূরের জোট গঠনের এ উদ্যোগে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ‘রাষ্ট্র চিন্তা’ নামে একটি সংগঠনের দায়িত্বশীলরাও যুক্ত রয়েছেন। গত ২৮ নভেম্বর জাতীয় শহীদ মিনারে মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীকে কেন্দ্র করে তারা একটি যৌথ সমাবেশ করেছেন। সে সমাবেশে মওলানা ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন, ছাত্র-যুব ও শ্রমিক অধিকার পরিষদ ও রাষ্ট্র চিন্তা একসঙ্গে অংশ নেয়।

এ বিষয়ে নূর জানিয়েছেন, মানুষের অধিকার নিশ্চিতে আমরা বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে একটি বৃহত্তর ঐক্যের গড়ে তুলতে চাই। তারই অংশ হিসেবে চারটি সংগঠন মিলে আমরা গত ২৮ নভেম্বর শহীদ মিনারে মওলানা ভাসানীর প্রতি সম্মান জানাতে তার ৪৪ তম মৃত্যুবার্ষিকীতে একটি যৌথ সমাবেশ করেছি। আরও বিভিন্ন দলও সংগঠনের সাথেও আলোচনা চলছে। বিডি প্রতিদিন

চরম্বায় ইটভাটা থেকে জ্বালানী কাঠ জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার চরম্বায় ইটভাটায় অভিযান চালিয়ে ৩শ ঘনফুট অবৈধ জ্বালানী কাঠ জব্দ করেছে বনবিভাগ। বুধবার (২ ডিসেম্বর) দুপুর ১টার দিকে ইউনিয়নের নোয়ারবিলা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে এম.বি.এম নামক ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ইটভাটায় পোড়ানোর জন্য অবৈধভাবে মজুদ করার ৩শ ঘনফুট জ্বালানী কাঠ জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য দেড় লাখ টাকা। এ ব্যাপারে মামলা রুজু করা হয়েছে।

এছাড়া, গত মঙ্গলবার চরম্বা ইউনিয়নের পূর্ব রাজঘাটা এলাকায় এন.বি.কে নামক ইটভাটায় অভিযান চালিয়ে অবৈধ জ্বালানী কাঠ ও দিনগত রাত সাড়ে ১২টায় মহাসড়কের রাজঘাটা এলাকায় চট্টগ্রামমুখী কাভার্ডভ্যানে তল্লাশী চালিয়ে অবৈধ চিরাই কাঠ জব্দ করে বনবিভাগ।

পুটিবিলায় ডাম্পট্রাক ও পিকআপ মুখোমুখি সংঘর্ষ, আহত ২

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পুটিবিলায় ডাম্পট্রাক ও পিকআপ মুখোমুখি সংঘর্ষে ২ জন আহত হয়েছেন। বুধবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ইউনিয়নের পুটিবিলা উচ্চ বিদ্যালয় গেইট এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, উপজেলার পুটিবিলা ইউনিয়নের হাজি রাস্তা এলাকার আক্তার হোসেনের পুত্র ডাম্পট্রাক চালক মো. ওসমান (২২) ও চকরিয়া উপজেলার উত্তর হারবাং বিন্দাবন পাড়ার আমির হোসেনের পুত্র পিকআপ চালক আকতার হোসেন (৪৫)।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, লোহাগাড়া বটতলী ষ্টেশনমুখী ডিম বোঝাই পিকআপ গাড়ি ও বিপরীতমুখী বেপরোয়া গতির খালি ড্রাম্পট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় গাড়ির চালক আহত হয়। দুমড়ে-মুচড়ে যায় উভয় গাড়ির সম্মুখভাগ। স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করেন।

লোহাগাড়া থানার এসআই আবদুল হক জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দূর্ঘটনা কবলিত গাড়ি দুটি উদ্ধার করে থানা হেফাজতে নিয়ে আসি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লোহাগাড়ায় সড়কে অপরিকল্পিত গতিরোধক, রিক্সা উল্টে চালকের মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পুটিবিলায় সড়কে অপরিকল্পিত গতিরোধক দেয়ায় ব্যাটারী চালিত রিক্সা উল্টে মো. জাকারিয়া আলম প্রকাশ মিন্টু (৩২) নামে এক চালকের মৃত্যু হয়েছে।

বুধবার (২ ডিসেম্বর) ভোর ৫টার দিকে দরবেশহাট-কেয়াজুপাড়া ডিসি সড়কের গৌড়স্থান নতুন বাজার এলাকায় এ ঘটনা ঘটে। নিহত জাকারিয়া পার্বত্য বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের ৪নং ওয়ার্ডের গুরা বইন্যা পাড়ার ছরওয়ার গাজীর ছেলে ও এক সন্তানের জনক।

পুটিবিলা ইউপি চেয়ারম্যান হাজী মুহাম্মদ ইউনুচ জানান, ঘটনারদিন ব্যাটারী চালিত রিক্সা চালিয়ে পানের ঝুঁড়ি নিয়ে কেয়াজুপাড়া থেকে লোহাগাড়া সদরে যাচ্ছিলেন জাকারিয়া। গৌড়স্থান নতুন বাজার এলাকায় পৌঁছলে সড়কে অপরিকল্পিতভাবে নির্মাণাধীন গতিরোধকে ধাক্কা লেগে নিয়ন্ত্রণ হারিয়ে রিক্সাটি উল্টে যায়। এতে সে রিক্সার নিচে চাপা পড়ে। স্থানীয়রা তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এলাকার সচেতন মহল জানান, উপজেলার প্রায় গ্রামীণ সড়কে অপরিকল্পিতভাবে যত্রতত্র দেয়া গতিরোধক। যার কারণে প্রায় সময় দূর্ঘটনা ঘটে থাকে। গ্রামীণ সড়ক থেকে অপরিকল্পিত গতিরোধক অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেয়া জরুরী হয়ে পড়েছে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক জান্নাতুল ফেরদৌস ঝর্ণা জানান, সড়ক দূর্ঘটনায় আহত জাকারিয়া নামে কোন রোগী চিকিৎসার জন্য হাসপাতালে আসেনি।

লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ রাশেদুল ইসলাম জানান, নিজের রিক্সা ও পানভর্তি টুকরির নিচে চাপা পড়ে জাকারিয়া আলম মিন্টু নিহত হয়েছেন। নিহতের লাশ স্বজনদের নিকট হস্তান্তর করা হয়েছে।

ওমানে করোনায় লোহাগাড়ার প্রবাসীর মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : ওমানে করোনায় ফরমান উল্লাহ (৫০) নামে লোহাগাড়ার প্রবাসীর মৃত্যু হয়েছে। বুধবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

তিনি উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মিঞান পাড়ার মৃত ছলিম উল্লাহর পুত্র ও চার সন্তানের জনক।

নিহতের পরিবার সূত্রে জানায়, প্রায় এক মাস পূর্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ওমানের একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হন ফরমান উল্লাহ। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। প্রায় এক যুগেরও বেশি সময় ধরে তিনি ওমানে কর্মরত ছিলেন।

তার মৃত্যুর খবর পরিবারে পৌঁছলে স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে আসে। স্থানীয় ইউপি সদস্য আবুল কাসেম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।