- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চট্টগ্রাম-কক্সবাজার উপকূল দস্যুমুক্ত হওয়ার পথে

নিউজ ডেক্স : দেশের দক্ষিণ সীমানায় বিস্তৃত বঙ্গোপসাগরকে ঘিরেই এ অঞ্চলের মানুষের জীবন ও জীবিকা। বিশাল এ উপকূলীয় জনগোষ্ঠীর উপার্জনের অন্যতম আশ্রয়স্থলে বড় বাধা অস্ত্রধারী জলদস্যু।

ইতোমধ্যে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সক্রিয় ভূমিকায় সুন্দরবন অঞ্চলের জলদস্যুরা স্বাভাবিক জীবনে ফিরে আসতে আত্মসমর্পণ করেছে। এর ফলে ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণা করেন। যার ধারাবাহিকতায় এবার চট্টগ্রাম-কক্সবাজারের উপকূলীয় অঞ্চলও দস্যুমুক্ত হওয়ার পথে।

র‌্যাব জানায়, র‌্যাবের কঠোর পদক্ষেপের ফলে ২০১৮ সালের ২০ অক্টোবর মহেশখালীতে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের ৪৩ জন জলদস্যু আত্মসমর্পণ করেছে। এরপর থেকে এ অঞ্চলে জলদস্যুতার ঘটনা কমে গেছে।  

বৃহস্পতিবার (১২ নভেম্বর) চট্টগ্রামের বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে বিভিন্ন দুর্ধর্ষ বাহিনীর ৩৪ জন জলদস্যু আত্মসমর্পণ করেছেন। এ সময় দেশি-বিদেশি ৯০টি অস্ত্র ও ২ হাজার ৫৬ রাউন্ড গুলি ও কার্তুজ জমা দেন তারা।  

র‌্যাব জানায়, সর্বশেষ আত্মসমর্পণকারী ৩৪ জলদস্যু সম্প্রতি চট্টগ্রাম ও কক্সবাজারের বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়ার অন্যতম দুর্ধর্ষ ও সক্রিয় জলদস্যু বাহিনীর সদস্য। আত্মসমর্পণকারী দস্যুরা সুন্দর ও স্বাভাবিক জীবনে ফিরে আসার প্রত্যয় ব্যক্ত করেছেন। এদিকে, যারা এখনো আত্মসমর্পণ করেননি তাদের আইনের আওতায় আনতে র‌্যাবের তৎপরতা অব্যাহত রয়েছে। এর ফলে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চল জলদস্যুমুক্ত হবার পথে অনেকদূর এগিয়ে যাবে এবং এ অঞ্চলের সাগর কেন্দ্রিক অর্থনৈতিক কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  

স্থানীয়ভাবে খোঁজ নিয়ে জানা গেছে, বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়ার হাজার হাজার উপকূলবর্তী মানুষ দীর্ঘদিন ধরে জলদস্যুদের কাছে জিম্মি হয়েছিলেন। অনেকে জলদস্যুদের দ্বারা অত্যাচারিত হয়ে দুঃসহ জীবনযাপন করতেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি বদলাতে শুরু করেছে।  

নেছার মাঝি নামে এক জেলে বলেন, ২০১৫ সালে মাছ ধরতে গেলে জলদস্যুরা আমাদের আক্রমণ করে। দস্যুর গুলিতে আমার বাম চোখ নষ্ট হয়ে যায়। যে ক্ষতচিহ্ন আমি এখনো বয়ে বেড়াচ্ছি। দস্যুদের হাতে হাজার-হাজার মানুষ নির্যাতিত হয়েছে। আজ বিভিন্ন বাহিনীর ৩৪ জন জলদস্যু আত্মসমর্পণ করছে। এজন্য আমরা খুবই খুশি। র‌্যাব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।  

বাঁশখালী এলাকার বাসিন্দা নুরুল ইসলাম জানান, আগে প্রায়ই জলদস্যুর কথা শোনা যেত, এখন কমে আসছে। তবে এখন জেলেরা অন্যভাবে নির্যাতিত হচ্ছেন। যেসব জেলেরা মাছ ধরে আনেন, তাদের নির্ধারিত সিন্ডিকেটের কাছে মাছ ধরতে বাধ্য করা হয়। জেলেরা বেশিরভাগ সময়ই এ সিন্ডিকেটের বাইরে মাছ বিক্রি করতে পারেন না।  

র‌্যাব সংশ্লিষ্টরা জানান, এ জলদস্যুদের দেশি অবৈধ অস্ত্রের বড় একটি অংশ সরবরাহ করছে স্থানীয় অস্ত্র কারিগররা। চট্টগ্রাম কক্সবাজারের উপকূলীয় এলাকায় জলদস্যুদের দমন, দেশি অস্ত্র তৈরির কারিগর ও অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে র‌্যাব প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে আসছে।  

র‌্যাব সূত্র জানায়, ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়াসহ চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ২৪৮ জন জলদস্যু এবং অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করা হয়েছে। দেশি-বিদেশি ৭৯৭টি বিভিন্ন ধরনের অস্ত্রসহ ৮ হাজার ৮৪২ রাউন্ড গুলি-কার্তুজ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া, ২০১৮ সালের ২০ অক্টোবর ৪৩ জন জলদস্যু র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসেন।  

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা সারওয়ার বলেন, ২০১৮ সালে ৪৩ জন জলদস্যু আত্মসমর্পণের ফলে বর্তমানে বাঁশখালী, মহেশখালী, কুতুবদিয়ার বিভিন্ন জলদস্যু বাহিনীর অপতৎপরতা অনেকাংশে কমে এসেছে। এর ধারাবাহিকতায় আরও ৩৪ জলদস্যু আত্মসমর্পণ করলেন। আমরা দস্যুদের ওপর ক্রমাগত আভিযানিক চাপ সৃষ্টি করছি, পক্ষান্তরে একটি জানালাও খোলা রাখছি। যাতে তারা চাইলে আজকের মতো অনুষ্ঠানের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেন। আমরা আশা করছি উপকূলের পুরো অঞ্চল একসময় দস্যুমুক্ত হয়ে যাবে। চট্টগ্রামের উপকূলে জলদস্যুদের গ্রেফতার করতে র‌্যাব-৭ এর অভিযান অব্যাহত থাকবে।  বাংলানিউজ

শিশুর পায়ুপথে লাঠি দিয়ে নির্যাতন, আনসার সদস্য আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পায়ুপথে লাঠি দিয়ে ১২ বছরের শিশুকে নির্যাতনের দায়ে এক আনসার সদস্যকে আটক করেছে কোতোয়ালী থানা পুলিশ।  বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে নগরের কোতোয়ালী থানাধীন পাথরঘাটার গঙ্গাবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

আহত অবস্থায় শিশুটিকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জরুরী ভিত্তিতে তার অপারেশনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার।

কোতোয়ালী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহসিন বলেন, অঙ্গিভুত আনসার সদস্যরা একটি সম্পত্তি পাহারায় নিয়োজিত আছে। সেখানে কয়েকজন কিশোর গেলে এক কিশোরকে নির্যাতন করে আনসার সদস্য রুবেল সর্দার। প্রাথমিকভাবে জানতে পেরেছি, লাঠি দিয়ে তার মলদ্বারে আঘাত করেছে। ঘটনায় জড়িত আনসার সদস্য রুবেলকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। শিশুটির পরিবার থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে চাইলে সহযোগিতা করা হবে।  বাংলানিউজ

প্রতিদিন ২৫ কোটি টাকা দান করেন যিনি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
আজিম প্রেমজি

আন্তর্জাতিক ডেক্স : ২০২০ সালে ভারতের জনহিতৈষীর তালিকায় শীর্ষস্থান অধিকার করেছেন ভারতীয় বহুজাতিক কোম্পানি উইপ্রোর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ৭৫ বছর বয়সী আজিম প্রেমজি। এ বছর ৭ হাজার ৯০৪ কোটি ভারতীয় রুপি দান করেছেন তিনি। প্রতিদিনের হিসাবে এই দানের পরিমাণ ২২ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় তা ২৫ কোটি টাকার বেশি।  

বুধবার এনডিটিভির খবরে এই তথ্য তুলে ধরা হয় [1]। ‘এডেলগিভ হিউরান ইন্ডিয়া ফিলানথ্রোপি লিস্ট ২০২০’ অনুযায়ী শীর্ষস্থান পেয়েছেন আজিম প্রেমজি। তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন এইচসিএল টেকনোলজিসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শিব নাদার। সমাজসেবায় তার পরিবারের দানের পরিমাণ ৭৯৫ কোটি রুপি। তৃতীয় স্থানে থাকা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি ও তার পরিবারের দানের পরিমাণ ৪৫৮ কোটি রুপি। চতুর্থ স্থানে থাকা কুমার মঙ্গলম বিড়লার চলতি বছর দানের পরিমাণ ২৭৬ কোটি রুপি। পঞ্চম স্থানে বেদান্ত সংস্থার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অনিল আগরওয়াল। অনিল ও তার পরিবার ২১৫ কোটি রুপি দান করেছেন। 

আজিম প্রেমজির ছেলে রিশাদ প্রেমজি এক টুইট বার্তায় লেখেন [2], ‘আমার বাবা সব সময় বিশ্বাস করেন, তিনি তাঁর সম্পদের মালিক নন। তিনি এসব সম্পদের একজন তত্ত্বাবধায়ক মাত্র।’ রিশাদ আরও লেখেন, ‘আমরা যে সমাজে বাস ও কাজ করি, সে সমাজও উইপ্রোর অবিচ্ছেদ্য অংশ।’

ডিভোর্স হলে পৌনে ৬শ’ কোটি টাকা দিতে হবে ট্রাম্পকে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সময়টা বেশ খারাপ যাচ্ছে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। মেলানিয়া ট্রাম্পের এক আইনি পরামর্শদাতা জানিয়েছেন যদি ডোনাল্ড ও মেলানিয়ার ডিভোর্স বাস্তবায়িত হয়, তবে স্ত্রীকে মোটা অঙ্কের খোরপোষ দিতে হবে ট্রাম্পকে। অঙ্কটা ৬৮ মিলিয়ন মার্কিন ডলারের, যা বাংলাদেশি টাকায় প্রায় পৌন ছয়শ’ কোটি টাকার সমান।

১৫ বছর আগে বৈবাহিক সম্পর্কের শুরু হয়েছিল ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়ার। তবে বেশ কয়েক বছর ধরেই এই সম্পর্কটা শুধু চুক্তির ছিল বলে জানিয়েছেন ঘনিষ্ঠরা। হোয়াইট হাউস ছাড়ার পরেই ট্রাম্প ও মেলানিয়ার ডিভোর্স হবে, এই খবর ইতিমধ্যেই প্রকাশিত।

আইনি পরামর্শদাতা জানাচ্ছেন, যে জীবনযাত্রায় মেলানিয়া অভ্যস্ত, সেখানে এই টাকার অঙ্ক দিতে হবে ডোনাল্ড ট্রাম্পকে। উল্লেখ্য, ট্রাম্পের আগের দুটি বৈবাহিক সম্পর্কেও খোরপোষ দিতে হয় তাকে। ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মার্লা ম্যাপেলস ২ মিলিয়ন মার্কিন ডলার খোরপোষ পেয়েছিলেন। ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানা ট্রাম্প পেয়েছিলেন ১৪ মিলিয়ন মার্কিন ডলার, সঙ্গে কানেকটিকাটে একটি প্রাসাদপম বাড়ি, নিউইয়র্কে একটি অ্যাপার্টমেন্ট, বছরে একবার করে ফ্লোরিডার বিলাসবহুল ম্যের এ ল্যাগো রিসোর্টে ভ্রমণের সুযোগ। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

কবর খুঁড়ে বৃদ্ধার লাশের মাথা কেটে নিল দুর্বৃত্তরা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পাবনার ঈশ্বরদীতে মারা যাওয়ার ১২ দিনের মাথায় কবরস্থান থেকে ৮৫ বছরের এক বৃদ্ধার মরদেহ তুলে মাথা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। বুধবার দিবাগত রাত থেকে বৃহস্পতিবার ভোররাতের মধ্যে উপজেলার জয়নগর কেন্দ্রীয় কবরস্থানে এ ঘটনা ঘটে। ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেখ নাসীর উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দা ও পরিবারের বরাত দিয়ে তিনি জানান, উপজেলার জয়নগর পূর্বপাড়া গ্রামের মৃত আবুল হোসেন প্রামাণিকের স্ত্রী ফজিলা খাতুন (৮৫) শারীরিক অসুস্থতার কারণে গত ৩১ অক্টোবর মারা যান। মারা যাওয়ার পর তাকে জয়নগর কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হয়। দাফনের ১২ দিনের মাথায় বুধবার (১১ নভেম্বর) দিবাগত রাত থেকে বৃহস্পতিবার (১২ নভেম্বর) ভোররাতের কোনো এক সময় কবরস্থান থেকে ওই বৃদ্ধার মরদেহ তুলে তার মাথা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা।খবর পেয়ে বৃহস্পতিবার সকাল দশটার দিকে ঘটনাস্থল পরিদর্শন করেন ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, থানার ওসি সেখ নাসীর উদ্দিন। ওসি জানান, কি কারণে বৃদ্ধার মাথা কেটে নিয়ে গেছে তা নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। তবে কে বা কারা এ ঘটনার সাথে জড়িত তা খুঁজে বের করতে পুলিশ বাহিনী কাজ করছে। মরদেহ পুনরায় দাফন করা হয়েছে।

প্রসঙ্গত, একইদিন বৃদ্ধা ফজিলা খাতুনের আপন জামাই মজিবর রহমান মারা যায়। একই এলাকায় বাড়ি হওয়ায় তাদের দু’জনের কবর পাশাপাশি ছিল। ঘটনার পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয়দের মাঝে। এমন ঘটনা আরো ঘটতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। বিডি-প্রতিদিন

সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ফোন ছুড়ে ফেললেন সাকিব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। স্বাভাবিকভাবেই তাকে সামনে দেখে আবেগ ধরে রাখতে পারেননি এক ভক্ত।সাকিবকে দেখেই তাই দৌড়ে গিয়েছিলেন ছবি তুলতে। কিন্তু না জিজ্ঞেস করে মুখের সামনে সেলফির ভঙ্গিমায় ফোন তুলতেই রেগে গেলেন সাকিব। শুধু রেগেই যাননি, সেই ভক্তের ফোন কেড়ে নিয়ে ছুড়ে ফেলে দেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

ঘটনাটা ঘটেছে বেনাপোল বন্দর ইমিগ্রেশনে। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব বৃহস্পতিবার ( ১২ নভেম্বর) দুপুরে বেনাপোল বন্দর ইমিগ্রেশন দিয়ে ভারতে গেছেন। ভারতে যাওয়ার পথে বেনাপোল ইমিগ্রেশনের মধ্যে এক ভক্ত তার সঙ্গে ছবি তুলতে  চাইলে ফোন কেড়ে নিয়ে ফেলে দেন তিনি।

ঘটনার ব্যাপারে জানতে চাইলে সেই ভক্ত মোহাম্মদ সেক্টর বলেন, ‘আমি সাকিব আল হাসানের একজন ভক্ত। তাকে সামনাসামনি দেখে নিজেকে আর সামাল দিতে পারিনি। এজন্য তার সঙ্গে একটা ছবি তুলতে গিয়েছিলাম। কিন্তু তিনি আমাকে ছবি তুলতে না দিয়ে আমার হাত থেকে ফোন কেড়ে নিয়ে ফেলে দিয়েছেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান একটি বিশেষ কাজে ভারতে গেছেন। তার কাজ শেষে আগামীকাল ১৩ নভেম্বর আবার বেনাপোল দিয়ে দেশে ফিরবেন বলেও জানান তিনি।

এদিকে বৃহস্পতিবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফট থেকে সাকিবকে দলে ভিড়িয়েছে জেমকন খুলনা। এই অলরাউন্ডার সব ঠিক থাকলে চলতি নভেম্বরের তৃতীয় সপ্তাহের ২১ বা ২২ তারিখ শুরু হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আয়োজিত এই টুর্নামেন্ট দিয়েই মাঠে নামবেন।

এ মাসেই সারাদেশের হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জরুরি ভিত্তিতে তালিকা চেয়ে সারাদেশে অনুমোদিত এবং অননুমোদিত বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর পরিদর্শন শুরু করতে যাচ্ছে সরকার। আজ বৃহস্পতিবারের মধ্যে বিভাগীয় পরিচালকদের দেয়া তালিকা নিয়ে চলতি মাসের মধ্যে পরিদর্শন কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মো. খুরশিদ আলম।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে সভা শেষে রাজধানীর আদাবরে মাইন্ড এইড হাসপাতালে পুলিশ কর্মকর্তা আনিসুল করিমের মৃত্যুর পর অধিদপ্তরের দায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মহাপরিচালক। খবর বাংলানিউজের।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর অননুমোদিত ওই হাসপাতালের কর্মীদের ধস্তাধস্তিতে মারা যান সিনিয়র এএসপি আনিসুল করিম। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, যেকোনো মৃত্যু দুঃখজনক। একজন পুলিশ অফিসার এভাবে মারা যাবেন-এটা কারোই কাম্য নয়। এ ঘটনার জন্য আমরা দুঃখিত, অনুতপ্ত। হাসপাতাল নামে যেটা চলছিল সেটার কোনো অনুমোদন ছিল না। মাদকাসক্তি নিরাময় ও মানসিক চিকিৎসা, দুটো আলাদা জিনিস আবার অনেক ক্ষেত্রে সম্পৃক্ত। তারা বলছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে অনুমোদন ছিল, কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর থেকে অনুমোদন ছিল না। কিন্তু মানসিক চিকিৎসা করতে হলে অবশ্যই স্বাস্থ্য অধিদপ্তর থেকে অনুমোদন নিতে হবে। তার পরিপ্রেক্ষিতে এটা বন্ধ করে দিয়েছি।

সারাদেশে লাইসেন্সসহ মোট ৬ হাজার ৬৭টি প্রতিষ্ঠান রয়েছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে হাসপাতাল ২ হাজার ১৩০টি, ডায়াগনস্টিক সেন্টার ৩ হাজার ৮৫৬টি, ব্লাড ব্যাংক ৮১টি। মহাপরিচালক বলেন, সব জায়গাতেই অজুহাত আছে। আমি কোনো অজুহাত দিতে চাই না। আমার যে পরিমাণ জনবল দরকার সেটা নেই। তারপরও আমি চেষ্টা চালাচ্ছি। আমরা চাচ্ছি বিভাগ, জোন ওয়াইজ বের করে এ ধরনের হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার (অননুমোদিত) করতে হবে।

অননুমোদিত হাসপাতালে এরকম মৃত্যু বন্ধ করতে কী উদ্যোগ নিচ্ছেন-জানতে চাইলে মহাপরিচালক বলেন, সবগুলো প্রতিষ্ঠান পরিদর্শন করতে আমরা একটা জরুরি মিটিং করেছি। একটা কমিটিও হয়েছে। প্রত্যেক এলাকার সিভিল সার্জনদের দায়িত্ব দেওয়া হচ্ছে। আমরা একা এটা করতে পারবো না, এটার সঙ্গে প্রশাসন লাগবে, পুলিশের সাহায্য লাগবে, আইন প্রয়োগকারী ম্যাজিস্ট্রেটের সাহায্য লাগবে। তাদের নিয়ে আমরা এটা করতে পারবো। আশা করছি এ মাসের মধ্যে শুরু করতে পারবো।

মাইন্ড এইডে যাওয়ার আগে ওই পুলিশ কর্মকর্তা জাতীয় মানসিক স্বাস্থ্য হাসপাতালে সঠিক চিকিৎসা পাননি, সে জায়গায় দায় আছে কিনা প্রশ্নে মহাপরিচালক বলেন, এটা সম্পর্কে আমার কাছে তথ্য নেই। যদি এটা হয়ে থাকে তাহলে অবশ্যই গুরুতর অন্যায় হয়েছে। এটার অবশ্যই বিচার হবে।

রাজধানীতে বেশ কয়েকটি স্থানে বাসে আগুন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
সংগৃহীত ছবি

নিউজ ডেক্স : রাজধানীতে বেশ কয়েকটি স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। জানা গেছে, ঢাকার শাহবাগ আজিজ সুপার মার্কেট, গুলিস্তান রমনা ভবন ও জাতীয় প্রেসক্লাবের সামনে তিনটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।  

বৃহস্পতিবার পৌনে ২টার দিকে পল্টন থানার (ওসি) আবু বক্কর সিদ্দিক গণমাধ্যমকে বলেন, গুলিস্তান রমনা ভবনের সামনে পল্টন থেকে সদরঘাটগামী ভিক্টর ক্লাসিক গাড়ির পিছনদিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে কেউ আগুন লাগিয়ে দিতে পারে। বাসটি যাত্রী বোঝাই ছিল।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশিদ গণমাধ্যমকে বলেন, আজিজ সুপার মার্কেটের সামনে একটি বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তিনি আরো জানান, প্রেসক্লাবের সামনে একটি যাত্রীবাহী বাসেও আগুনের ঘটনা ঘটেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। বিডি-প্রতিদিন

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ১৯ ডিসেম্বর পর্যন্ত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বাঁশখালীতে ৩৪ জলদস্যুর আত্মসমর্পণ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামের বাঁশখালীতে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে ১১টি বাহিনীর ৩৪ জন জলদস্যু। আজ বৃহস্পতিবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আত্মসমর্পণ করেন তারা। 

এর ফলে তাদের বিরুদ্ধে হত্যা ও ধর্ষণ মামলা ছাড়া অন্যান্য চলমান অন্য মামলাগুলো প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে র‌্যাব। র‌্যাবের ধারাবাহিক অভিযানের কারণে এর আগেও সুন্দরবনের অনেক জলদস্যু আত্মসমর্পণ করেন। এরই ধারাবাহিকতায় আজ স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে র‌্যাবের কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করে বাঁশখালী, মহেশখালী, চকরিয়া ও কুতুবদিয়ার ১১টি বাহিনীর ৩৪ জলদস্যু।

আত্মসমর্পণকারী জলদস্যুরা মহেশখালী, কুতুবদিয়া, বাঁশখালী, পেকুয়া ও চকরিয়ার বিভিন্ন দস্যু বাহিনীর সদস্য ছিলেন বলে জানা গেছে। বিডি প্রতিদিন