- Lohagaranews24 - http://lohagaranews24.com -

সাতকানিয়ায় কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, গ্রেপ্তার ১

ফাইল ছবি

নিউজ ডেক্স : সাতকানিয়ায় ১২ বছরের এক কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে ৫৫ বছরের ১ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। তার নাম আলী আহমদ। বুধবার (২৮ অক্টোবর) দুপুরে এ বিষয়ে থানায় মামলা দায়েরের পরপরই পুলিশ উপজেলার ছদাহা ইউনিয়নের নিজ বাড়ি থেকে আসামীকে গ্রেপ্তার করে।

থানায় দায়েরকৃত মামলা সূত্রে জানা যায়, ধর্ষণ চেষ্টার শিকার কিশোরীকে চলতি মাসের ১৫ অক্টোবর উপজেলার ছদাহা ইউনিয়নের ৯নং ওয়ার্ডস্থ খোর্দ্দ কেঁওচিয়া আশ্রয়ণ প্রকল্প এলাকার ঘরে রেখে তার মা, বাবা এক আত্মীয় বাড়িতে বেড়াতে যান। ঘরে একা থাকায় ঐদিন রাতে কিশোরীটি একই এলাকার অভিযুক্ত আলী আহমদের পুত্রবধূর সাথে রাতে ঘুমাতে যায়। পুত্রবধূ ও কিশোরীটি একই খাটে ঘুমিয়ে পড়লে গভীর রাতে আলী আহমদ তার পুত্রবধূর ঘরে প্রবেশ করে কিশোরীর স্পর্শকাতর জায়গায় হাত দেয় এবং তার পরনের জামা-কাপড় খুলে ফেলে।

পরে ঘুমন্ত অবস্থায় তাকে অন্য রুমে নিয়ে যাওয়ার চেষ্টাকালে হঠাৎ কিশোরীর ঘুম ভেঙে যায় এবং সে জোরে চিৎকার দিলে আলী আহমদ ঘর থেকে বেরিয়ে যায়। ঘটনা শুনে পরদিনই কিশোরীর মা, বাবা ঘরে ফিরে আসে এবং এ ব্যাপারে আজ বুধবার ধর্ষণ চেষ্টার অভিযোগে আলী আহমদকে আসামী করে সাতকানিয়া থানায় একটি মামলা দায়ের করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা সাতকানিয়া থানার সহকারী পরিদর্শক নজরুল ইসলাম বলেন, “১২ বছরের কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দায়েরকৃত মামলার আসামী আলী আহমদকে তার নিজ ঘর থেকে গ্রেপ্তারের পর আজ বুধবার আদালতে প্রেরণ করা হয়। আদালত তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ প্রদান করে।” দৈনিক আজাদী

কাল চুনতীতে ১৯ দিনব্যাপী সীরতুন্নবী মাহফিল উদ্বোধন করবেন ড. নদভী এমপি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : স্বাস্থ্যবিধি মেনে লোহাগাড়ায় ১৯ দিনব্যাপী ৫০তম চুনতী সীরতুন্নবী (স.) মাহফিল আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বাদ জোহর থেকে শুরু হচ্ছে।

চুনতীর শাহ্ মনজিল সীরত ময়দান সংলগ্ন মসজিদে অনুষ্ঠিতব্য মাহফিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করবেন চট্টগ্রাম- ১৫ আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী।

জানা যায়, মাহফিলে প্রতি বছরের ন্যায় এ বছরও দেশের বিশিষ্ট ওয়ায়েজিন ও ইসলামী চিন্তাবিদগণ কোরআন-হাদীসের আলোকে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন। আগামী ১৬ নভেম্বর দিবাগত রাতে আখেরী মোনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি ঘটবে। অনুষ্ঠিতব্য মাহফিলে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে যোগদান করার আহবান জানিয়েছেন শাহ্ ছাহেব কেবলার দৌহিত্র শাহজাদা তৈয়বুল হক বেদার।

উল্লেখ্য, ১৯৭২ সাল থেকে আশেকে রসুল (স.) অলিকুল শিরোমনি হযরত মাওলানা শাহ হাফেজ আহমদ প্রকাশ শাহ ছাহেব কেবলা (রহ.) ১৯ দিনব্যাপী সীরতুন্নবী (স.) মাহফিল প্রবর্তন করেন।

লোহাগাড়ায় অবৈধভাবে বালু উত্তোলন : ৫০ হাজার টাকা জরিমানা, বালু জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পদুয়া ইউনিয়নের তেওয়ারীখিল এলাকায় টংকাবতী খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় জব্দ করা হয় সাড়ে ৫ হাজার ঘনফুট বালু। বুধবার (২৮ অক্টোবর) বিকেলে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আহসান হাবিব জিতু।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে স্থানীয় আদেল চৌধুরী নামে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দকৃত সাড়ে ৫ হাজার ঘনফুট বালু স্পট নিলামে ১৫ হাজার ১শ টাকায় বিক্রি করা হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে সাথে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নীলুফা ইয়াসমিন চৌধুরীসহ পুলিশের একটি টিম।

সাংবাদিক আবদুল জব্বার ফিরোজের পিতার ইন্তেকাল, শোক প্রকাশ

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

দৈনিক যায়যায়দিন লোহাগাড়া প্রতিনিধি আবদুল জব্বার ফিরোজের পিতা মো. সামশুল আলম (৭৬) ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহে……রাজেউন)। বুধবার (২৮ অক্টোবর) দুপুর ২টায় কক্সবাজারে ইসলামপুর এলাকায় পৈত্রিক বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি দীর্ঘদিন যাবত লোহাগাড়া উপজেলার পূর্ব কলাউজান মাওলানা পাড়ায় বসবাস করে আসছিলেন। মৃত্যুকালে তিনি ৭ ছেলে ও ১ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বৃহস্পতিবার সকাল ৮টায় নামাজে জানাজা শেষে পৈত্রিক বাড়ির কবরস্থানে দাফন করা হবে। জানা যায়, তিনি দীর্ঘদিন যাবত দূরারোগ্য রোগে ভূগছিলেন।

সাংবাদিক আবদুল জব্বার ফিরোজের পিতার মৃত্যুতে লোহাগাড়া সাংবাদিক ফোরামের সভাপতি এম. এম. আহমদ মনির ও সাধারণ সম্পাদক আবদুল আউয়াল জনিসহ ফোরামের সকল নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি

বাসের ধাক্কায় লোহাগাড়ার যুবকের মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : বাসের ধাক্কায় মোহাম্মদ জাকারিয়া (৩২) নামে লোহাগাড়ার এক যুবকের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বুধবার (২৮ অক্টোবর) বিকেলে পটিয়া বাইপাস সড়কের দক্ষিণ ঘাটা চৌধুরী বাড়ির টেক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত যুবক উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চান্দির পাড়ার মৃত মোহাম্মদ ইসমালের পুত্র।

পুলিশ জানায়, মোটরসাইকেল যোগে চট্টগ্রাম শহর থেকে লোহাগাড়ার নিজ বাড়িতে যাচ্ছিলেন জাকারিয়া। বাইপাস সড়কে কক্সবাজার থেকে চট্টগ্রামের দিকে আসা একটি বাসের সঙ্গে জাকারিয়ার মোটরসাইকেলের ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি।

চট্টগ্রাম জেলা পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) জাকির হোসেন জানান, জাকারিয়ার মরদেহ উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

যুদ্ধ চাই না, তবে মোকাবিলার শক্তি যেন অর্জন করতে পারি : প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের পররাষ্ট্রনীতি অত্যন্ত স্পষ্ট-সকলের সঙ্গে বন্ধুত্ব, কারোর সঙ্গে বৈরিতা নয়। আমরা কারোর সঙ্গে যুদ্ধ করতে চাই না, আমরা সকলের সঙ্গে বন্ধুত্ব চাই। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়েই আমরা বাংলাদেশকে আর্থ-সামাজিকভাবে উন্নত করতে চাই। কিন্তু যদি কখনো আমরা আক্রান্ত হই, সেটা মোকাবিলা করার মতো শক্তি যেন আমরা অর্জন করতে পারি, সেভাবেই আমরা প্রস্তুতি নিয়ে রাখতে চাই।

বুধবার (২৮ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর আটটি ইউনিট/সংস্থাকে জাতীয় পতাকা প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সেনাবাহিনীর উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক। সেভাবেই মানুষের আস্থা অর্জন করেই আপনাদের এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, ‘সেনাবাহিনীর সদস্য হিসেবে দেশের জন্য কাজ করার লক্ষ্যে সর্বপ্রথম দরকার হচ্ছে পেশাদারিত্ব এবং প্রশিক্ষণ। আর এই পেশাদারিত্বের কাঙ্ক্ষিত মান অর্জনের জন্য আপনাদের সকলকে পেশাগতভাবে দক্ষ, সামাজিক ও ধর্মীয় মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে সৎ এবং মঙ্গলময় জীবনের অধিকারী হতে হবে। পবিত্র সংবিধান ও দেশমাতৃকার সার্বভৌমত্ব রক্ষা করার জন্য আপনাদের ঐক্যবদ্ধ থেকে অভ্যন্তরীণ কিংবা বাহ্যিক-যেকোনো ধরনের হুমকি মোকাবিলার জন্য সদা প্রস্তুত থাকতে হবে। আমরা তৈরি থাকতে চাই।’

সরকার প্রধান বলেন, ‘আমরা বৈরিতা চাই না, যুদ্ধ চাই না। কারণ যুদ্ধের যে ভয়াবহ রূপ, তা আমার নিজের দেখা আছে। আমরাও এর ভুক্তভোগী। কাজেই আমরা আর সে ধরনের সংঘাতে জড়িত হতে চাই না।’

পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শর্তসাপেক্ষে বিশেষ বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষার সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

তবে যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে রয়েছেন শুধু তারাই এই সুযোগ পাবেন। কঠোর স্বাস্থ্যবিধি মেনে এটি কার্যকর করা হবে। এক্ষেত্রে ক্লাস ও পরীক্ষার সময় দুজন শিক্ষার্থীর মাঝে অন্তত ছয় ফুট দুরত্ব বজায় রাখতে হবে। মঙ্গলবার (২৭ অক্টোবর) ইউজিসির ভার্চুয়াল সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী ল্যাব ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন। একদিনে শুধু একটি ক্লাস নেয়া যাবে। বৈঠকে অংশগ্রহণকারী এক সদস্য জানান, বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না। শুধু এসব শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।

তিনি আরও বলেন, যে সকল শিক্ষার্থী তাদের ফাইনাল সেমিস্টারে রয়েছেন তারা ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে এ ছুটি আরও বাড়ছে। আগামীকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে এসে ছুটি বাড়ার ঘোষণা দেবেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বদলি আতঙ্কে পুলিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বদলি আতঙ্কে ভুগছে পুলিশ। সিএমপি কিংবা চট্টগ্রাম রেঞ্জই শুধু নয়, এ আতঙ্ক বিরাজ করছে দেশের সর্বত্র। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বলছেন, বদলি পুলিশের প্রশাসনিক প্রক্রিয়ার একটি অংশ। এ বদলি প্রক্রিয়াকে তারা ‘শুদ্ধি অভিযান’ বলতে রাজি নন। তবে মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের মধ্যে বদলি আতঙ্কে স্বাভাবিক কাজে স্থবিরতা নেমে আসছে। নগরী ও জেলার একাধিক থানার ওসিদের সাথে কথা বলতে চাইলে তাঁরা এ ব্যাপারে মুখ খুলতে নারাজ। যেটুকু জানা গেল, তারা আতঙ্কে আছেন, আগামীকাল সকালে থানায় গিয়ে নিজের চেয়ারটায় বসতে পারবেন কিনা এ ভয়ে। মাঠ পর্যায়ের অবস্থা আরো করুণ। ঘটনা ঘটার পর পুলিশ অপরাধীকে গ্রেপ্তার করছে হয়তো, কিন্তু অপরাধী ধরা পড়ার আগে যা ঘটার তা ঘটেই যাচ্ছে। অপরাধ দমনে মাঠ পর্যায়ের পুলিশের ভূমিকা হতাশাজনক।

তাদের অভিমত, মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে সফলতার পাশাপাশি সুনাম যেমন হবে, ঠিক তেমন দুর্নামও আসবে। কারণ উভয় পক্ষকে সন্তুষ্ট করা কখনোই সম্ভব নয়। সেই দুর্নামের কারণে যদি গণহারে বদলি করা হয়, তবে পুলিশের কাজের গতি মন্থর হতে বাধ্য। সর্বশেষ গত ২৬ অক্টোবর সিএমপির ২০ জন এসআই এবং ৩০ জন এএসআইকে বদলি করা হয়। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ কথা মানতে নারাজ পুলিশের সিনিয়র কর্মকর্তাগণ। তাদের বক্তব্য, পেশাদার পুলিশ সদস্যরা যেখানেই যাবেন, একইভাবে দায়িত্ব পালন করবেন।

গত ৭ সেপ্টেম্বর সিএমপির দায়িত্ব নিয়েই পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর নিজের অবস্থান তুলে ধরেছেন তাঁর অধীনস্থদের কাছে। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁর সাথে অধীনস্থদের সম্পর্ক কাজের। তিনি পুলিশ সদস্যের যোগ্যতাকে প্রাধান্য দেবেন। তিনি এও জানিয়েছেন, কোনো সদস্য অপরাধ করলে তার দায় পুলিশ বাহিনীর নয়।

অন্যদিকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি হিসেবে যোগদান করেই মো. আনোয়ার হোসেন চষে বেড়াচ্ছেন বিভিন্ন এলাকা। তিনি জানিয়েছেন, যেভাবেই হোক করোনাকালে পুলিশের যে গৌরব অর্জিত হয়েছে তা কিছুতেই ভূলুন্ঠিত হতে দেবেন না। পেশাদার পুলিশ বাহিনী গঠনের প্রয়াস এ বদলি। এটাকে শুদ্ধি অভিযান বলতে চান না তিনি।

প্রসঙ্গত, করোনাকালে চট্টগ্রামসহ সারা দেশে মানবিক হিসেবে পুলিশের ইতিবাচক ভাবমূর্তি গড়ে ওঠে। ইতোমধ্যে বেপরোয়া পুলিশ সদস্যদের লাগাম টেনে ধরা, দীর্ঘদিন ধরে এক এলাকায় চাকরি করা পুলিশ সদস্যদের অন্যত্র বদলিসহ বিভিন্নভাবে পুলিশকে পেশাদার করার চেষ্টা চলছে। ফলে নতুন কর্মকর্তাগণ সিএমপি বা রেঞ্জের বিভিন্ন থানায় যোগদানের পর এলাকা চেনা, সোর্স গড়ে তোলা এবং অপরাধী শনাক্তকরণসহ বিভিন্ন কর্মকান্ডে বেগ পেতে হচ্ছে কর্মকর্তাদের। এখন পুলিশ সদস্যরা রুটিন ওয়ার্ক ছাড়া বাড়তি কোনো কাজই করছে না বলে অভিযোগ উঠেছে।

বন্ধ রয়েছে মাদক কিংবা অস্ত্র উদ্ধারে বড় অভিযান। গত সোমবার সিএমপির এক ঊর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ প্রসঙ্গে বলেন, হয়তো সাময়িক সমস্যা হচ্ছে। ক’দিন পর ঠিক হয়ে যাবে। সাময়িক সমস্যা কী ধরনের জানতে চাইলে তিনি বলেন, একটি মামলার আসামিদের গ্রেপ্তারের বিষয়ে হাটহাজারী সার্কেলের আওতাধীন থানায় যোগাযোগ করেছিলাম। কারণ আসামিরা ওখানকার। কিন্তু কেউ কিছুই জানাতে পারলো না। পরে দেখলাম- থানার অফিসারদের অধিকাংশই দেড় থেকে দুই মাস হচ্ছে, ঐ থানায় যোগ দিয়েছেন। যে কারণে তারা এলাকা ঠিকমতো চিনে উঠতে পারেননি। কোনো সোর্স গড়ে উঠেনি। তবে তিনি আশাবাদী, শীঘ্রই এ সংকট কেটে যাবে। দৈনিক আজাদী

বাবার রাজ্যে ‘রাজা’ ইরফান এক পরিবারে ৪০ দেহরক্ষী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ঢাকা-৭ আসনের এমপি হাজী মোহাম্মদ সেলিম ২০১৬ সালে আকস্মিক গুরুতর অসুস্থ হয়ে পড়েন। স্ট্রোকের পর বাক্‌শক্তি অনেকটাই হারিয়ে ফেলেন। শারীরিক এমন অবস্থার মধ্যেই ২০১৮ সালের জাতীয় নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন। ঠিকঠাকভাবে কথা বলতে না পারায় তার খুব বেশি কর্মসূচি বা তৎপরতা ছিল না। 

লালবাগ-চকবাজারের লোকজন জানান, এর পর থেকে মূলত হাজী সেলিমের ছেলে ইরফানই বাবার ‘রাজ্যের’ হাল ধরেন। বাবার হয়ে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ, নানা অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন। কিন্তু দলীয় পদ না থাকায় মাঝেমধ্যে বিপাকে পড়তে হয় ইরফানকে। শেষ পর্যন্ত চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৩০ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে স্বতন্ত্র প্রার্থী হয়ে যান ইরফান। বাবা আর শ্বশুর এমপি- সেই প্রভাবে সরকার সমর্থক কাউন্সিলর প্রার্থীকে হারিয়ে নির্বাচনী লড়াইয়ে জিতে যান তিনি। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একাধারে কাউন্সিলর ও ‘ছায়া এমপি’ হয়ে পুরান ঢাকায় এক ধরনের ত্রাসের রাজত্ব কায়েম করেন তিনি। অভিযোগ আছে- অনেক বাড়ি-জমি দখল করছেন ইরফান। গঠন করেন নিজস্ব ক্যাডার বাহিনী; যারা পুরো লালবাগ-চকবাজার এলাকা তটস্থ রাখত।

‘রাজার’ মতোই চলতেন ইরফান। বাবার ‘রাজ্যে’ তিনিই ছিলেন একমাত্র ‘সম্রাট’। অনিয়ম-দুর্নীতি আর ক্ষমতার দাপট সমানতালে চললেও কেউ ভয়ে মুখ খুলতেন না। তবে নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরের ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তারের পর এখন অনেকেই ইরফান ও তার বাহিনীর ব্যাপারে প্রকাশ্যে মুখ খুলছেন। 

জানা গেছে, ৪০ দেহরক্ষী নিয়ে চলত হাজী সেলিমের পরিবার। একাধিক দেহরক্ষী ছিল ইরফানেরও। এদিকে গতকাল ইরফান ও তার দেহরক্ষী মোহাম্মদ জাহিদের বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে চকবাজার থানায় দুটি মামলা করেছে র‌্যাব। এ ছাড়া ধানমন্ডি থানার মামলায় সাত দিনের রিমান্ড চাওয়া হয়েছে। এ ছাড়া গতকালই তাকে কাউন্সিলর পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়। 

দখলের ‘সাম্রাজ্য’ : চকবাজারের পুরোনো একজন বাসিন্দা জানান, হাজী পরিবারের (হাজী সেলিমের পরিবার) দুই রূপ। এলাকার বড় অংশের কাছে পরিবারটি ‘ফেরেশতা’র মতো। দান-খয়রাত থেকে শুরু করে সবকিছুই করে গরিব আর সাধারণ মানুষের জন্য। জনপ্রতিনিধি হয়ে এলাকার উন্নয়নও করেন বাবা-ছেলে। কিন্তু পরিত্যক্ত জায়গা দেখলেই তা দখল করে নেন তারা। সেখানে সব নিয়মনীতির তোয়াক্কা না করেই বহুতল ভবন তৈরি করেন। 

অবশ্য হাজী সেলিমের বিরুদ্ধে দখলের অভিযোগ বহু পুরোনো। জনশ্রুতি আছে, তিনি ওই এলাকার কাউন্সিলর থাকাকালে পরিত্যক্ত ভবন দেখলেই তালা লাগিয়ে দিতেন। এরপর সেখানে নিজের নামে সাইনবোর্ড টানাতেন। এজন্য তখন তাকে অনেকে ‘তালা হাজী’ নামেও কটাক্ষ করতেন। কিন্তু উচ্চশিক্ষিত ইরফানও বাবার পথেই হেঁটেছেন। দখলের ঐতিহ্য থেকে তিনিও বের হতে পারেননি। 

স্থানীয় সূত্রগুলো অভিযোগ, মিটফোর্ড বেড়িবাঁধ এলাকায় সরকারি জায়গায় মদিনা ক্রোকারিজ দোতলা টিনশেড মার্কেট, নলগোলা এলাকায় বিহারিদের জায়গা জবরদখল করে মদিনা টাওয়ার, সোয়ারীঘাট এলাকায় বিআইডব্লিউটিএর জায়গা দখল করে মদিনা ট্যাঙ্কের শোরুম, কেল্লার মোড় বেড়িবাঁধ এলাকায় জায়গা দখল করে মদিনা ট্যাঙ্ক, রড-সিমেন্টের মার্কেট নির্মাণ, ওয়াইজঘাটের জি.এল পার্থ লেনে তৎকালীন তিব্বত হলের জায়গা দখল করে স্ত্রী গুলশানআরার নামে মার্কেট নির্মাণ করেছেন হাজী সেলিম। অবশ্য এসব দখলের অভিযোগ হাজী সেলিম বরাবরই অস্বীকার করে এসেছেন। স্থানীয় সূত্রে জানা যায়, বাবার অসুস্থতার সুযোগে ইরফান নেতৃত্বে আসার পর গেল দুই বছরে মৌলভীবাজারে অগ্রণী ব্যাংকের পরিত্যক্ত গুদামঘরের ১০ কাঠা জায়গা, চকবাজারের প্রাচীনতম ভবন জাহাজ বিল্ডিং, লালবাগে ঢাকা সরকারি বধির হাই স্কুলের এক একর জমি দখল করে নেন। এসব জায়গা দখলে হাজী সেলিমের নাম এলেও নেপথ্যে কাজ করে ছেলে ইরফান বাহিনীর সদস্যরা। এ ছাড়া চকবাজারের বশির মার্কেটে বেশ কয়েকজন ব্যবসায়ীর দোকান লিখে নেওয়ার অভিযোগ আছে ইরফানের বিরুদ্ধে।

চলতি বছর ওই মার্কেটের জাহেদ রনি নামের এক ব্যবসায়ীর সাতটি দোকান ইরফানের লোকজন জোর করে দখলে নেয়। গতকাল জাহেদ রনি ঘটনাস্থলে সমকালকে বলেন, এক রাতে তাকে মদিনা আশিক টাওয়ারের ছাদে ডেকে নেওয়া হয়। এমপি সাহেবের (হাজী সেলিম) ডেভেলপার ম্যানেজার সাইদুর রহমান তাকে জানান, বশির মার্কেটে থাকা তার দোকানগুলো ছাড়তে হবে। এগুলোতে কাউন্সিলর সাহেব মার্কেট করবেন। এর কিছুদিন পর তিনি জানতে পারেন তার দোকানগুলো নাকি কিনে নেওয়া হয়েছে। এরপর তিনি মামলা করেন। এদিকে গত সোমবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ইরফান সেলিমের দণ্ড হওয়ার পর অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ তাদের জায়গা দখলে নিয়েছে। গতকাল সেখানে গিয়ে ব্যাংকের অন্তত ৩০ জন শ্রমিককে মাটি সরাতে দেখা যায়। 

অগ্রণী ব্যাংকের মৌলভীবাজার শাখার ব্যবস্থাপক বৈষ্ণব দাস মণ্ডল জানান, জায়গাটি সরকারি সম্পত্তি। করোনার সময়ে নিরাপত্তাকর্মীরা ব্যাংকের ভল্ট পাহারায় ছিল। ওই সময় কেউ পরিত্যক্ত ওই জায়গা দখলে নিয়ে ভবন নির্মাণের চেষ্টা করে। তবে এখন সরকারি সম্পত্তিটি ব্যাংকের দখলে রয়েছে।

এসব দখলের বিষয়ে হাজী সেলিমের বক্তব্য নেওয়ার চেষ্টা করে গতকাল দুপুরে আমাদের এই প্রতিবেদক তার বাসায় যান। দেবীদাস ঘাট লেনের বাসভবনে দায়িত্বরত নিরাপত্তাকর্মী মিজানুর রহমান সেখানে প্রবেশের অনুমতি দেননি। তিনি জানান, এমপি সাহেব বাসায় নেই। ভেতরে কারও প্রবেশের অনুমতিও নেই। পরে সাংসদ হাজী সেলিমের মোবাইল ফোনে কয়েক দফা কল করা হলেও তিনি ফোন ধরেননি। 

দখলে সহায়তা করায় ‘উপহার’ : প্রাপ্ত তথ্যে জানা গেছে, চকবাজারের আশিক টাওয়ারের ইরফানের অফিসের টেবিলের ড্রয়ারে কিছু কাগজপত্র পাওয়া গেছে। তার মধ্যে একটি সাদা কাগজে ‘নোট’ ছিল। তাতে লেখা, ‘৭৮/১ মৌলভীবাজারে ভাঙার কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য চকবাজার মডেল থানা আমাদের আন্তরিকভাবে সহায়তা করেছে। যার কারণে নিশ্চিন্তে এবং নির্বিঘ্নে শামীম স্টোরের দখলে থাকা বিল্ডিংটি ভাঙা সম্ভব হয়েছে। সুতরাং উক্ত কাজে আন্তরিকভাবে সহযোগিতার করার জন্য চকবাজার মডেল থানার ওসি মহোদয়কে উপহারস্বরূপ…।’ ওই নোটটির ওপরে তারিখ দেওয়া আছে ২৪/১০/২০২০। এ ব্যাপারে জানতে চাইলে চকবাজার থানার ওসি মওদুত হাওলাদার সমকালকে বলেন, ‘এ ধরনের কোনো ঘটনা আমার জানা নেই। অনেক সময় পুলিশের নাম ভাঙিয়ে অনেকে প্রতারণা করেন। যদি কেউ সুনির্দিষ্ট অভিযোগ নিয়ে আসে তাহলে মামলা করব।’ 

৪০ দেহরক্ষী এক পরিবারে : স্থানীয় লোকজন ও র‌্যাব সূত্র জানিয়েছে, দণ্ড পাওয়া ইরফান সেলিম ও তার পরিবারে মোট ৪০ জন দেহরক্ষী। তারা সব সময় ‘চাঁন সরদার দাদা বাড়ী’ ঘিরে রাখত। এরমধ্যে ১২ জন দেহরক্ষী ছিল শুধু ইরফানের। সুঠাম দেহের অধিকারী এসব দেহরক্ষীকে তিনি নিজেই নিয়োগ দেন। ইরফান বা তার পরিবারের কেউ বাসভবনের বাইরে গেলে অন্তত আধাঘণ্টা আগেই ভিভিআইপি প্রটোকলের মতো করে চকবাজারের বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়া হতো। তারা বাসায় ফেরার আগে একই কাজ করত ওই দেহরক্ষীরা। 

স্থানীয়রা জানান, ইরফান বা তার পরিবারের যাতায়াতের সময়ে কেউ রাস্তায় থাকলে বা ভুলে কোনো রিকশা-গাড়ি রাস্তায় ঢুকলে তাদের বেদম পেটানো হতো। ওই ৪০ দেহরক্ষীর বাইরে অন্তত ১০০ বেতনভুক্ত ক্যাডার রয়েছে ইরফানের। 

টর্চার সেল : র‌্যাবের অভিযানে চকবাজারের মদিনা আশিক টাওয়ারের ছাদে যে টর্চার সেল আবিস্কার হয়, সেটি দুই বছর আগে তৈরি করা হয়েছিল বলে স্থানীয়রা জানিয়েছেন। ওই টর্চার সেলে বিভিন্ন ভূমি মালিককে, পুরোনো ভবনের মালিকদের এবং পাওনাদারদের ধরে নিয়ে হুমকি এবং নির্যাতন করা হতো। 

ওই ভবনটির আশপাশের লোকজন নাম প্রকাশ না করে জানিয়েছেন, মদিনা আশিক টাওয়ারের ছাদটি ছিল মূলত প্রমোদখানা। সেখানে ইরফান সেলিম ফূর্তি করতেন। প্রায় প্রতিরাতেই সেখানে চলত আতশবাজি। শব্দে স্থানীয়দের ঘুম হারাম হয়ে যেত। কারোরই কিছু বলার ছিল না।

সূত্র জানায়, মদিনা আশিক টাওয়ারের ছাদে ব্যবসায়িক বা পারিবারিক সম্পত্তি বৃদ্ধির জন্য টর্চার সেল তৈরি করা হলেও ২৫ নং দেবীদাস ঘাট লেনে ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় ছিল রাজনৈতিক টর্চার সেল। এলাকার নানা অপরাধ, বিভিন্ন ঝামেলা দূর করা হতো সেখানে। বিচারের নামে লোকজনকে ধরে নির্যাতন চালানো হতো ওই অফিসে। 


স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরলেও আতঙ্ক কাটেনি : গতকাল দেবীদাস ঘাট লেনে ইরফান সেলিমের আলিশান ‘চাঁন সরদার দাদা বাড়ীতে’ ছিল সুনসান নীরবতা। বাড়িটির চারপাশসহ ছাদে নিরাপত্তাকর্মীরা থাকলেও গতকাল শুধু মূল ফটকে দুই নিরাপত্তাকর্মীকে দেখা গেছে।

ওই এলাকার লোকজনের সঙ্গে কথা বলে মনে হয়েছে, ইরফান সেলিমকে গ্রেপ্তারের পর তাদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। অনেকে কল্পনাও করতে পারেননি, ইরফান গ্রেপ্তার হতে পারেন। তবে তাদের আতঙ্ক কাটেনি। ফলে বিভিন্নজন ইরফান সেলিমের অপকর্মের নানা ফিরিস্তি তুলে ধরলেও কেউ নাম প্রকাশ করতে চাননি। 

সাত দিনের রিমান্ড চেয়েছে পুলিশ : নৌবাহিনীর কর্মকর্তাকে মারধর ও হত্যার হুমকির মামলায় ইরফান ও তার দেহরক্ষীকে সাত দিনের রিমান্ড চেয়েছে পুলিশ। ভ্রাম্যমাণ আদালতের দণ্ডে কারাগারে থাকা ইরফান সেলিম ও দেহরক্ষীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল আদালতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক আশফাক রাজীব হাসান। 

ধানমন্ডি থানার ওসি ইকরাম আলি মিয়া জানান, সাজাপ্রাপ্ত ইরফান সেলিম ও জাহিদকে নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরের ঘটনায় পুনঃগ্রেপ্তার দেখিয়ে সাত দিনের রিমান্ড চেয়ে যে আবেদন করা হয়েছে, তার শুনানি আজ বুধবার অনুষ্ঠিত হবে। মামলায় এজাহারভুক্ত চার আসামিকেই গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে দু’জন এরই মধ্যে রিমান্ডে রয়েছেন। আসামিদের জিজ্ঞাসাবাদ করে এ মামলায় অজ্ঞাত আরও ২-৩ আসামিকে চিহ্নিত করা হবে। 

প্রটোকল কর্মকর্তা রিমান্ডে : নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরের মামলার আসামি সংসদ সদস্য হাজী মো. সেলিমের মালিকানাধীন মদিনা গ্রুপের প্রটোকল কর্মকর্তা ও ইরফানের সহযোগী এবি সিদ্দিক দিপুকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিয়েছে পুলিশ।

ডিএমপি কমিশনার যা বললেন : ইরফান সেলিম ও তার সাঙ্গোপাঙ্গের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত প্রভাবমুক্তভাবে করার প্রতিশ্রুতি দিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নিঃসন্দেহে এই মামলা প্রভাবমুক্তভাবে তদন্ত করা হবে। এখানে প্রভাব খাটানোর চেষ্টাও কেউ করবে না। একজন অপরাধীকে যেভাবে বিচারের আওতায় আনা দরকার, একইভাবে তাকেও আনা হবে। ডিএমপি কমিশনার আরও বলেন, মামলাটির তদন্তভার গোয়েন্দা পুলিশকে দেওয়া হবে। সাক্ষ্যপ্রমাণ শেষে মামলাটি দ্রুত তদন্ত শেষ করে আদালতে পাঠানো হবে। 

কারাগারে কোয়ারেন্টাইনে : সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান ও তার দেহরক্ষী জাহিদকে কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। বর্তমানে তারা কারাগারে কোয়ারেন্টাইনে রয়েছেন। ইরফান ও জাহিদকে সোমবার রাতে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠায় র‌্যাব। 

পদ হারালেন ইরফান : নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরের ঘটনায় ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ডে দণ্ডিত হয়ে কারাগারে যাওয়ার পর কাউন্সিলর পদ হারালেন ইরফান সেলিম। দক্ষিণ সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ইরফানকে সাসপেন্ড করে মঙ্গলবার রাতে আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে বলা হয়েছে, কোনো জনপ্রতিনিধির সাজা হলে তিনি সাময়িক বরখাস্ত হবেন। 

এর আগে গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম এমপি বলেন, ‘আইন অনুসারে প্রথমে তাকে সাময়িক বরখাস্ত করা হবে। পরে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে। 

২৫ অক্টোবর রাতে ধানমন্ডিতে ঢাকা-৭ আসনের এমপি হাজী মোহাম্মদ সেলিমের ‘সংসদ সদস্য’ লেখা সরকারি গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তা ওয়াসিফ আহমেদ খানকে মারধর করা হয়। পরদিন এ ঘটনায় ইরফানসহ আরও চারজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২-৩ জনকে আসামি করে ধানমন্ডি থানায় মামলা হয়। সোমবার পুরান ঢাকায় হাজী সেলিমের বাসায় দিনভর অভিযান চালায় র‌্যাব। ইরফানকে দেড় বছর ও তার দেহরক্ষীকে এক বছর কারাদণ্ড দেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।  সমকাল

প্রতারণার মামলায় কারাগারে দেবাশীষ বিশ্বাস

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রতারণার মামলায় উপস্থাপক ও চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাসকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  

বুধবার (২৮ অক্টোবর) ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মোহাম্মদ আসাদুজ্জামান নূর তার জামিন আবেদন নামঞ্জুর করে এই আদেশ দেন। এর আগে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন দেবাশীষ বিশ্বাস।  

লিটন সরকার ইমন নামের এক ব্যক্তি দেবাশীষ বিশ্বাসের মা গায়েত্রী বিশ্বাস প্রযোজিত ‘মায়ের মর্যাদা’, ‘শুভ বিবাহ’, ‘অপেক্ষা’ এবং ‘অজান্তে’ সিনেমা পিএনটিভি ইউটিউব চ্যানেলে বাণিজ্যিকভাবে প্রচারের জন্য ২০১৯ সালের ৩০ জুলাই ক্রয় করেন।  

১ লাখ ৪০ হাজার টাকায় ৬০ বছরের জন্য সিনেমা চারটি কেনার পর ওই ব্যক্তি তার চ্যানেলে আপলোড করলে ইউটিউব কর্তৃপক্ষ কপিরাইট ইস্যুতে চ্যানেলটি বন্ধ করে দেয়। তখন তিনি জানতে পারেন, সিনেমাগুলো আসামিরা এর আগে ২০১৭ সালে অন্য ব্যক্তিদের কাছে বিক্রি করেছিলেন।  

এর পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর সিএমএম আদালতে লিটন সরকার ইমন বাদী হয়ে দেবাশীষ বিশ্বাসের নামে প্রতারণার মামলা করেন। একই বছর ৫ ডিসেম্বর আসামিদের আদালতে হাজির হতে সমন জারি করা হলেও আসামিরা হাজির না হওয়ায় গত ২১ অক্টোবর তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ারা জারি করেন আদালত। বাংলানিউজ