- Lohagaranews24 - http://lohagaranews24.com -

একজন পর্যটকের জন্য খোলা হল প্রাচীন পর্যটন কেন্দ্র

ছবি: সিএনএন

আন্তর্জাতিক ডেক্স : মাত্র একজন পর্যটকের জন্য মাচু পিচু পর্যটন কেন্দ্র খুলে দেয়ার বিরল ঘটনা ঘটিয়েছে পেরু। সৌভাগ্যবান সেই জাপানি ব্যক্তির নাম জেসি কাতাইয়ামা ।

সোমবার কেবল তাকে দেখানোর জন্য খুলে দেয়া হয় প্রাচীন ইনকা সভ্যতার কেন্দ্রটি। ভ্রমণপিপাসুদের কাছে পেরুর মাচু পিচু অন্যতম আকর্ষণীয় স্থান।

মার্চ মাসে কাতাইয়ামা পেরু গেলেও করোনা মহামারীর ধাক্কায় বন্ধ হয়ে যায় পেরু ও জাপানের মধ্যকার বিমান যোগাযোগ। একই কারণে বন্ধ হয়ে যায় মাচু পিচুও।

প্রায় সাত মাস পেরুতে আটকে থাকার পর কাতাইয়ামা যাতে মাচু পিচু দেখে দেশে ফিরতে পারেন সে ব্যবস্থা করে পেরু। এটি দেখতে পেরে তিনি খুবই খুশি।

বিবিসি জানায়, আটকা পড়া পর্যটক কাতাইয়ামা পেরুর সাংস্কৃতিক মন্ত্রণালয়ের কাছে মাচু পিচু দেখার সুযোগ চেয়ে বিশেষ আবেদন করেন।

মন্ত্রণালয় তার আবেদনে সাড়া দিয়ে বিশেষ ব্যবস্থায় তাকে এই ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনের অনুমতি দেয়। গত শনিবার কাতাইয়ামা মাচু পিচু ভ্রমণ করেছেন।

কয়েকদিনের ভ্যাপসা গরমে কাহিল জনজীবন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : গত কয়েকদিনের তুলনায় গতকাল মঙ্গলবার তাপমাত্রা বেড়েছে। এদিন চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। শরতের বিদায়ের ক্ষণে ভ্যাপসা গরমে কাহিল জনজীবন। প্রখর রোদে নগরে গাছের ছায়া কিংবা দালানের আড়ালে ছায়ায় শীতল পরশ খুঁজেছে সাধারণ মানুষ। অন্যদিকে তীব্র গরমে অতিষ্ঠ শিশুরাও। দিন গড়ানোর সাথে সাথে গ্রামের দুরন্ত শিশুরা পুকুরের পানিতে নেমে খুঁজেছে স্বস্তি। তবে নাভিশ্বাস উঠেছে শ্রমিক ও দিনমজুরদের।

আবহাওয়া অফিস বলছে, উত্তর আন্দামান সাগর ও পূর্ব মধ্য বঙ্গোসাগরের মধ্যবর্তী স্থানে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে ভারতের উপর দিয়ে স্থলভাগে চলে গেছে। তবে এর প্রভাবে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি বেশি থাকার কারণে গরম কাটেনি। তবে বৃষ্টি হলে আজ-কালের মধ্যে গরম কমে যাবে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের গতকাল সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে দু’এক জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সাথে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উত্তর উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে, যা অস্থায়ী দমকা হাওয়ার আকারে ৩০-৪০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে।

গতকাল দিনের বেলায় চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস; যা স্বাভাবিকের চেয়ে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.০ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে ৩.০ ডিগ্রি সেলসিয়াস বেশি।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বলেন, আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের মধ্যবর্তী স্থানে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে ভারতের মধ্যদিয়ে স্থলভাগ অতিক্রম করে গেছে। কিন্তু তার প্রভাব রয়ে গেছে। যে কারণে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে চট্টগ্রামে বেশি গরম অনুভূত হয়েছে। তবে বৃষ্টি হলে বুধ-বৃহস্পতিবারের মধ্যে গরম কমে যাবে। দৈনিক আজাদী