Home | দেশ-বিদেশের সংবাদ | শবেকদরে মহাকাশ থেকে মক্কা ও মদিনার বর্ণিল ভিডিও শেয়ার

শবেকদরে মহাকাশ থেকে মক্কা ও মদিনার বর্ণিল ভিডিও শেয়ার

আন্তর্জাতিক ডেক্স : পবিত্র রমজান মাসের ২৭তম রাত লাইলাতুল কদর হিসেবে পালিত হয়। গতকাল সোমবার মহিমান্বিত রাত উপলক্ষে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে বিপুল সংখ্যক মুসল্লির সমাগম হয়েছে। ঠিক সেই সময়ে পবিত্র দুই মসজিদের বর্ণিল দৃশ্য মহাকাশ থেকে ধারণ করেছেন আরব আমিরাতের নভোচারী সুলতান আল-নিয়াদি (৪১)। 

গালফ নিউজ জানায়, গত ৩ মার্চ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পৌঁছেন আমিরাতের নভোচারী আল-নিয়াদি। গবেষণার কাজে দীর্ঘতম মহাকাশ মিশনের অংশ হিসেবে সেখানে তিনি ছয় মাস অবস্থান করবেন। সেখান থেকে পৃথিবী বিভিন্ন স্থান ও মহাকাশের ভিডিও ও ছবি তুলে পাঠাচ্ছেন তিনি।

শবেকদর উপলক্ষে গতকাল মহাকাশ থেকে মক্কার আলোকজ্জ্বল দৃশ্য ধারণ করে টুইটারে শেয়ার করেন। তাতে মক্কা ও মদিনাকে আলোকোজ্জ্বল দেখা যায়। আর মক্কার পবিত্র মসজিদুল হারামকে উজ্জ্বল আলোয় জ্বলজ্বল করতে দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় তার এই ভিডিও। এমন আকর্ষণীয় দৃশ্যে মুগ্ধতার কথা জানান সবাই।

ভিডিওর ক্যাপশনে তিনি লিখেন, ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মহিমান্বিত এই রাতে বাদশাহ সালমানের সন্তানদের জন্য উপহার। ওহি অবতরণের স্থান, মহান বার্তার ভূমি হারামাইন শরিফাইন অঞ্চল সৌদি আরবের জন্য উপহার।’

ভিডিওতে মদিনা প্রসঙ্গে আলনিয়াদি বলতে শোনা যায়, ‘এটি মদিনা মুনাওয়ারা। তা প্রিয়নবী (সা.)-এর শহর। সেখানে তিনি তাঁর প্রিয় মানুষদের নিয়ে গিয়েছিলেন।’ এরপর তিনি জেদ্দা ও মক্কা প্রসঙ্গে বলেন, ‘তা জেদ্দা শহর। এটিকে লোহিত সাগরের নববধূ বলা হয়। আর এদিকে পবিত্র মক্কা নগরী। এখানে মুহাম্মদ (সা.)-এর মাধ্যমে ইসলামের সূতিকাগার হয়েছিল। মহাকাশ থেকেও পবিত্র কাবা চত্বর খুবই উজ্জ্বল দেখা যাচ্ছে।’
সূত্র : গালফ নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!