ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | নতুন এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত, ঘোষণা শিগগির

নতুন এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত, ঘোষণা শিগগির

নিউজ ডেক্স : বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করা হয়েছে। শিক্ষামন্ত্রী চূড়ান্ত করার পর তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন দেওয়া হলে সে তালিকা প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। চলতি মাসেই এ ঘোষণা আসছে পারে।

জানা যায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটি এরই মধ্যে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে তাদের তালিকা চূড়ান্ত করেছে। এখন তা শিক্ষামন্ত্রী দীপু মনির অনুমোদনের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে তালিকাটি অনুমোদন হয়ে আসলেই দেওয়া হবে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা।

এ বিষয়ে রোববার (৮ মে) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেন, আমরা এরই মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করেছি। এখন তা শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে আসার পরই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হবে।

কবে নাগাদ নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে এমন প্রশ্নে তিনি বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাই সংক্রান্ত যাবতীয় কাজ আমরা সম্পন্ন করেছি। এখন কবে ঘোষণা দেওয়া হবে তা নীতিনির্ধারকদের সিদ্ধান্ত।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, চলতি মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষনা দেওয়া হবে। চলতি বছরের বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ রয়েছে। এ বরাদ্দ জুন মাসের আগেই খরচের বাধ্যবাধকতা রয়েছে। না হলে বরাদ্দকৃত অর্থ ফেরত যাবে। আশা করছি চলতি মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। প্রায় দুই হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এবার এমপিওভুক্ত করা হবে বলে আভাস দেন এ কর্মকর্তা।

তিনি বলেন, প্রায় দুই হাজার নতুন স্কুল ও কলেজ এবার এমপিওভুক্ত করা হবে। আর মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা আড়াইশ থেকে তিনশর মধ্যে থাকবে।

এর আগে গত ৭ নভেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ের জন্য ৯ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে এই কমিটিকে সহায়তা করতে আরও চার সদস্যের একটি উপকমিটিও গঠন করা হয়।

এ কমিটিকে সহায়তা করবে ব্যানবেইসের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মো. আবু তাহের খানের নেতৃত্বে চার সদস্যের কমিটি। গত ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়। -জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!