ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দোহাজারী-রামু-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

দোহাজারী-রামু-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

1505565774
নিউজ ডেক্স : দোহাজারী-রামু-কক্সবাজার রুটে নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর হয়েছে।
শনিবার রেলভবনে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক ও ১ম লটে চায়নার সিআরইসির প্রতিনিধি মো. মফিজুর রহমান এবং দ্বিতীয় লটের সিসিইসিসির প্রেসিডেন্ট জো দেয়াংলং। এশিয়া উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ৩ বছর মেয়াদে ১৮০৩৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি নির্মিত হচ্ছে।
চুক্তি স্বাক্ষর অনুঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, রেলখাত এগিয়ে চলেছে। রেললাইনটি নির্মিত হলে পর্যটন কেন্দ্র কক্সবাজারে দেশি ও বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। এটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই রেললাইন দ্বারা বাংলাদেশ ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে।
প্রকল্পটি দুটি লটে ভাগ করে সম্পাদন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রথম লট দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত যেটির কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। প্রথম লটের চুক্তি মূল্য ২৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।
দ্বিতীয় লট চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত অবস্থিত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্টাক্সার লিঃ। এ লটের চুক্তি মূল্য ৩৫০২ কোটি ৫ লাখ ২ হাজার টাকা।
অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন সভাপতিত্ব করেন। -বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!