ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্প : মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্প : মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব

নিউজ ডেক্স : চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ভূমি অধিগ্রহণ জটিলতাসহ করোনার কারণে চীনা প্রকৌশলীরা সঠিক সময়ে না আসায় এবং বিদ্যুতের খুঁটি স্থানান্তর কাজ শেষ না হওয়ায় কাজে বিলম্ব হয়েছে। এসব কারণে প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করেছেন প্রকল্প পরিচালক।

চলমান প্রকল্পটির মেয়াদ ছিল আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। এখন পর্যন্ত প্রকল্পের কাজ হয়েছে ৬১ শতাংশ। আরো ৩৯ শতাংশ কাজ বাকি রয়েছে। ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকার এ মেগা প্রকল্পের ব্যয় না বাড়িয়ে দ্বিতীয় দফায় আরো দুই বছর প্রকল্পের মেয়াদ বাড়ানোর আবেদন করেছেন প্রকল্প পরিচালক। আবেদনটি রেল ভবন হয়ে রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে। রেল মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে যাবে। পরিকল্পনা কমিশন থেকে মেয়াদ বাড়ানোর সেই আবেদনের অনুমোদন হয়ে আসতে সময় লাগবে বলে জানা গেছে। প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য ভূমি অধিগ্রহণ জটিলতা, করোনার প্রকোপে কাজের গতি থেমে যাওয়া এবং বিদ্যুতের টাওয়ার স্থানান্তর না হওয়াসহ ৫টি গুরুত্বপূর্ণ কারণ উল্লেখ করা হয়েছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মফিজুর রহমান জানান, আমরা ২ বছর মেয়াদ বাড়ানোর জন্য প্রস্তাব করলেও ১ বছর হলে হয়ে যাবে। তারপরও এক বছর হাতে রেখেছি। ভূমি অধিগ্রহণের সময় চলে গেছে। করোনায় অনেক ক্ষতি হয়েছে। চীনা প্রকৌশলীরা করোনার কারণে আসতে পারেননি। একই কারণে প্রকল্পের জিনিসপত্রও ঠিক সময়ে আসতে পারেনি। এখনো প্রকল্প এলাকা থেকে পিজিসিবি, বিপিডিবি ও বিআরইবির খুঁটি ও টাওয়ার সরানো হয়নি। তাই কাজ কিছুটা বাকি রয়ে গেছে। প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হলেও প্রকল্প ব্যয় বাড়বে না বলে জানান তিনি। মেয়াদ বাড়ানোর প্রস্তাবটি অনুমোদন পেলে প্রকল্পটির মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ৩০ জুন।

প্রসঙ্গত, ২০১০ সালে নেওয়া এ প্রকল্পের কাজ ২০১৩ সালে শেষ করার কথা ছিল। ২০১৬ সালে প্রকল্পটি সংশোধন করা হয়। সে সময় প্রকল্পটির মেয়াদ বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হয়। ২০২২ সালের আগেই দ্বিতীয় দফা প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। -আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!