ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তৈরির দাবি মার্কিন বিজ্ঞানীদের

করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তৈরির দাবি মার্কিন বিজ্ঞানীদের

আন্তর্জাতিক ডেক্স : করোনাভাইরাসের মহামারীর কারণে পুরো পৃথিবীতে আজ স্তব্ধ। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে। মারা গেছে ৫০ হাজারেরও বেশি মানুষ।

করোনার ভ্যাকসিন আবিষ্কারে কাজ করছেন বিভিন্ন দেশের গবেষকরা। এমন সঙ্কটময় মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তারা তৈরি করে ফেলেছেন।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার গবেষকরা তাদের গবেষণার ফলাফল প্রকাশ করেন। শিগগিরই তারা এই ভ্যাকসিনের উৎপাদনের বিষয়ে আশাবাদ প্রকাশ করেছিন। এই ভ্যাকসিন রোগের বিস্তারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে সক্ষম হবে। গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘ইবোয়ামেডিসিন’ সাময়িকীতে।

গবেষকরা জানিয়েছেন, ভ্যাকসিনটি ইঁদুরের দেহে পরীক্ষা করে দেখা হয়েছে। এসময় এটি যথেষ্ট অ্যান্টিবডি তৈরি করেছে যা ভাইরাসকে রুখে দিতে সক্ষম।

যেহেতু ওই গবেষকরা সার্স ও মার্সের মতো ভাইরাস নিয়ে গবেষণা করেছেন, তাই তাদের পক্ষে দ্রুত ভ্যাকসিন তৈরির পুরো প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব বলে মনে করা হচ্ছে।

পিট স্কুল অভ মেডিসিনের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও গবেষণা নিবন্ধনের জ্যেষ্ঠ লেখক অ্যান্ড্রিয়া গ্যাম্বোত্তো এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা জানি, নতুন ভাইরাসটির সঙ্গে কোথায় লড়াই করতে হবে।’

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছে ওই ভ্যাকসিন পরীক্ষা করার জন্য অনুমতি চাইবেন গবেষকরা। এরপর তারা আগামী কয়েক মাসের মধ্যেই মানুষের ওপর পরীক্ষা করতে পারবেন বলে আশা করছেন।

ওই ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে প্রচলিত ইনজেকশনের বদলে প্যাচ ব্যবহার করা হবে বলে জানিযেছেন তারা। বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!