- Lohagaranews24 - http://lohagaranews24.com -

৫৪ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি

নিউজ ডেক্স : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা) শূন্য পদে শিক্ষক নিয়োগ দিতে অনলাইনে আবেদন আহ্বান করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

মঙ্গলবার (৩০ মার্চ) জারি করা তৃতীয় গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, স্কুল ও কলেজে এমপিও পদে ২৬ হাজার ৩৮ জন, নন-এমপিও পদে ৪ হাজার ২৬৩ জনসহ মোট ৩১ হাজার ১০১০ জন নিয়োগ দেওয়া হবে।

মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থায় শাখায় এমপিও পদে ১৯ হাজার ১৫৪ জন এবং নন-এমপিও পদে ১৮৪২ জনসহ মোট ২০ হাজার ৯৯৬ জন এবং সংরক্ষিত এমপিও পদে ২ হাজার ২০৭ জন নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়।

এমপিও পদে মোট ৪৮ হাজার ১৯৯ জন এবং নন-এমপিও পদে ৬ হাজার ১০৫ জন মিলিয়ে মোট ৫৪ হাজার ৩০৪টি পদে নিয়োগ দেওয়া হবে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের লিভ টু আপিল ৩৪৩/২০১৯ মামলার রায়ে বাস্তবায়নের স্বার্থে ২ হাজার ২০৭টি পদ সংরক্ষিত রেখে ৫২ হাজার ৯৭টি পদে শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd এবং টেলিটকের ওয়েবসাইট http://ngi.teletalj.com.bd) ১ এপ্রিল প্রকাশ করা হবে।

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনকারী এবং সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।

আবেদনকারীর বয়স ১ এপ্রিল ৩৫ বছর বা তার কম হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯ নম্বর মামলার রায় অনুযায়ী ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য।

প্রত্যেক আবেদনের জন্য আবেদনকারীকে ১০০ টাকা ফি জমা দিতে হবে। নির্ধারিত হারে ফি জমা না দিলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় অনুযায়ী সংরক্ষিত ২ হাজার ২০৭টি পদের বিপরীতে শুধু মামলার প্রতিকার প্রার্থীদের কোনো চয়েজ দেওয়ার প্রয়োজন নেই। তারা http://ngirresult.teletalk.com.bd লিংক প্রবেশ করে চাহিত তথ্য দেবেন এবং প্রত্যেকে ১০০ টাকা হারে ফি জমা দেবেন।

ই-অ্যাপ্লিকেশন পূরণ ও ফি জমা দেওয়ার শুরুর তারিখ ও সময় ৪ এপ্রিল সকাল ১০ টায়। ই-অ্যাপ্লিকেশন জমাদানের শেষ তারিখ ও সময় ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত।

আগামী ৩০ এপ্রিল রাত ১২টা থেকে শুধু অ্যাপ্লিকেশন আইডি প্রাপ্ত প্রার্থীরা ওই সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ৩০ মে পর্যন্ত রাত ১২টা পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

অনলাইনে দেওয়া আবেদন ও ফি জমা দেওয়া সংক্রান্ত নিয়ম http://ngi.teletalk.gov.bd এবং www.ntrca.gov.bd ওয়েবসাইটে স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। এ বিষয়ে নমুনা http://ngi.teletalk.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদের জন্য শুধু নারী প্রার্থীদের দাখিল করা আবেদনের একটি প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানে পরুষ প্রার্থীদের আবেদন গ্রহণযোগ্য হবে না।