Home | লোহাগাড়ার সংবাদ | ৩ ইউপি নির্বাচনের তপশীল ঘোষণা অচিরেই

৩ ইউপি নির্বাচনের তপশীল ঘোষণা অচিরেই

download

নুরুল ইসলাম : লোহাগাড়া উপজেলা সদর ইউনিয়নসহ আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনের তপশীল অচিরেই ঘোষণা করা হবে বলে নির্ভরযোগ্য এক সূত্র জানায়। সংশ্লিষ্ট স্থানীয় কর্তৃপক্ষ তপশীল ঘোষণার আদেশপত্রের অপেক্ষায় রয়েছেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সকলে মনে করেন খুব শীঘ্রই আদেশপত্র পৌঁছবে। ইতোপূর্বে স্থানীয় সরকার মন্ত্রণালয় সংশ্লিষ্ট স্থানীয় কর্তৃপক্ষের মতামত চেয়ে চিঠি পাঠিয়েছে। উপজেলা প্রশাসন কর্তৃক নির্বাচনের পক্ষে মতামত ব্যক্ত করা হয়েছে বলে জানা গেছে।

লোহাগাড়া উপজেলা সদর লোহাগাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯৮ সনে। ২০০৩ সনে নির্বাচন অনুষ্ঠিত হয় আমিরাবাদ ও আধুনগর ইউনিয়নে। দীর্ঘদিন পর্যন্ত এ তিন ইউনিয়নে নির্বাচন না হওয়ায় স্থানীয় জনগণ নানাভাবে চরম ভোগান্তির শিকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ তিন ইউনিয়ন নিয়ে পৌরসভা প্রতিষ্ঠাকে কেন্দ্র করে ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত হয়। গত ২০০৬ সনের ১০ অক্টোবর আমিরাবাদ ইউনিয়নের আমিরাবাদ মৌজা, আধুনগর ইউনিয়ন আধুনগর মৌজা এবং লোহাগাড়া ইউনিয়ন লোহাগাড়া ও সুখছড়ি মৌজা নিয়ে শহর এলাকা ঘোষণার গণবিজ্ঞপ্তি জারী করা হয়। গণবিজ্ঞপ্তি জারীর পর আপত্তি সংক্রান্তে বক্তব্য আহবান করা হয়। সার্বিক বিষয়ে তদন্তপূর্বক ২০০৭ সনের মে মাসের শেষ সপ্তাহে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার নতুনভাবে পৌরসভা প্রস্তাব প্রেরণ করে। প্রস্তাবের উপর কোন নির্দেশনা প্রদান করা হয়নি। পরবর্তীতে ২০১১ সনে আধুনগর ইউনিয়নের জনৈক সাবেক চেয়ারম্যান হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। রিট পিটিশন নং- ৪৯২৭/২০১১। ফলে ঘোষিত শহর এলাকার পৌরসভা গঠনের কাজ স্থগিত হয়ে পড়ে।

লোহাগাড়া উপজেলা সদরের তিন ইউনিয়ন লোহাগাড়া, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়নের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও নির্বাচন অনুষ্ঠিত হতে পারেনি। দীর্ঘদিন যাবত উক্ত তিন ইউনিয়নে নির্বাচন না হওয়ায় পূর্বে নির্বাচিত চেয়ারম্যান ও মেম্বাররা ইউনিয়ন পরিষদের কাজ চালিয়ে যাচ্ছেন। ইতোপূর্বে লোহাগাড়া ইউনিয়নের চেয়ারম্যান পদত্যাগ করেছেন। আধুনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইন্তেকাল করেছেন। এ দু’ইউনিয়নের চেয়ারম্যান পদ শুন্য আছে। এছাড়াও এ তিন ইউপির ৭ সদস্যের পদত্যাগ ও মৃত্যুজনিত কারণে শুন্য আছে। ফলে নাগরিকগণ তাদের কাঙ্খিত সেবা ইউনিয়ন পরিষদ হতে পাচ্ছে না বলে এলাকাবাসীর অভিযোগ ওঠেছে। এ অবস্থায় এ তিন ইউনিয়ন পরিষদ নির্বাচন অপরিহার্য বলে মনে করেন এলাকাবাসী।

বর্তমানে লোহাগাড়া ইউনিয়নে ভোটার সংখ্যা ১৯ হাজার ৯৪১, আমিরাবাদ ইউনিয়নে ভোটার সংখ্যা ২৫ হাজার ১৩২ ও আধুনগর ইউনিয়নে ভোটার সংখ্যা ১৩ হাজার ৮১০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*