ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | ৩৮তম বিসিএসের জন্য আবেদন গ্রহণ শুরু

৩৮তম বিসিএসের জন্য আবেদন গ্রহণ শুরু

bcs_50085_1497960531_51679_1499668354

নিউজ ডেক্স : ৩৮তম বিসিএসের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। সোমবার (১০ জুলাই) থেকে শুরু হওয়া এ আবেদন চলবে আগামী ১০ আগস্ট পর্যন্ত। এবার আবেদন প্রক্রিয়া এবং পরীক্ষা পদ্ধতিতে সংস্কার এনে প্রথমবারের মতো চারটি নতুন দিক যুক্ত করা হয়েছে।

নতুন দিকগুলো হচ্ছে- লিখিত পরীক্ষার উত্তরপত্র দু’জন পরীক্ষক মূল্যায়ন করবেন। উভয়ের দেয়া নম্বরের পার্থক্য ২০ শতাংশ বা তার বেশি হলে তৃতীয় পরীক্ষক ওই খাতা ফের মূল্যায়ন করবেন। অনলাইন আবেদনে জাতীয় পরিচয়পত্রের নম্বর অবশ্যই দিতে হবে। সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলিতে ২০০ নম্বরের মধ্যে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে। পরীক্ষার প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমেই হবে। পরীক্ষার্থীরাও যে কোনো এক মাধ্যমে উত্তর লিখতে পারবেন।

জানা গেছে, এ বিসিএসে ২৪টি ক্যাডারে সর্বমোট ২ হাজার ২৪ জনকে নিয়োগ করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি আছে প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদ ৩০০টি।

এছাড়া পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি, সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি। আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বন সংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি। সহকারী প্রকৌশলী ৩১টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহাহিসাবরক্ষক ১১টি, কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টি, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ ১০টি। ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান ৬টি, রেলওয়ে পরিবহন ক্যাডারের ৭টি ও ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেল ৭টি পদ আছে।

নতুন চাহিদাপত্র তৈরি হলে পদ সংখ্যা কিছু বাড়তে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ২০ জুন ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করে সরকারি কর্মকমিশন-পিএসসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*