Home | শিক্ষাঙ্গন | ১ নভেম্বর নতুন নিয়মের জেএসসি পরীক্ষা শুরু

১ নভেম্বর নতুন নিয়মের জেএসসি পরীক্ষা শুরু

image_printপ্রিন্ট করুন

image-80800

নিউজ ডেক্স : নতুন নিয়মে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। প্রতি বছর ১০ বিষয়ের ফলাফলের ভিত্তিতে জিপিএ নির্ধারণ হয়ে থাকলেও এবার ১০ বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে ফলাফল। আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে এই পরীক্ষা।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১ লাখ ৮৩ হাজার ৬০৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর এই সংখ্যা ছিল ১ লাখ ৮১ হাজার ৬৫২ জন।

তিন বিষয়ের প্রাপ্ত নম্বর ফলাফল তৈরির বিবেচনায় না আসা প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘শিক্ষার্থীর ওপর থেকে বিষয়ের চাপ কমাতে এবার তিনটি বিষয়ের পরীক্ষার ধারাবাহিক মূল্যায়ন স্কুল থেকে কেন্দ্রের মাধ্যমে বোর্ডে পাঠিয়ে দেয়া হবে। আর বাকি ১০ বিষয়ের পরীক্ষা বোর্ড প্রশ্নে আগের নিয়মেই অনুষ্ঠিত হবে। এই ১০ বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফলাফল তৈরি হবে। তবে অতিরিক্ত তিন বিষয়েরর প্রাপ্ত নম্বর ট্রান্সক্রিপ্টে উল্লেখ থাকবে।’

জানা যায়, এই তিনটি বিষয় হলো-
শারীরিক শিক্ষা, চারু ও কারুকলা এবং জীবন ও কর্মমূখী শিক্ষা। ব্যবহারিক পরীক্ষার নম্বর যেভাবে পাঠায়, ওই তিন বিষয়ের নম্বরও সেভাবে কেন্দ্র থেকে বোর্ডে পাঠিয়ে দেয়া হবে। এর আগে স্কুলগুলো কেন্দ্রের কাছে এসব বিষয়ের নম্বরপত্র পাঠাবে।

এদিকে আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া পরীক্ষা প্রসঙ্গে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘এবার বোর্ডের ১ হাজার ২১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৮টি কেন্দ্রে পরীক্ষা দেবে। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য ১০টি ভিজিলেন্স টিম কাজ করবে।’

পরীক্ষার্থীর তথ্য প্রসঙ্গে জানা যায়, এবারের পরীক্ষার্থীদের মধ্যে চট্টগ্রামে ১ লাখ ২৮ হাজার ৯৩১ জন, কক্সবাজারে ২৬ হাজার ৭৩০ জন, রাঙামাটিতে ১১ হাজার ১৬২ জন, খাগড়াছড়িতে ১১ হাজার ২৮৬ জন ও বান্দরবানে ৫ হাজার ৪৯৮ জন পরীক্ষার্থী রয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে এক বিষয়ে পরীক্ষা দেবে ৮ হাজার ৯৪৮ জন, দুই বিষয়ে ১ হাজার ৪৫৬ জন ও তিন বিষয়ে পরীক্ষা দেবে ২০৬ জন। এছাড়া সব বিষয়ে পরীক্ষা দেবে ১ লাখ ৭২ হাজার ৯৯৭ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!