ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা শুরু কাল থেকে

হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা শুরু কাল থেকে

Haz20160720190930

নিউজ ডেস্ক : চলতি বছর হজ গমনেচ্ছুদের স্বাস্থ্যসনদ (হেলথ সার্টিফিকেট) প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য পরীক্ষার কার্যক্রম ২১ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হবে। কার্যক্রম চলবে ৩১ জুলাই পর্যন্ত। ওইদিন থেকে রাজধানীসহ সারাদেশের সরকারি হাসপাতাল ও জেলা সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি দুই ধরনের (ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা) টিকা প্রদান করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিচালক (হজ) ড. আবু সালেহ মোস্তফা কামাল এ তথ্য নিশ্চিত করে বলেন, হজ গমনেচ্ছুরা প্রাক-নিবন্ধন ক্রমিক নম্বর সনদ নিয়ে নিকটস্থ সরকারি হাসপাতালে যাবেন। স্বাস্থ্যসনদ সংগ্রহ শেষে নিজেদের কাছে সংরক্ষণ করবেন। হজ অফিস থেকে আনুষ্ঠানিকভাবে হজ ক্যাম্পে রিপোর্ট করতে চিঠি পাওয়ার পর স্বাস্থ্যসনদ নিয়ে উপস্থিত হবেন। এর আগে তাদের হজ ক্যাম্পে আসার কোনো প্রয়োজন নেই।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের হজে যাওয়ার অনুমোদন হয়েছে। প্রথমবারের মতো ইলেকট্রনিক (ই) হজ পদ্ধতিতে অনুষ্ঠেয় প্রাক-নিবন্ধন ও নিবন্ধন প্রায় সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহ থেকে সরকারি ব্যবস্থাপনার হজ ভিসা সংগ্রহের কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা যে সকল সরকারি হাসপাতাল ও ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন সেগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল,  শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট, ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, মুগদা, সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, ঢাকা।

অন্যান্য জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নেবেন। উল্লেখিত কেন্দ্রসমূহে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষান্তে ম্যানেনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে সংগৃহীত স্বাস্থ্যসনদ বিমানবন্দরে প্রদর্শনের নিমিত্তে নিজ হেফাজতে রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*