ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | হজের সৌন্দর্য রহস্য ও তাৎপর্য

হজের সৌন্দর্য রহস্য ও তাৎপর্য

file135

মুহাম্মদ ছাইফুল্লাহ : হজ ইসলামের পঞ্চম রোকন। নবম হিজরি সালে ইহা ফরজ হয়। হজ প্রত্যেক মুসলিম, স্বাধীন, সাবালক, বিবেকবান, আর্থিক ও শারীরিকভাবে সক্ষম ব্যক্তির ওপর জীবনে একবার ফরজ। যা ফরজ হওয়ার পরে দেরি করে আদায় করা ঠিক নয়। কারণ হজ আল্লাহ তাআলার পক্ষ থেকে শারীরিক ও আর্থিক সামর্য্কবানদের ওপর অর্পিত ফরজ ইবাদাত।

হজ পালনের মাধ্যমে শুধুমাত্র ফরজ ইবাদাতই পালিত হয় না বরং হজের কর্মকাণ্ডে রয়েছে সমগ্র বিশ্ব মুসলিমের জন্য অনন্য সৌন্দর্য, তাৎপর্যপূর্ণ দীক্ষা ও অনুপম আদর্শ। যে শিক্ষাগ্রহণপূর্বক মুসলিম উম্মাহ বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়। হজের সৌন্দর্য রহস্য ও তাৎপর্যের সংক্ষিপ্ত রূপ তুলে ধরা হলো-

১. হজ হচ্ছে ইসলামি ভ্রাতৃত্ব ও মুসলিম উম্মার ঐক্যের এক বাস্তব নিদর্শন। যার ফলে হজের সময় পবিত্র নগরী বাইতুল্লাহ ও মদিনায় বিলিন হয়ে যায় জাতি, রঙ, ভাষা, দেশ ও শ্রেণীর উঁচু-নিচুর ভেদাভেদ। প্রকাশ পায় ভ্রাতৃত্ব ও আনুগত্যের এক অপূর্ব নিদর্শন। রাজা-প্রজা সকলকেই একই রঙের পোশাক পরে একই কিবলামুখী হয়ে একই আল্লাহর ইবাদাত করে।

২. হজ এমন একটি স্বতন্ত্র ইবাদাত যেখান থেকে সকলে ধৈর্যের বাস্তব প্রশিক্ষণ গ্রহণ করে। পরকালীন জিন্দেগির ভয়াবহতার কথা স্মরণ করিয়ে দেয়। যার ফলে দুই টুকরো সাদা কাপড়ে আবৃত বনি আদম ইবাদাত-বন্দেগিতে অনন্য স্বাদ অনুভব করে। হজের দৃশ দেখে অনুভূত হয় তার প্রতিপালকের মহত্ব।

৩. হজের মৌসুম নেকি উপার্জনের এক বিরাট সুযোগ। এ সময় সওয়াব বহুগুণ বৃদ্ধি করা হয়, পাপরাজি মাফ করে দেওয়া হয়। বান্দা প্রতিপালকের সামনে দাঁড়িয়ে তাঁর তাওহিদ বা একত্ববাদকে নিঃসংকোচে মেনে নেয়। তাঁর বিধি-বিধান পালনে সকল অপারগতাকে স্বীকার নেয়। যার ফলে হাজিগণ ঐ দিনের নিষ্পাপ শিশুর মতো মা’ছুম হয়ে ফিরে আসে, যে দিন তার মা তাকে ভূমিষ্ট করেছিল।

৪. হজ মুসলিম উম্মাহকে স্মরণ করিয়ে দেয় দুনিয়াতে নবি-রাসুলগণের একত্ববাদের দাওয়াতি মিশনের কথা; তাদের ইবাদাত-বন্দেগির কথা;  আরো স্মরণ হয় তাঁদের দা‘ওয়াত ও জিহাদ এবং মহান চরিত্রের কথা। হজ মানুষকে পরকালের পরিপূর্ণ প্রস্তুতি নিতে সহায়তা করে। অর্থাৎ হজের সফর মানুষকে পরকালীন জীবনের প্রস্তুতিতে সহযোগিতা করে, যে সফরে থাকবে না কোনো সন্তান-সন্ততি, স্ত্রী ও আপনজন।

আল্লাহ তাআলা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত মুসলিম উম্মাহকে হজের শিক্ষা, সৌন্দর্য, তাৎপর্য গ্রহণ করে সমগ্র বিশ্বে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়ার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*