ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরির কাজের অগ্রগতির প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী

স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরির কাজের অগ্রগতির প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী

1413093276

স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরির কাজের অগ্রগতির প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল বাংলাদেশ থেকে মানুষ সুবিধা পাচ্ছে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র থেকেও সুফল পাওয়া যাবে। এ কার্ডের ফলে দুর্নীতি ও অপরাধ কমে যাবে।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মার্টকার্ড তৈরির অগ্রগতি নিয়ে আয়োজিত উপস্থাপনা অনুষ্ঠানে একথা বলেন শেখ হাসিনা। নির্বাচন কমিশন (ইসি) এই অগ্রগতি তুলে ধরে। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, স্মার্ট জাতীয় পরিচয়পত্র থেকে মানুষ কী ধরনের সুযোগ-সুবিধা পাবে-এ বিষয়ে প্রচারণার ওপর গুরুত্ব দিতে সংশিষ্টদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

উপস্থাপনার সময় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিনসহ নির্বাচন কমিশনের কর্মকর্তারাও ছিলেন।  জানা যায়, জাতীয় পরিচয়পত্র আইন-২০১০ অনুযায়ী এ স্মার্টকার্ড তৈরি করছে নির্বাচন কমিশনের এনআইডি নিবন্ধন অনুবিভাগ। স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণের লক্ষ্যে ফ্রান্সের অবার্থুর টেকনোলজিস নামে এক সংস্থার সঙ্গে প্রায় ৮০০ কোটি টাকার চুক্তি করেছে ইসি।

ইতোমধ্যে স্মার্টকার্ডের নমুনা চূড়ান্ত করে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজও শেষ হয়েছে। চুক্তি অনুযায়ী, স্মার্ট আইডি কার্ড প্রস্তুত ও বিতরণের দায়িত্বে থাকবে ফ্রান্সের ওই সংস্থা। আর সেটা ভোটারদের হাতে পৌঁছবে ২০১৬ সালের জুনের মধ্যে।

বর্তমানে ৯ কোটি ৬২ লাখেরও বেশি নাগরিক ভোটার তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ৯ কোটি ১৫ লাখের মতো ভোটারের হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*