ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | স্কুল পর্যায়ের নিবন্ধন পরীক্ষাও ১৩ মে

স্কুল পর্যায়ের নিবন্ধন পরীক্ষাও ১৩ মে

NTRCA

নিউজ ডেস্ক : বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের স্কুল পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষার তারিখও পরিবর্তন করা হয়েছে।
স্কুল-২ ও স্কুল পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট ৬ মে’র পরিবর্তে আগামী ১৩ মে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে এনটিআরসিএ। এর আগে কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট ৭ মে’র পরিবর্তে ১৩ মে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত নেওয়ার সিদ্ধান্ত হয়।
দেশের কয়েকটি জেলায় ৬ ও ৭ মে ইউনিয়ন পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হবে। অনেক পরীক্ষার্থী রয়েছেন যারা ইতিমধ্যে শিক্ষকতায় ঢুকেছেন এবং নিবন্ধন সনদ না থাকায় এমপিও পাচ্ছেন না। আবার অনেকে রয়েছেন, স্কুলের নিবন্ধন রয়েছে কিন্তু কলেজের নিবন্ধন সনদের জন্য পরীক্ষা দেবেন।
অনেকেই ভোট নেওয়ার কাজে ব্যস্ত থাকবেন। আবার প্রিলিমিনারি পরীক্ষার জন্য জেলা সদরে যেতে হবে। সব মিলিয়ে অনেকেই চাচ্ছিলেন ৬ ও ৭মে’র দুটি পরীক্ষাই পেছানো হোক।
এ নিয়ে দৈনিক শিক্ষার মতামত কলামেও মতামত লিখেছিলেন অনেকে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথমে প্রিলিমিনারি তারপর লিখিত ও সবশেষে মৌখিক পরীক্ষা হবে।
এবার ২০টি জেলায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি এবং আটটি বিভাগীয় শহরে লিখিত পরীক্ষা নেওয়া হবে। স্কুল ও কলেজ পর্যায়ে প্রিলিমিনারিতে উত্তীর্ণদের যথাক্রমে আগামী ১২ ও ১৩ অাগস্ট লিখিত পরীক্ষায় বসতে হবে।
এই পরীক্ষার ভিত্তিতেই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সহকারি শিক্ষক নিয়োগ করা হবে। তবে, অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক নিয়োগ শিক্ষা মন্ত্রণালয় থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগের পদ্ধতিতেই হবে।
তবে, দুটি পরীক্ষার তারিখ পেছানোর সিদ্ধান্ত একই দিন না নেওয়াকে কর্তৃপক্ষের চরম অব্যবস্থাপনার উদাহরণ হিসেবে দেখছে সংশ্লিষ্টরা।
কর্তৃপক্ষের চেয়ারম্যান আজহার হোসেন বি সি এস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা, যার নেই কোনো পরীক্ষা নেওয়ার অভিজ্ঞতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*