ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | স্কুলে ৫ বার ফেল কিন্তু বিশ্বের সেরা ধনী

স্কুলে ৫ বার ফেল কিন্তু বিশ্বের সেরা ধনী

1442410874jek-maa-mtnews24

ক্লাসে ৫ বার ফেল কিন্তু বিশ্বের সেরা ধনী।  সন্তান পড়াশোনায় খারাপ হওয়ায় যেসব মা-বাবা চিন্তায় রাতের ঘুম হারাম করেন তাদের ভরসার জন্য উত্‍‌কৃষ্ট উদাহরণ হতেই পারেন জ্যাক মা।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর দেয়া হয়েছে।

চীনের এই শিল্পপতি বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি।  আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা স্কুলে ৫ বার ফেল করেছিলেন।  স্কুল ও কলেজ জীবনে যে চূড়ান্ত অসফল, সম্প্রতি একটি ইন্টারভিউতে তা অকপটে স্বীকার করেছেন।

বিশ্বের সবচেয়ে সেরা ধনী ব্যক্তি আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা। তার মোট সম্পত্তির পরিমাণ ২২.৫ বিলিয়ন বা ২ হাজার ২৫০ কোটি মার্কিন ডলার।

ফোর্বস-এর বিচারে তিনিই বিশ্বের সবচেয়ে ধনী।  তার অনলাইন ব্যবসা আলিবাবা পৃথিবীর সবচেয়ে ধনী সংস্থার মধ্যে একটি।  তবে জ্যাক মা’র জীবনে অকৃতকার্য হওয়ার সংখ্যা নেহাত কম নয়।

দোভাস-এ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-এর ফাঁকে একটি সাক্ষাত্‍‌কারে জ্যাক মা জানান, তিনি প্রাথমিক স্কুলে দু’বার ও উঁচু ক্লাসে ৩ বার- সব মিলিয়ে মোট ৫ বার ফেল করেছিলেন।  শুধু তা-ই নয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ১০ বার আবেদন করেছিলেন, প্রতিবারই বাতিল হয়ে যায় তার আবেদন।

জ্যাক মা’র কথায়, যখন হার্ভার্ড আমাকে বারবার বাতিল করে দেয়, তখন মনে মনে ঠিক করেছিলাম, এ বিশ্ববিদ্যালয়েই আমি একদিন ক্লাস নেব।  সেই স্বপ্ন পূরণ হয়েছে।  অতিথি হিসেবে হার্ভার্ডে ম্যানেজমেন্টের ক্লাস নিয়েছি। এখানেই শেষ নয়, চাকরির জন্য আবেদন করেছিলেন ফুডচেন KFC-তে। সেখানেও তার আবেদনপত্র খারিজ করে দেয়া হয়।

ইন্টারনেটে ব্যবসায় আজ যে ব্যক্তি বিশ্বের সবচেয়ে ধনী, তার ইন্টারনেটে প্রথম সার্চ ওয়ার্ড ছিল ‘Beer’।  জ্যাক মা রসিকতা করে বলেন, ওই বানানটা বোধহয় সহজ লেগেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*