ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সোমবার বেসামরিক বিমান চলাচল বিল মন্ত্রিসভায় উঠছে

সোমবার বেসামরিক বিমান চলাচল বিল মন্ত্রিসভায় উঠছে

caab20170210202416

নিউজ ডেক্স : নীতিমালা না মেনে বিমান চালালে কমপক্ষে ৫ বছর কারাদণ্ড এবং এক কোটি টাকা অর্থদণ্ডের বিধান রেখে বেসামরিক বিমান চলাচল বিল ২০১৭ মন্ত্রিসভায় উঠছে সোমবার। এছাড়া অবৈধভাবে বাংলাদেশের আকাশসীমায় অনুপ্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ ৭ বছর ও সর্বনিম্ন ৩ বছর সশ্রম কারাদণ্ড এবং ন্যূনতম দুই কোটি টাকা অর্থদণ্ডের বিধান করা হচ্ছে।

বিলটির খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য  সোমবার সচিবালয়ে মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

বেসামরিক বিমান চলাচল বিল ২০১৭-এর খসড়া থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, প্রস্তাবে অন্তর্ভুক্ত করা হয়েছে ফ্লাইটে নিরাপত্তা কর্মকর্তা নিয়োগের বিধান, বিমান দুর্ঘটনার শিকার ব্যক্তি ও তাদের পরিবারকে সহায়তা, বেসামরিক বিমান হিসেবে রাষ্ট্রীয় বিমানের ব্যবহার, বেসামরিক বিমান চলাচল ও প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য বেআইনি আচরণের বিরুদ্ধে নিরাপত্তার বিধান।

প্রস্তাবিত বিলে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত বিল, বিধি, প্রবিধানের কোনো শর্ত প্রতিপালনে ব্যর্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দণ্ড প্রদানের উদ্দেশ্যে বর্তমান অধ্যাদেশের বিধানটিকে আরও সমৃদ্ধ এবং সুস্পষ্টকরণ করে নতুন ধারা সংযোজন করা হয়েছে।

এ বিষয়ে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী বলেন, এ বিল বেসরকারি বিমান চলাচলে একটি নতুন মাত্রা। এ বিল সংশ্লিষ্টদের সচেতন করবে। ফলে অনেকাংশে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*