ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সোমবার থেকে শীত বাড়বে

সোমবার থেকে শীত বাড়বে

ফাইল ছবি

ফাইল ছবি

নিউজ ডেক্স : দুর্বল হয়ে সাগরেই মিশে গেল গত দুই দিন ধরে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস’ানরত নিম্নচাপটি। এতে গত কয়েকদিন ধরে আকাশে থাকা মেঘের ছায়া গতকাল বিকাল থেকেই সরে গেছে। আজ থেকে দেখা যেতে পারে স্বাভাবিক আবহাওয়া। তবে আগামী সোমবার থেকে দেশের তাপমাত্রা কমে গিয়ে বাড়তে পারে শীতের মাত্রা। নিম্নচাপের পর মেঘ কেটে যাওয়ায় দেশজুড়ে বাড়বে শীত।

আবহাওয়া অধিদফতর ঢাকা অফিসের সিনিয়র আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, নিম্নচাপ সরে যাওয়ার পর মেঘ কেটে যাবে এটা স্বাভাবিক ঘটনা। আর মেঘ কেটে যাওয়ার পর শীতের তীব্রতা বাড়বে। আগামী সোমবার থেকে দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা কমতে থাকবে।

তাপমাত্রা কী পরিমাণ কমতে পারে জানতে চাইলে তিনি বলেন, কোনো এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। তবে মাসের শেষার্ধে তাপমাত্রা আবারো বাড়বে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের ৭ নম্বর বিশেষ বুলেটিনের তথ্যমতে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস’ানরত নিম্নচাপটি গতকাল বিকাল তিনটায় দুর্বল হয়ে সাগরে বিলীন হয়ে গেছে। তবে এর প্রভাবে সাগর এখনো উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে দেখানো তিন নম্বর স’ানীয় সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পর মঙ্গলবার নিম্নচাপে রূপ নেয়। এতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়েছে এবং আকাশ ছিল মেঘলা। চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টির কথা বলা হয়। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে বলে বলা হয়েছে। আর বছরের এই সময়টি হলো ঘূর্ণিঝড়ের মৌসুম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*