Home | দেশ-বিদেশের সংবাদ | সোমবার উপজেলা পরিষদে সংরক্ষিত নারী পদে নির্বাচন

সোমবার উপজেলা পরিষদে সংরক্ষিত নারী পদে নির্বাচন

EC20150613201805

সারাদেশে ৩৭৭টি উপজেলায় প্রায় দেড় হাজার নারী সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে ১৬ জুন সোমবার। ওইদিন সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ নির্বাচনের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিটি জেলায় পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী। এখন শুধু ভোট গ্রহণের অপেক্ষা।

এদিকে শুক্রবার রাত থেকে প্রচার-প্রচারণা শেষে হওয়ায় এখন হিসাব মেলাচ্ছেন ভোটের লড়াইয়ে থাকা প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। নির্বাচনী বিধি অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগেই বন্ধ হয়ে গেছে সব ধরণের প্রচার-প্রচারণা।

ইসি কর্মকর্তারা জানান, ভোটগ্রহণের সকল প্রস্তুতি শেষ করেছে ইসি। প্রয়োজনীয় মালামাল জেলাগুলোতে পাঠানো হয়েছে। এখন শুধু দায়িত্বশীল রিটার্নিং অফিসাররা সুন্দরভাবে নির্বাচন পরিচালনা করবেন। নির্বাচন কমিশন থেকেও এ নির্বাচন মনিটরিং করা হবে। এ জন্য একটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। কোথাও কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে ইসি।   অন্যদিকে প্রার্থীদের বিষয়ে খোঁজ নিয়ে দেখা গেছে, প্রচারণা শেষে বাসায় বসে ভোটের নানা হিসাব-নিকাশ মেলাতে ব্যস্ত সময় পার করছেন তারা। কেউ কেউ ভোটারদেকে ফোন করে ভোট ও দোয়া চাচ্ছেন।

উল্লেখ্য, উপজেলা পরিষদে নারী সদস্য পদের নির্বাচনে ভোটার হচ্ছেন সংশ্লিষ্ট উপজেলার ইউনিয়ন পরিষদ ও পৌরসভার সংরক্ষিত নারী সদস্যরা। সদস্যপদে প্রার্থীও ইউনিয়ন ও পৌরসভার সংরক্ষিত নারী সদস্যরা।   আইন অনুযায়ী, প্রতিটি উপজেলার ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার মোট সংখ্যার এক-তৃতীয়াংশের সমান সংখ্যক পদ মহিলাদের জন্য সংরক্ষিত থাকে। কোনো উপজেলায় ১৫টি ইউনিযয়ন থাকলে পরিষদে মহিলাদের জন্য সংরক্ষিত পদের সংখ্যা হবে পাঁচটি। ১২ টি থাকলে চারটি।

গত ১৩ মে ৪৭৮ উপজেলায় সংরক্ষিত মহিলা সদস্য পদে তফসিল ঘোষণা করে ইসি। সীমানা ক্রটির কারণে ৭টি উপজেলাতে নির্বাচন স্থগিত হয়। এছাড়া ৩৫২ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ফলে ৯৩টি উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সংশ্লিষ্ট কর্মকর্তারা। বাকি ৩৭৭টি উপজেলায় সোমবার ভোট গ্রহণ করা হবে। এ নির্বাচনের মাধ্যমে প্রথমবারের মতো প্রায় দেড় হাজার মহিলা সদস্য উপজেলা পরিষদে যোগ দেবেন এবং উপজেলা পরিষদ পূর্ণাঙ্গ রূপ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*