ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সোমবার আবারো সড়ক অবরোধসহ কর্মসূচি পালেনের ঘোষণা

সোমবার আবারো সড়ক অবরোধসহ কর্মসূচি পালেনের ঘোষণা

girl--no-vat20150913194453

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার দাবিতে চলমান বিক্ষোভ, সমাবেশ ও অবরোধ শেষে সন্ধ্যা সোয়া ৬টায় ধানমন্ডিসহ রাজধানীর সব রাস্তা খুলে দিয়েছেন শিক্ষার্থীরা। তবে সোমবার আবারো সড়ক অবরোধসহ কর্মসূচি পালেনের ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, জনদুর্ভোগের কথা ভেবে এবং সরকারকে আরও সময় দিতেই আজকের মতো অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে দাবি আদায় না হলে সোমবার সকাল ৯টায় আবারো রাস্তা অবরোধ করা হবে।

এদিকে, রোববার সন্ধ্যায় রাস্তা ছেড়ে দেয়ায় যান চলাচল শুরু হয়েছে সংশ্লিষ্ট রুটে। ফার্মগেট, গাবতলী, মিরপুর এবং নিউমার্কেট এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়েছে।

এর আগে রোববার সকাল ১০টা থেকে রাজপথ অবরোধ, ক্লাস বর্জন ও ধর্মঘট কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাসহ দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংশ্লিষ্ট রাস্তা অবরোধ কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনের কারণে স্থবির হয়ে পড়ে পুরো রাজধানী। সকাল থেকে প্রায় সবগুলো গুরুত্বপূর্ণ সড়কেই যান চলাচল বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়ে সাধারণ মানুষজন। অনেকে পায়ে হেঁটে তাদের গন্তব্যে পৌঁছান।

অন্যদিকে, ১১টায় বনানী সড়ক, গুলশান, বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন রাস্তায় ও উত্তরা হাউজ বিল্ডিং সড়কে অবস্থান নেয় বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিকেল পৌঁনে ৬টা থেকে সোয়া ৬টার মধ্যে রোববারের মতো অবস্থান কর্মসূচি স্থগিত করেন এবং বিভিন্ন পয়েন্ট থেকে সরে যেতে থাকেন শিক্ষার্থীরা।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাকিুবল হাসান জানান, আমরা দাবি আদায়ে অনড়। সরকার আমাদের দাবি মানলেই কেবল আন্দোলন বন্ধ হবে।

এ বিষয়ে আন্দোলনের মুখপাত্র ফারুক আহমেদ আরিফ জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

অপরদিকে, শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলনে বেসরকারি নর্থসাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) বন্ধ ঘোষণা করা হয়েছে। একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ আছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়েরও।

আইইউবি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান ২৬ সেপ্টেম্বর পর্যন্ত এবং নর্থসাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তাদের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।  অবশ্য কয়েকটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট নেবে না বলেও ঘোষণাও দিয়েছে। তবে শিক্ষার্থীদের দাবি, শিক্ষার্থী কিংবা বিশ্ববিদ্যালয় কেউই ভ্যাট দেবে না।

ডিএমপির তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-ক্রাইম অ্যান্ড অপস) ওহিদুল ইসলাম জানান, শিক্ষার্থীদের রাজপথ অবরোধ কর্মসূচির কারণে সারাদিন সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হয়েছে। তবে সন্ধ্যায় কর্মসূচি বন্ধ করায় শিক্ষার্থীদের ধন্যবাদ জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*