ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | সোমবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ৩০ নভেম্বর

সোমবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ৩০ নভেম্বর

students

নিউজ ডেস্ক : জামায়াতের ডাকা সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের কারণে এদিনের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া এই পরীক্ষা আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। রোববার (২২ নভেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র এ কথা জানায়।

রুটিন অনুযায়ী আগামী ২৯ নভেম্বর পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। তবে সোমবার অনুষ্ঠেয় পরীক্ষা স্থগিত হওয়ায় আগামী ৩০ নভেম্বর শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হবে।মন্ত্রণালয় সূত্র জানায়, এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি গ্রুপে ভাগ করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।পরীক্ষা উপলক্ষে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর। নিয়ন্ত্রণ কক্ষের নম্বর- ৯৫১৫৯৭৭ এবং ৫৫০৭৪৯৩৯।

পরীক্ষা সূচি:
প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী এবং ২০১০ সাল থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে সমাপনীর ফল প্রকাশ করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় কার্যকর করার প্রতিবাদে সোমবার (২৩ নভেম্বর) সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*