ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সারাদেশে ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান জরাজীর্ণ : শিক্ষামন্ত্রী

সারাদেশে ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান জরাজীর্ণ : শিক্ষামন্ত্রী

1435499745

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমানে সারাদেশে জরাজীর্ণ, মেরামত ও সংস্কারযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১০ হাজার ৯৬০টি। এর মধ্যে কলেজ ৭৩২টি, স্কুল ও কলেজ ৩১১টি, স্কুল ছয় হাজার ৪৬৪টি এবং মাদরাসা তিন হাজার ৪৫৩টি।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ওয়াসিকা আয়েশা খানের লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরো জানান, ২০১৩-১৪ অর্থবছরে বেসরকারি ভবন মেরামত ও সংস্কার খাতে তিন হাজার ১০০ লাখ টাকা বরাদ্দ ছিল যা দিয়ে ১৯৫টি শিক্ষা প্রতিষ্ঠানের অসমাপ্ত কাজ সমাপ্তকরণসহ মেরামত এবং ৪০১টি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার করা হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে তিন হাজার ৭০০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। যা দিয়ে ২৭১টি শিক্ষা প্রতিষ্ঠানের অসামপ্ত কাজ সমাপ্তকরণসহ মেরামত এবং ৪০১টি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার করা হয়েছে।

বেসরকারি শিক্ষক নিয়োগে পিএসসির মতো আলাদা কমিশন
গাজী আমজাদ হোসেন মিলনের (সিরাজগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে আরো স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নসহ যোগ্য ও মেধাবী শিক্ষক নিয়োগের লক্ষ্যে পাবলিক সার্ভিস কমিশনের ন্যায় আলাদা কমিশন করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে পরীক্ষা নিরীক্ষাপূর্বক সুপারিশ প্রণয়নের জন্য সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির কার্যক্রমের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

৫৮ উপজেলা শিক্ষা অফিসারের পদ শূন্য
আ ফম বাহাউদ্দিনে নাছিমের (মাদারীপুর-৩) এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, সারাদেশে উপজেলা শিক্ষা অফিসারের ৫৮টি পদ শূন্য আছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের নিয়োগ বিধি প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন। নিয়োগ বিধি প্রণয়ন কার্যক্রম সম্পন্ন হলে উক্ত পদগুলো নিয়োগ বিধি অনুযায়ী পুরণ করা সম্ভব হবে।

সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩ হাজার
এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বর্তমানে দেশে সরকাররি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩ হাজার ৩৯৭টি, তম্মধ্যে ৬ ছয় হাজার ৯৫টি এমপিওবিহীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*