Home | দেশ-বিদেশের সংবাদ | সাতকানিয়ায় আগাম বোরো ধান রোপণ শুরু

সাতকানিয়ায় আগাম বোরো ধান রোপণ শুরু

image-19209-1547394120

নিউজ ডেক্স : সাতকানিয়া উপজেলায় এ বছরে আগাম বোরো ধান রোপণ শুরু হয়েছে। হাড় কাঁপানো ঠান্ডা হাওয়া ও তীব্র কুয়াশা কৃষককে একটুও দমাতে পারেনি। আগে থেকে বোরো ধান রোপণ করতে পারায় কৃষকরা খুব খুশি। বোরো ক্ষেতে পানি সেচের সমস্যা না হওয়া ও বর্তমান বাজারে ধানের দাম বেশি থাকায় এবং উত্পাদন খরচ পুষিয়ে লাভের মুখ দেখবে এ আশায় কৃষক-কৃষাণীরা বোরো রোপণে কোমর বেঁধে মাঠে নেমেছেন।

সাতকানিয়া ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এলাকায় বোরো রোপণের অর্জিত লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৫০০ হেক্টর। তার মধ্যে ২০০০ হেক্টর হাইব্রিড ও ৪৫০০ হেক্টর উফশী। অনুকূল আবহাওয়া বজায় থাকলে মাঠের ফলন ভালো হবে এ আশায় আছেন সাতকানিয়ার কৃষি অফিসের কর্মকর্তারা। সরেজমিনে ঘুরে দেখা, সাতকানিয়া ১৭ ইউনিয়ন ও পৌর এলাকার ধানী বিলে বোরো রোপণ শুরু হয়ে গেছে। কৃষকদের সংগে কথা বলে জানা যায়, এ বছর জমিতে তারা হাইব্রিড, ২৮ নম্বর, ব্রি-৬৪, বিআর-১৬, ব্রি-৩৩, ব্রি-৫৫, ব্রি-৭৪ ও ব্রি-৫৮ জাতের ধান রোপণ করেছেন।

উপজেলার ১৭ নং সোনাকানিয়া ইউনিয়নের গারাংগিয়া গ্রামের কৃষক নুরুল কবির, হাতিয়ার কুলের কৃষক মোঃ জিয়াবুল, আবুল হাশেম জানান, তাদের রোপিত বোরো ধানের ক্ষেতের সব ধান এখনো রোপণ হয়নি। পৌর এলাকার সুগন্ধা ক্লাব এলাকার কৃষক মোঃ হামীম জানান, মাঠে ধান রোপণ করার সময় মজুরি খরচ, জমি চাষ দেয়া, সার, কীটনাশক, আগাছা পরিষ্কার ও ধান কাটাসহ খরচ যা হবে উত্পাদিত ধান বিক্রি করে তার খরচ উঠে আসবে। কারণ আবহাওয়া ভালো। তবে এখন সেচ নিয়ে চিন্তায় আছি।

সাতকানিয়া উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা এস এম জহির জানান, যে সমস্ত কৃষক উপজেলার মাঠ সহকারী কৃষি কর্মকর্তাদের পরামর্শে বোরো ধান রোপণ করছেন তাদের ফলন আশা করি চাহিদার চেয়ে আরো কয়েকগুণ বেশি ফলন হবে। ধানের বাজার মূল্য বেশি হওয়ার কথা স্বীকার করে তিনি জানান, আগের চেয়ে বর্তমানে ধানের বাজারদর অনেক বেশি।

সূত্র : দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*