ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী প্রাথমিকে বৃত্তি পাচ্ছে

সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী প্রাথমিকে বৃত্তি পাচ্ছে

file (30)

নিউজ ডেস্ক : ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৮২ হাজার ৫শ জনকে মাসিক বৃত্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে বৃত্তির টাকাও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

মাউশির পরিচালক (কলেজ) ও অভ্যন্তরীণ মেধাবৃত্তি শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অধ্যাপক ড. এসএম ওয়াহিদুজ্জামান জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ২০১৫ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৩৩ হাজার মেধাবৃত্তি (ট্যালেন্টপুলে) ও ৪৯ হাজার ৫শ জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৩শ ও সাধারণবৃত্তিপ্রাপ্তদের মাসিক ২২৫ টাকা হারে প্রদান করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছর ২২ হাজার জনকে মেধাবৃত্তি ও ৩৩ হাজার জনকে সাধারণবৃত্তি প্রদান করা হয়। সে হিসেবে এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রায় দ্বিগুণ। গত বছর প্রাথমিকে বৃত্তিপ্রাপ্তদের এককালীন দেড়শ` টাকা দেয়া হয়। চলতি বছর তা বাড়িয়ে ২২৫ টাকা করা হয়েছে। এ ছাড়া মেধাবৃত্তিপ্রাপ্তরা প্রতি মাসে বর্তমানের ২০০ টাকার স্থলে ৩০০ টাকা পাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়, সাধারণ ক্যাটাগরিতে সারাদেশের প্রতি ইউনিয়ন বা ওয়ার্ড থেকে দুজন ছেলে ও দুইজন মেয়েকে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সাধারণ বৃত্তি দেয়া হয়। আর প্রতি উপজেলায় পাস করা শিক্ষার্থীদের মধ্যে প্রতি ১০০ জনের একজনকে মেধাক্রম অনুসারে ট্যালেন্টপুলে বৃত্তি দেয়া হয়। এ ক্ষেত্রে উচ্চ মেধাসম্পন্ন শিক্ষার্থী না পাওয়া গেলে ওই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফল অনুযায়ী একটি মানদণ্ড ঠিক করে এ বৃত্তি দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*