ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | সহজেই দাঁতের ক্ষয় প্রতিরোধ করা যায়

সহজেই দাঁতের ক্ষয় প্রতিরোধ করা যায়

images (3)

ঠান্ডা বা গরম খাবার খেলে যদি দাঁতে শিরশিরে অনুভূতি হয় তাহলে বুঝতে হবে আপনার দাঁতের ক্ষয় রোগ হয়েছে। দাঁতের ক্ষয় রোগের কারণ আমাদের প্রতিদিনের অবহেলা, যা পরবর্তীতে অনেক ভয়ানক আকার ধারণ করতে পারে। রুট ক্যানালের মত অপারেশনও করতে হতে পারে এই দাঁতের ক্ষয় প্রতিরোধ না করে পারলে। কিছু সহজ অভ্যাসের মাধ্যমে সহজেই দাঁতের ক্ষয় প্রতিরোধ করা যায়-

১. প্রতিদিন অন্তত ২ বার দাঁত ব্রাশ করা উচিৎ। কিন্তু অনেকেই আলসেমি করে রাতের বেলা দাঁত ব্রাশ করতে চান না। কিন্তু রাতের বেলাই জীবাণুর আক্রমণে দাঁতের ক্ষয় বেশি হয়। সুতরাং কোনোভাবেই রাতে দাঁত ব্রাশ বাদ দেয়া যাবে না।

২. অনেকেই নিয়মিত দাঁত ব্রাশ করার পরও দাঁতের ক্ষয় রোগে ভোগেন। এর কারণ হলো ঠিকমত দাঁত ব্রাশ না করা। অনেকেই ভুলে পাশাপাশি দাঁতের ওপর ব্রাশ ঘষে থাকেন। দাঁত ব্রাশের সঠিক নিয়ম হলো উপর থেকে নিচের দিকে ব্রাশ করা।

৩. আমাদের দেশে বেশিরভাগ মানুষই দাঁত ব্রাশ করার পর মাউথওয়াস ব্যবহার করেন না। মনে করেন দাঁত ব্রাশ করলেই চলবে। কিন্তু দীর্ঘক্ষণ দাঁতের সুরক্ষার জন্য অবশ্যই মাউথওয়াশ ব্যবহার করা উচিৎ।

৪. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার দাঁতের ওপরে প্রতিরক্ষা পর্দা তৈরি করে। এতে দাঁতের ক্ষয় রোধ হয়। প্রতিদিন খাবার তালিকায় মাছ, শাক-সবজি, দুধ রাখুন। এবং খাবার পর অবশ্যই পানি খাবেন। পানি ডেন্টাল ফ্লসের ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*