Home | দেশ-বিদেশের সংবাদ | সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড রাজশাহীতে

সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড রাজশাহীতে

Rajshahi-Low-Tempreture20170113180956

নিউজ ডেক্স : রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রার পারদ ক্রমেই নামছে তলানিতে। শুক্রবার রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

biman-ad

এটিই এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর। এর আগে গত রোববার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানান, শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এটিই এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসে নামলে মৃদু শৈত্যপ্রবাহ বলে গণ্য হয়। ঢাকা আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী,  চলতি জানুয়ারিতে দেশের এ অঞ্চলে অন্তত এক একটি মাঝারি (৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা তীব্র (৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারি থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, গত ৮ জানুয়ারি রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। এরপর দিনে তাপমাত্রা বেড়ে গিয়ে দাঁড়ায় ১৩ দশমিক ২ এ। তবে ১১ জানুয়ারি তা নেমে যায় ১০ ডিগ্রি সেলসিয়াসে।

বৃহস্পতিবার রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা ওঠানামা করছে ১৭ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে। এদিকে, ঘন কুয়াশায় কমে যাচ্ছে দৃষ্টিসীমা।

দিনভর সূর্যের দেখা মিললেও তেজ নেই বললেই চলে। সঙ্গে বইছে হিমেল হাওয়া। ফলে উত্তরের এ জনপদের জীবনযাত্রা অনেকটাই হয়ে পড়েছে স্থবির। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় বাড়ছে শীতজনিত রোগ। হাসপাতালে এরই মধ্যে ভর্তি হয়েছে তিনগুণ রোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!