Home | অন্যান্য সংবাদ | সর্দি-জ্বরকে ছোট করে দেখা যাবে না

সর্দি-জ্বরকে ছোট করে দেখা যাবে না

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : ঋতু পরিবর্তনের সঙ্গে জ্বর-সর্দিজনিত রোগের প্রকোপ বাড়ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে অত্যধিক শরীর ব্যথা। করোনাকালে এমন ফ্লু জনিত সমস্যায় জনমনে বাড়ছে আতঙ্ক। এমন পরিস্থিতিতে বাড়ছে করোনার নমুনা পরীক্ষাও। তবে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের শরণাপন্ন হতে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসের (বিআইটিআইডি) মেডিসিন বিভাগের প্রধান ডা. মামুনুর রশিদ বলেন, বর্তমান সময়টিতে করোনার পাশাপাশি ডেঙ্গু এবং ফ্লু জনিত রোগের প্রকোপ বাড়ছে। এসব রোগের লক্ষণ প্রায় একই রকম। তাই জ্বর হলে হেলাফেলা করা যাবে না। কোনো লক্ষণ দেখা দিলে কোভিড টেস্ট জরুরি। যদি ফলাফল নেগেটিভ আসে তা-ও রোগীকে নিয়ম মেনে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রোগ নিয়ে বসে থাকা যাবে না। কারণ বলা যায় না সামান্য জ্বর থেকে আরও খারাপ অবস্থায় চলে যেতে পারে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসা নিলে রোগ থেকে মুক্তি মিলবে। অবশ্যই মাস্ক ব্যবহার এবং হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রতি নজর দিতে হবে।

এদিকে, ফ্লু জনিত রোগ বেড়ে যাওয়ায় গত কয়েকদিন ধরে বেড়েছে করোনা পরীক্ষা। বিআইটিআইডি করোনা ল্যাবের প্রধান সমন্বয় অধ্যাপক ডা. শাকিল আহমদ বলেন, ঋতু পরিবর্তন ও ভ্যাপসা গরম অনুভূত হওয়ায় সিজনাল ফ্লু বাড়ছে। এতে রোগীরা আতঙ্কিত হয়ে করোনা টেস্টের প্রতি ঝুঁকছে। দু’সপ্তাহ আগেও এমন পরিস্থিতি ছিল না। তবে আশার বিষয় হচ্ছে রোগীরা সচেতন হয়েছে। করোনা টেস্ট করলে অন্তত নিশ্চিত হয়ে রোগের লক্ষণ অনুযায়ী চিকিৎসা নিতে পারবে।

জেনারেল হাসপাতালে মেডিসিন বিভাগের আরেক চিকিৎসক হামিদুল্লাহ মেহেদী বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ফ্লু জনিত রোগ বাড়ছে। কোনো লক্ষণ দেখা দিলে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে। কারণ প্রথমে নিশ্চিত হতে হবে রোগীর করোনা আছে কিনা। এরপর রোগ অনুযায়ী চিকিৎসা করা যেতে পারে। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ এবং বিশ্রাম নেওয়া জরুরি। এছাড়া ভিটামিন-সি জাতীয় খাবার খেতে হবে। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। এসময় রোগীদের বেশি বেশি করে পানি, ফলের রস এবং তরল খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা । বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!