- Lohagaranews24 - http://lohagaranews24.com -

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নতুন নির্দেশনা জারি

education20170103191158

নিউজ ডেক্স : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলিতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এখন থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিবর্তে মাঠ পর্যায় থেকেই বদলি করা হবে শিক্ষকদের।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে। এ সিদ্ধান্ত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।

আদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা-২০১৫ এর যে দুটি ধারায় বদলির ক্ষমতা মন্ত্রণালয়ের হাতে ছিল, তা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে বলে উল্লেখ করা হয়।

মন্ত্রণালয়ের সূত্র জানায়, বদলি নিয়ে তদবির ও চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। অতিমাত্রায় আবেদন ও তদবিরের চাপ বন্ধ করতে মন্ত্রণালয় থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাধারণত জানুয়ারি থেকে মার্চের মধ্যে একই উপজেলা বা থানা, আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃসিটি ও আন্তঃবিভাগে বদলির সুযোগ রয়েছে। কিন্তু স্থগিত করা একটি ধারায় (১.২) বলা ছিল, উল্লেখিত সময়ের মধ্যে বদলি সম্পন্ন না হলে মন্ত্রণালয় যেকোনো সময়ে বদলির কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এ ছাড়া স্থগিত করা আরেকটি ধারা (২.৮) অনুযায়ী মন্ত্রণালয় জনস্বার্থে যেকোনো কারণে যেকোনো শিক্ষককে সময়ে বদলি করতে পারত।

জারি করা মন্ত্রণালয়ের অফিস আদেশে আরও বলা হয়, নির্দেশিকায় থাকা অন্যান্য নির্দেশনার আলোকে একই উপজেলা বা থানা, আন্তঃবিদ্যালয়, আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃসিটি ও আন্তঃবিভাগ বদলি অধিক্ষেত্র অনুযায়ী করতে হবে। বদলির ফলোআপ আদেশ জারির ৭ দিনের মধ্যে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। বদলির কাজে কোনো ব্যত্যয় ঘটলে অধিক্ষেত্রের সংশ্লিষ্ট কর্মকর্তা দায়ী থাকবেন ও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।