ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | সরকারি পলিটেকনিকে ভর্তির ফল প্রকাশ

সরকারি পলিটেকনিকে ভর্তির ফল প্রকাশ

Polytechnic20160626082049

নিউজ ডেস্ক : এবছর এসএসসি পাস করা শিক্ষার্থীদের মধ্য থেকে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন মেয়াদের কোর্সে ৬ লাখ ৫ হাজার ৬০৬ জন ভর্তি হতে পারবেন। এর মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে দেশের ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং ১টি ভিটিটিআই-এর দুই শিফটে মোট ৫৭ হাজার ৭৮০ জন ভর্তি হবেন।

রোববার সরকারি ১১৪টি প্রতিষ্ঠানে অনলাইন ভর্তির ফল প্রকাশ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে এক অনুষ্ঠানে অনলাইন ভর্তির ফল প্রকাশ করেন। মন্ত্রী আনুষ্ঠানিকভাবে ল্যাপটপে দুইজন শিক্ষার্থীর ট্রাকিং নম্বর অ্যান্ট্রি করে তাদের ভর্তির ফল প্রকাশ করেন।

মূল মেধাতালিকা থেকে ভর্তি কার্যক্রম রোববার থেকেই শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। একাধিক ধাপে অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে এবং অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তির তারিখ ০২-২৪ জুলাই।

সরকারি এসব প্রতিষ্ঠানের ৫৭ হাজার ৭৮০টি শূন্য আসনের বিপরীতে ১ লাখ ৬৫ হাজার ১৭৭ জন অনলাইনে ভর্তির আবেদন করেছে। এর মধ্যে ১ম শিফটে ৩২ হাজার ৩৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৯৯ হাজার ৭১৮টি এবং ২য় শিফটে ২৫ হাজার ৪৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৬৫ হাজার ৪৫৯টি। আবেদন করার শেষ তারিখ ছিল ২০ জুন।

গত বছর দুই শিফটে আসন সংখ্যা ছিল ৩১ হাজার ৫৬০টি। এবার আসন সংখ্যা বাড়ানো হয়েছে ২৬ হাজার ২২০টি।

বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ভর্তির আবেদন গ্রহণ এখনো চলছে। শেষ তারিখ ৩০ জুন এবং ফল প্রকাশ করা হবে ১ জুলাই।

ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন,  শিক্ষা সরকারের অগ্রাধিকার খাত। কারিগরি শিক্ষা অগ্রাধিকারের অগ্রাধিকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অন্যতম পাথেয় হলো আধুনিক জ্ঞান-প্রযুক্তিতে দক্ষ নতুন প্রজন্ম গড়ে তোলা।

এসময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, শিক্ষা মন্ত্রালয়ের অতিরিক্ত সচিব (কারিগরি) অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন, ড. মোল্লা জালাল উদ্দিন, মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা, নায়েমের মহাপরিচালক প্রফেসর মো. হামিদুল হক, কারিগরি শিক্ষা অধিদফতরের পরিচালকবৃন্দসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কারিগরি শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে www.techedu.gov.bd ফল পাওয়া যাবে। এ ছাড়া আবেদনের সময় দেওয়া শিক্ষার্থীর মোবাইল নম্বরে ফল জানিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*