ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সময়মতো স্মার্টকার্ড পাচ্ছেন না দেশবাসী

সময়মতো স্মার্টকার্ড পাচ্ছেন না দেশবাসী

smart-Card20150828162123

নতুন প্রযুক্তিতে তৈরি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) স্মার্টকার্ড রাজধানীবাসীর হাতে সময়মতো তুলে দিতে পারছে না নির্বাচন কমিশন (ইসি)। আগামী মাস থেকে ঢাকাবাসীর হাতে স্মার্টকার্ড তুলে দেয়ার কথা থাকলে তা আর হচ্ছে না। এমনকি এটির তৈরির কাজ-ই এখনো শুরু হয় নি। ফলে কবে নাগাদ এটি সবার কাছে পৌঁছে দেয়া হবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণের লক্ষ্যে ফ্রান্সের অবার্থুর টেকনোলজিস নামে এক সংস্থার সঙ্গে প্রায় আটশ কোটি টাকার চুক্তি করেছে ইসি। ইতোমধ্যে স্মার্টকার্ডের নমুনা চূড়ান্ত করে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজও শেষ হয়েছে। চুক্তি অনুযায়ী, স্মার্ট আইডি কার্ড প্রস্তুত ও বিতরণের দায়িত্বে থাকবে ফ্রান্সের ওই সংস্থা। আর সেটা দেশের সব ভোটারদের হাতে পৌঁছবে ২০১৬ সালের জুনের মধ্যে। তবে রাজধানীবাসী কাছে দেয়অ হবে সেপ্টেম্বর মাসে। বিদেশী প্রতিষ্ঠানের সহযোগিতায় এ স্মাট কার্ডে ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। তিনটি স্তরে এসব নিরাপত্তা বৈশিষ্ট্য রাখা হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছে ইসি।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, এখনো স্মার্ট কার্ড তৈরির কাজ শুরু হয়নি। এটি তৈরির প্রস্তুতি চলছে। কয়েক মাসের মধ্যেই এ কার্ড দেওয়া শুরু হবে। করিম জানান, প্রধানমন্ত্রীর কাছে স্মার্টকার্ডের কারিগরি ও নিরাপত্তার দিকগুলো তুলে ধরা হয়েছে। স্মার্টকার্ডে (জাতীয় পরিচয়পত্র) তিনটি স্তরে ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট থাকবে। এ কার্ডটি ১০ বছরের জন্য টেকসই করে তৈরি হচ্ছে। এরই মধ্যে স্মার্টকার্ডের জন্য ৯ কোটির বেশি মানুষের তথ্যভণ্ডার বা ডাটাবেজ তৈরি করা হয়েছে ।

স্মার্ট কার্ড দেওয়ার জন্য টাকা নিতে ডাচ বাংলা ব্যাংক ও ব্র্র্যাক ব্যাংকের সঙ্গে চুক্তি করছে ইসি। আর প্রথমবার বিনামূল্যে স্মার্ট কার্ড দেওয়া হলেও ১০ বছর পর পর একশ টাকা ফি দিয়ে তা নবায়ন করতে হবে।

ইসির কর্মকর্তারা জানান, সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদে প্রায় ৪৭ লাখ নতুন ভোটার করা হয়। এবারের হালনাগাদে আরো নতুন ৭২ লাখ ভোটারের টার্গেট নিয়ে কাজ শুরু হয়েছে। কিন্তু গত বছরের প্রায় অর্ধকোটি ভোটারের এনআইডি কার্ড এখনো দেয়া হয়নি। তারা সরকারি বা বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সেবা পেতে প্রতিনিয়ত বিড়ম্বনায় পড়ছেন।

নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম শুক্রবার টেলিফোনে বলেন, আগামী মাস থেকে প্রথমে রাজধানীবাসীদের মধ্যে স্মার্টকার্ড বিতরণের কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না। তবে তাড়াতাড়িই তা ভোটারদের কাছে পৌঁছে দেওয়া হবে। তবে কবে নাগাদ তা দেওয়া যাবে এখনই বলা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*