ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | সদ্য বিদায়ী বছরে নিহত হয়েছেন ৯৩ সাংবাদিক

সদ্য বিদায়ী বছরে নিহত হয়েছেন ৯৩ সাংবাদিক

media-bg20170101032825

আন্তর্জাতিক : সদ্য বিদায়ী বছরে দায়িত্ব পালনের সময় ৯৩ সাংবাদিক ও সংবাদকর্মী নিহত হয়েছেন। সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরা।

আইএফজে জানিয়েছে, নিহত সাংবাদিকরা হত্যার উদ্দেশ্যে হামলা, বোমা বিস্ফোরণ বা ক্রসফায়ারে মারা গেছেন। কলম্বিয়া ও রাশিয়ায় বিমান দুর্ঘটনায় আরও ২৯ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন।

আইএফজে জানিয়েছে, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে সাংবাদিকদের নিহতের সংখ্যা কমেছে। ২০১৫ সালে সাংবাদিক নিহতের সংখ্যা ১১২ জন। সংস্থাটি সাংবাদিকদের হত্যায় দায়মুক্তির বিষয়ে সতর্ক করেছে।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন মধ্যপ্রাচ্যে। এ বছর মধ্যপ্রাচ্যে ৩০ সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ২৮, লাতিন আমেরিকায় ২৪, আফ্রিকায় ৮ এবং ইউরোপে ৩ সাংবাদিক নিহত হয়েছেন।

আইএফজি জানিয়েছে, এ বছর অনেক সাংবাদিককে গুম করা হয়েছে।

এদিকে, নিউ ইয়র্কভিত্তিক সাংবাদিকদের সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে) জানিয়েছে ২০১৬ সালে দায়িত্ব পালনের সময় ৫০ সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া আরও ২৮ সাংবাদিকের মৃত্যু হয়েছে এ বছর, যাদের মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে পারেনি সংস্থাটি।

সিপিজে জানিয়েছে, ২০১৫ সালের তুলনায় এবার সাংবাদিক নিহতের সংখ্যা কমেছে। এ বছর সিরিয়ায় সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন। দেশটিতে সাংবাদিক নিহতের সংখ্যা ১৪ জন।

এছাড়া ইরাক ও ইয়েমেনে ৬, আফগানিস্তানে ৪, সোমালিয়া ও লিবিয়ায় ৩ সাংবাদিক নিহত হয়েছেন। ২ জন করে সাংবাদিক নিহত হয়েছেন পাকিস্তান, ভারত, মেক্সিকো ও তুরস্কে। আর গিনি, ইউক্রেইন, মিয়ানমার ও ব্রাজিলে ১ জন করে সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া ইরাক ও সিরিয়ার দুই সংবাদকর্মীও দায়িত্ব পালনের সময় নিহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*