Home | দেশ-বিদেশের সংবাদ | শ্রীলঙ্কায় হামলার হোতা জাহরান নিহত

শ্রীলঙ্কায় হামলার হোতা জাহরান নিহত

hasim-20190426152733

নিউজ ডেক্স : শ্রীলঙ্কায় গত রবিবার আত্মঘাতী বোমা হামলা  হামলার ‘হোতা’ জাহরান হাশিম নিহত হয়েছেন। আজ শুক্রবার (২৬ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ তথ্য জানিয়েছেন।

biman-ad

সিরিসেনা সংবাদিকদের বলেন, শাংরি লা হোটেলে হামলার সময় জাহরান নিহত হয়েছে বলে তাঁকে জানিয়েছে সেদেশের গোয়েন্দা সংস্থা। জাহরান হাশিমের নেতৃত্বেই ওই হামলা চালানো হয় বলে জানান সিরিসেনা। তিনি বলেন, জাহরান হাশিমের নেতৃত্বে শাংরি লা হোটেলে হামলাকারী দ্বিতীয় ব্যক্তির নাম ইলহাম। গোয়েন্দা তথ্য ও ঘটনাস্থল থেকে উদ্ধার সিসিটিভি ফুটেজ দেখে বিষয়টি জানা গেছে বলে উল্লেখ করেন তিনি।

পুলিশের ধারণা, জাহরান হাশিম উগ্রপন্থি ইসলামী  দল ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে)-এর একজন স্থানীয় নেতা।

গত বছর তিনেক ধরে কট্টর শরিয়া আইনের প্রচার করে আসছিলেন তামিলভাষী জাহরান। নিজের ফেসবুক ও ইউটিউব অ্যাকাউন্টে ধর্মীয় উসকানিমূলক বিভিন্ন ভিডিও পোস্ট করে আসছিলেন তিনি। তবে শ্রীলঙ্কার অনেক সংগঠনই তার কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এর আগে।

এদিকে, শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলায় জাহরানের জড়িত থাকা প্রসঙ্গে তার পরিবারের দাবি, তারা তার হামলায় জড়িত থাকার বিষয়টি আঁচ করতে পারেননি।

জাহরানের বোন হাশিম মাদানিয়া আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেছেন, ইস্টার সানডের হামলায়  জাহরানের ভূমিকা নিয়ে যেসব কথা হচ্ছে, তা তিনি গণমাধ্যমের খবর থেকেই প্রথম জানতে পেরেছেন। জাহারান এরকম কিছু করতে পারেন, তা তিনি ‘কল্পনাও করেননি’।

হাশিম মাদানিয়া আরো বলেন, ‘সে আমার ভাই, কিন্তু সে যা করেছে এটি কোনোভাবেই মানতে পারছি না আমি। তাকে নিয়ে আর ভাবতে চাই না।’

গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন সকালে শ্রীলঙ্কার  রাজধানী কলম্বোসহ আটটি জায়গায় বিস্ফোরণে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। বিস্ফোরণের পেছনে ৯ জনকে আপাতত চিহ্নিত করেছে শ্রীলঙ্কার সিআইডি। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য।

গতকাল বৃহস্পতিবার শ্রীলঙ্কার সিআইডি সন্দেহভাজন ৬ জনের ছবি প্রকাশ করে। এদের নাম মহম্মদ ইবুহাইম সাদিক, মহম্মদ ইবুহাইম সাইদ, মহম্মদ কাশিম, পালাস্থিনি রাজেন্দ্রন ওরফে সারা, ফাতিমা লতিফ ও আবদুল কাদের ফাতিমা। সাদিক ও সাইদ দুই ভাই। একটি ফোন নম্বর দিয়ে ওইসব সন্দেহভাজনদের সম্পর্কে তথ্য দেওয়ার আবেদন করা হয়েছে।

এদিকে, শ্রীলঙ্কার সেনা মুখপাত্র সুমিথ আতাপাত্তু সংবাদমাদ্যমে জানিয়েছে, নিরাপত্তার কথা মাথায় রেখে দেশে ৬৩০০ সেনা মোতায়েন করা হয়েছে। দেশজুড়ে চলছে তল্লাশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!