Home | দেশ-বিদেশের সংবাদ | শিক্ষার্থীরা ভ্যাট বিরোধী আন্দোলনে আবারো রাজপথে

শিক্ষার্থীরা ভ্যাট বিরোধী আন্দোলনে আবারো রাজপথে

NU20150912125210

বেসরকারি বিশ্ববিদ্যালের শিক্ষার্থীদের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে আবারো রাজপথে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। শনিবার বেলা ১১টা থেকে রাজধানীর কলবাগান, সাভার ও সিলেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলনের খবর পাওয়া গেছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভে আবারো উত্তাল হয়ে উঠেছে রাজধানীর ধানমন্ডি এলাকা। বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিউশন ফি’য়ের উপর ভ্যাট আরোপের প্রতিবাদে শনিবার সকাল সাড়ে ১১টা থেকে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

এর আগে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন করে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার সকাল ১০টায় ধানমন্ডি ২৭ নম্বরে ক্যাম্পাসের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

ধানমন্ডি ২৭ এলাকায় শিক্ষার্থীদের একটি বড় মিছিল বের হওয়ার তথ্যটি নিশ্চিত করেছেন ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম। তিনি জানান, শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে সড়ক অবরোধ করতে ধানমন্ডি ২৭ এলাকার দিকে যাচ্ছে বলে খবর পেয়েছি। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী হাসান জানান, তারা আগামী তিনদিন সব ধরনের ক্লাস বর্জন করবেন। এর মধ্যেও ভ্যাট প্রত্যাহার না করা হলে ঈদের পর কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান বলেন, কর্তৃপক্ষ ভ্যাট দেবে—সরকারের এ সিদ্ধান্ত আমরা মেনে নিয়েছি। এখন ভ্যাট কী পদ্ধতি সরকারকে দেয়া হবে, তা সরকারের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে।

তবে আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ অর্থমন্ত্রী সমস্যা সমাধানে পদক্ষেপ না নিয়ে উল্টো আগামী অর্থ বছর থেকে শিক্ষার্থীদেরকেই ভ্যাট দিতে হবে বলে ঘোষণা দেয়ায় তারা আবারো আন্দোলন শুরু করেছেন।

এদিকে শনিবার বেলা ১১টার দিকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে সাভারের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত বাইশমাইল এলাকায় মহাসড়ক অবরোধ করে ভ্যাট প্রত্যাহারের দাবিতে মুহূর্মুহু স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, আমাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে আমরা আন্দোলন করছি। আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

এদিকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে একই দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ প্রদর্শনের খবর পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*