ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | শারদীয় দুর্গোৎসব শুরু

শারদীয় দুর্গোৎসব শুরু

4_272677033

ষষ্ঠীপূজার মধ্য দিয়ে আজ সোমবার শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। মণ্ডপে মণ্ডপে উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকের বোলে আনুষ্ঠানিকভাবে বরণ করা হবে দেবীদুর্গাকে। ষষ্ঠীর মধ্যদিয়ে আজ শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। আর এরই মধ্যদিয়ে দশভুজা এ দেবীর আগমনের প্রহরগোনা শেষ হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায় ভক্তদের।

সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন, যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। আর বিদায় নেবেন দোলায় (পালকি) চড়ে, যার ফল হচ্ছে মড়ক।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাবে, এবার সারাদেশে প্রায় সাড়ে ২৮ হাজার মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সরকারি হিসাবে অবশ্য ২৮ হাজার ৩৪৫টি মণ্ডপে পূজা হচ্ছে। মহানগর সার্বজনীন পূজা কমিটির হিসাবে, এবার ঢাকা মহানগরীর পূজাম পের সংখ্যা ২২৫টি, যা গতবারের তুলনায় পাঁচটি বেশি।

দুর্গোৎসব উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ হিন্দু ধর্মাবলম্বীসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাব ও বিডিআর সদস্যরা দায়িত্ব পালন করবেন। পুুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করবে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে আগামী ২৩ অক্টোবর(শুক্রবার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*