ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের স্থগিতাদেশ

শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের স্থগিতাদেশ

migrants20170129094155

আন্তর্জাতিক : নির্বাহী আদেশ জারি করে সাতটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১২০ দিনের যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তা আজ সাময়িক স্থগিত করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। খবর বিবিসি।

ট্রাম্পের নির্বাহী আদেশের বিপক্ষে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) এর একটি আবেদনের প্রেক্ষিতে আজ রোববার যুক্তরাষ্ট্রের আদালত এই আদেশ দেন।

এই আদেশের ফলে শরণার্থীদের মাঝে কিছুটা হলেও স্বস্তি নেমে আসবে এবং বিমানবন্দরে যেসব শরণার্থীকে আটক করা হয়েছে তারা ছাড়া পেতে পারেন বলে জানিয়েছে এসিএলইউ।

এসিএলইউ এর দেয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে ১০০-২০০ শরণার্থীকে আটক করেছি দেশটির পুলিশ।

উল্লেখ্য, গতকাল শনিবার নির্বাহী আদেশ জারি করে শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা সাময়িকভাবে বন্ধ করে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।নিষিদ্ধের তালিকায় থাকা দেশগুলো হলো ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন।

biman-ad

ট্রাম্পের এই নির্বাহী আদেশের বলে যুক্তরাষ্ট্রে শরণার্থীদের পুনর্বাসন প্রকল্প অন্তত ১২০ দিনের জন্য বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল।সমালোচকেরা ও মানবাধিকার সংগঠনগুলো ডোনাল্ড ট্রাম্পের এ পদক্ষেপের তীব্র সমালোচনা করেন। জাতিসংঘও গতকাল শনিবার এক বিবৃতিতে ট্রাম্পকে এ অবস্থান থেকে সরে আসার আহ্বান জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!