ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | শনিবার শেষ ধাপে ৭১০ ইউপিতে নির্বাচন

শনিবার শেষ ধাপে ৭১০ ইউপিতে নির্বাচন

UP-Election20160603091316

নিউজ ডেস্ক : ছয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার। ৭১০ ইউপিতে শনিবার সকাল ৮টায় ভোট শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর এর মধ্য দিয়েই শেষ হবে ইউপি নির্বাচন। তবে স্থগিত হওয়া কয়েকটি ইউপিতে যথারীতি ভোট গ্রহণ চলবে।

এই নির্বাচনের প্রচারণা ইতোমধ্যে শেষ হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচারণা বন্ধ করার বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে এবারের ইউপি নির্বাচনে ব্যাপক সহিসংসতা লক্ষ্য করা গেছে। গত ফেব্রুয়ারিতে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সহিংসতায় ১০২ জনের প্রাণহানি হয়েছে।

এরআগে প্রথম ধাপে ৭১২, দ্বিতীয় ধাপে ৬৩৯, তৃতীয় ধাপে ৬১৫, চতুর্থ ধাপে ৭০৩ ও পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে নির্বাচন হয়েছে। এগুলোর মধ্যে অনিয়ম ও সহিংসতার কারণে কিছু ইউপির নির্বাচন আংশিক বা সম্পূর্ণ বাতিল বা স্থগিত করা হয়েছে।

নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট জেলায় ব্যালট পেপারসহ নির্বাচনী উপকরণ পাঠানো হয়েছে। ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও মাঠে নেমেছেন। নির্বাচনী অপরাধের শাস্তি প্রদানে নিয়োগ করা হয়েছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য মিলিয়ে প্রায় দুই লাখ ফোর্স মোতায়েন করা হয়েছে।

ইসির জনসংযোগ কর্মকর্তা এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, ষষ্ঠ ধাপে বিভিন্ন ইউপিতে আওয়ামী লীগের ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে, চেয়ারম্যান পদে স্বতন্ত্রসহ বিভিন্ন দলের প্রায় ৩ হাজারের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সাধারণ ও সংরক্ষিত সদস্য মিলে প্রায় ১০ হাজারের মতো প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপে প্রায় ১ কোটির মতো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*