Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় লোকালয় থেকে মেছো বাঘ উদ্ধার

লোহাগাড়ায় লোকালয় থেকে মেছো বাঘ উদ্ধার

image_printপ্রিন্ট করুন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া সদরের লোকালয় থেকে একটি মেছো বাঘ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় বটতলী কেন্দ্রীয় জামে মসজিদের বাথ রুমের পাশ থেকে সদর ইউনিয়নের আলাউদ্দিন পাড়ার লোকজনের সহায়তায় বাঘটি উদ্ধার করা হয়। পরে বনবিভাগের লোকজন এসে মেছো বাঘটি নিয়ে যায়।

স্থানীয় আবদুল আজিজ জানান, মসজিদের খাদেম মঞ্জুর আলম প্রাণীটি দেখতে পেয়ে তাকে জানান। পরে তিনি স্থানীয় লোকজনের সহায়তায় প্রাণীটি উদ্ধার করে বাড়িতে নিয়ে লোহার খাচায় বন্দি করে রাখে।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌছিফ আহমেদ ঘটনাস্থলে আসেন। পরে তিনি বনবিভাগের লোকজনের কাছে উদ্ধারকৃত মেছো বাঘটি হস্তান্তর করেন।

চুনতি অভয়ারণ্য বিট কর্মকর্তা এ.টি.এম. গোলাম কিবরিয়া জানান, প্রানীটি মেছো বিড়াল। অনেক এলাকায় মেছো বাঘ নামে পরিচিত। প্রাণীটি জলাভূমির মাছ, ব্যাঙ, কাঁকড়া ছাড়াও পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে। জনবসতি স্থাপন, বন ও জলাভূমি ধ্বংস, পিটিয়ে হত্যা ইত্যাদি কারণে বিগত কয়েক দশকে এই প্রাণীর সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পেয়েছে।

তিনি আরো জানান, ২০০৮ সালে মেছো বিড়ালকে বিপন্ন প্রাণী প্রজাতির তালিকায় অন্তর্ভূক্ত করেছে আইইউসিএন। এছাড়া বন্যপ্রাণী আইনে এই প্রজাতি সংরক্ষিত। তাই প্রাণীটি হত্যা বা কোন ক্ষতি করা শাস্তিযোগ্য অপরাধ। উদ্ধারকৃত মেছো বাঘটি প্রায় ২ ফুট লম্বা। প্রাণীটিকে চিকিৎসার জন্য ডুলহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্যপ্রাণী চিকিৎসাকেন্দ্রে পাঠানো হয়েছে। পরে প্রাণীটি চুনতি অভয়ারণ্যে অবমুক্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!