Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় রমজান সামনে রেখে তৎপর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট

লোহাগাড়ায় রমজান সামনে রেখে তৎপর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট

70

এম খান, এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় রমজান সামনে রেখে নিত্যপণ্য মজুদের অভিযোগ উঠেছে। একশ্রেণীর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে রমজানের সময়ে অতিপ্রয়োজনীয় পণ্যের মজুদ করতে শুরু করেছে বলে জানা যায়। সূত্রে প্রকাশ, চাল, ডাল, ছোলা, সয়াবিন, আলু, পেঁয়াজ, চিনিসহ রমজানে বাড়তি চাহিদা থাকে এমনসব পণ্যের মজুদ করতে শুরু করেছেন এখানকার ব্যবসায়ীরা। বাজারে পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত মুনাফা লাভের আশায় ওইসব পণ্য মজুদ করা হচ্ছে বলে ব্যবসায়ী ও ভোক্তাদের অভিযোগ।

সূত্রে প্রকাশ, আসন্ন রমজানকে কেন্দ্র করে এখনই বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। অসাধু ব্যবসায়ী চক্র বাজারে মূল্য নিয়ন্ত্রণে সরকারের হুমকী-ধামকীকে তারা পাত্তাই দিচ্ছে না। বরং নানা বাহানায় ক্রমাগত পণ্যের বাড়িয়ে চলেছে। বাড়াচ্ছে মজুদও। ক্রেতাদের মতে, বাজারের নিয়ন্ত্রণ সরকারের হাতে নয়, ব্যবসায়ীদের কাছে। ব্যবসায়ীরা রমজানের আগেই পণ্যের দাম বাড়িয়ে দেয় কৃত্রিম সংকট তৈরি করে। তারপর রমজানের শুরুতে পণ্য মূল্য নিয়ে সংশ্লিষ্ট বিভাগে লোক দেখানো একাধিক বৈঠক করেই তাদের দায়িত্ব শেষ করেন। আর ওসব বৈঠকে ব্যবসায়ীরা অঙ্গীকার করে আসেন পণ্যের দাম বাড়ানো হবে না। কিন্তু বৈঠকের কথা বাস্তবায়িত হয় না। তাছাড়া পণ্যের দাম তো আগেই বাড়িয়ে দেয়া হয়।

ইতিমধ্যে বাজারের পণ্যমূল্যে রমজানের প্রভাব পড়তে শুরু করেছে। সাধারণ ব্যবসায়ীও জানিয়েছেন আমদানিকারক ও পাইকারী ব্যবসায়ীরা ইতিমধ্যে আসন্ন রমজানে অতিরিক্ত মুনাফা তুলে নেয়ার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে। রমজান আসার দেড়-দু’মাস আগেই কিছু পণ্য মজুদ শুরু করে দিয়েছে ব্যবসায়ী সিন্ডিকেট।

ক্রেতারা অভিযোগ করছেন, সরকার কোনোভাবেই বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। সরকারের তরফ থেকে প্রতি বছর রমজান মাস এলেই কিছু উদ্যোগ নেয়। এরপর আর কোনো উদ্যোগ থাকে না বছরের ১১ মাস। অভিভাবকহীন এ বাজার ব্যবস্থায় সরকারের কোনো ভূমিকাই থাকছে না। ক্রেতারা সরকারের বাজার ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন তুলছেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*