ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় পামঅয়েল প্রসেসিং মেশিন উদ্বোধন

লোহাগাড়ায় পামঅয়েল প্রসেসিং মেশিন উদ্বোধন

81

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার দরবেশহাট এলাকায় পামঅয়েল এগ্রো প্রসেসিং প্রতিষ্ঠান গত ২৭ আগষ্ট উদ্বোধন করা হয়েছে। পামঅয়েল নিষ্কাশন মেশিনের সাহায্যে পাম ফলন থেকে ক্রুড পামঅয়েল উৎপাদন করা হয়। এতে এলাকার পাম চাষীরা লাভবান হবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পামঅয়েল এগ্রো প্রসেসিং মেশিনের পরিচালক আলী আহমদ মাহী স্থানীয় পাম চাষীদের কাছ থেকে ১ হাজার কেজি পাম ফল ক্রয় করেছেন। পাম অয়েল প্রসেসিং মেশিন স্থাপন হওয়ায় হতাশাগ্রস্ত পাম চাষিদের মধ্যে আনন্দ নেমে এসেছে।

পামঅয়েল এগ্রো প্রসেসিং মেশিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেশিন উদ্বোধন করেন উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম।

পামঅয়েল এগ্রো প্রসেসিং মেশিনের পরিচালক আলী আহমদ মাহীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংক এশিয়া লিঃ লোহাগাড়া শাখার ব্যবস্থাপক মুহাম্মদ আজিজুল হক, লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি নুরুল ইসলাম ও দৈনিক ইত্তেফাক লোহাগাড়া প্রতিনিধি অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ।

জানা যায়, উক্ত মেশিনের সাহায্যে ঘণ্টায় ৬শ থেকে ৭শ কেজি পাম ফল ক্রাশের মাধ্যমে প্রায় ১শ কেজি ক্রুড পামঅয়েল উৎপন্ন হচ্ছে। আর এসব ক্রুড পামঅয়েল চলে যাচ্ছে পোল্ট্রি ও সাবান শিল্পে।

82

এ ব্যাপারে স্বনির্ভর পাম অয়েল এগ্রো প্রসেসিং প্রতিষ্ঠানের পরিচালক আলী আহমদ মাহী জানান, এলাকার পাম চাষিদের কাছ থেকে প্রতি কেজি হাইব্রিড পাম ফলন ৭ থেকে ৮ টাকা এবং নন হাইব্রিড ফলন ২ থেকে ৩ টাকা ধরে ক্রয় করছেন। বৃহদাকারে উৎপাদনের ব্যবস্থা সম্ভব হলে এবং সরকারের সহযোগিতা পেলে দেশে ভোজ্য তেলের চাহিদা মেটানো সম্ভব বলে তিনি জানান।

পাম চাষি সোলতান আহমদ জানান, তিনি ৮ একর জমিতে পাম গাছ লাগিয়েছেন। ফল ক্রাশিংয়ের অভাবে গত ২ মৌসুমের উৎপাদিত ফল জমিতে নষ্ট হয়েছে। মাহীর পামঅয়েল ক্রাশিং প্রসেসিং দেখে এবং উক্ত প্রতিষ্ঠানকে ৪শ কেজি পাম ফলন বিক্রয় করায় উক্ত চাষি মহাখুশি।

উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, মাহীর স্বনির্ভর পামঅয়েল অগ্রো প্রসেসিং প্রতিষ্ঠানে গিয়ে তিনি ক্রুড পামঅয়েল উৎপাদন ব্যবস্থা দেখেছেন। মাহীর ক্রুড পামঅয়েল উৎপাদন এলাকার পাম চাষিদেরকে উৎসাহিত করবে এবং চাষিরা লাভবান হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*