- Lohagaranews24 - http://lohagaranews24.com -

লোহাগাড়ায় নির্মাণাধীন ইটভাটায় অভিযান : লক্ষাধিক ইট, ৪টি ডাম্পট্রাক ও ২টি এস্কেভেটর জব্দ

261

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের পাহাড় বেষ্টিত কালোয়ার পাড়া এলাকার দেওয়ান আলী সিকদার পাড়ায় নির্মাণাধীন ইটভাটায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। আজ ৩ নভেম্বর শনিবার বেলা ১২টায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ। এ সময় লক্ষাধিক ইট, ৪টি ডাম্পট্রাক ও ২টি এক্সেভেটর জব্দ করা হয়েছে। জব্দকৃত ইট, ডাম্পট্রাক ও এস্কেভেটর চরম্বা ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মদ মিয়ার জিম্মায় রাখা হয়েছে বলে জানা গেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাংবাদিকদের জানান, বিনা অনুমতিতে পাহাড়ি এলাকায় ইটভাটা নির্মাণের কাজ করছে প্রভাবশালী একটি মহল। এ সংবাদ পেয়ে তিনি থানা পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে নির্মাণাধীন ইটভাটায় কর্মরত প্রায়সব শ্রমিক ও মালিক কর্তৃপক্ষ গা ঢাকা দেয়। ফলে সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।

স্থানীয়রা জানান, ইটভাটা নির্মাণের জন্য মালিক পক্ষের লোকজন গাড়ি যাতায়াতের জন্য এলাকায় খালে কালভার্ট স্থাপন করেছে। স্থানীয়রা আরো জানান, অভিযানস্থল এলাকায় ইটভাটা স্থাপন করা হলে স্থানীয় লোকজনের ব্যাপক ক্ষতি হবে। কৃষকদের ক্ষেত-খামার বিনষ্ট হবে। চাষাবাদ জমির উপরিভাগের মাটি (টপসয়েল) ইট তৈরীর কাঁচামাল হিসেবে ব্যবহার করা হবে। ফলে কৃষকের ধান উৎপাদন ব্যাহত হবে।