ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | লোহাগাড়ায় একাধিক ইটভাটায় ব্যবহার হচ্ছে ড্রাম চিমনী ও কাঠ

লোহাগাড়ায় একাধিক ইটভাটায় ব্যবহার হচ্ছে ড্রাম চিমনী ও কাঠ

25

মারুফ খান : লোহাগাড়া উপজেলার একাধিক ইটভাটায় দেদারছে ব্যবহার হচ্ছে ২৫-৩০ ফুট উচ্চতার ড্রাম চিমনী। পরিবেশ দূষণ রোধে ইটভাটায় ১২০ ফুট উচ্চতা সম্পন্ন চিমনী ব্যবহার করার আদেশ থাকলেও তা মানা হচ্ছে না। ফলে ভয়াবহ পরিবেশ দূষণের পাশাপাশি বিনষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। বিষাক্ত কালো ধোঁয়া বিরূপ প্রভাব ফেলছে জনজীবনেও। মানুষ আক্রান্ত হচ্ছে হাঁফানি, কাশি, চর্ম ও এলার্জিসহ নানা রোগ ব্যাধিতে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এসব রোগে বেশী আক্রান্ত হচ্ছে। ফিল্ড থেকে নির্গত বিষাক্ত ধোঁয়ায় আশপাশের ঘরের টিন ছিদ্র ও গাছের পাতায় কার্বন জমে মরে যাচ্ছে গাছপালা। বড়হাতিয়া ইউনিয়নে ৫টি ইটভাটায় ড্রাম চিমনী ব্যবহার হচ্ছে বলে এলাকাবাসীরা জানিয়েছেন।

এছাড়া ভাটায় জ্বালানী হিসেবে কয়লা ব্যবহারের নিয়ম থাকলেও মানা হচ্ছেনা। অবাধে পোড়ানো হচ্ছে কাঠ। ফলে উজাড় হচ্ছে আশপাশের বনাঞ্চল। অনেক ভাটায় কাঠের সাথে গাড়ির টায়ারও পোড়ানো হচ্ছে জ্বালানী হিসেবে। যা পরিবেশের জন্য চরম ক্ষতিকর।

গত ৫ জানুয়ারী বড়হাতিয়া ইউনিয়নের এমবিসি ইটাভাটায় ড্রাম চিমনী ব্যবহার, কাঠ পোড়ানো এবং লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র না থাকায় অর্ধলক্ষ টাকা জরিমানা করেছিল ভ্রাম্যমান আদালত।

এলাকাবাসীরা উপজেলার প্রতিটি অবৈধ ইটাভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করার দাবী জানিয়েছেন। এ ব্যাপারে জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি দেয়া একান্ত জরুরী বলে মনে করছেন পরিবেশবাদীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*