ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | লামা পৌরসভার ১০ কোটি টাকা বাজেট ঘোষণা

লামা পৌরসভার ১০ কোটি টাকা বাজেট ঘোষণা

13521951_1081295335250584_2455448492284995088_n

মো. নুরুল করিম আরমান, লামা : নতুন কোন করারোপ ছাড়াই বান্দরবানের লামা পৌরসভার ২০১৬-১৭ অর্থ বছরের ১০ কোটি ২ লক্ষ ২৯ হাজার ৭৯৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। তৃতীয় পৌর পরিষদের মেয়র মো. জহিরুল ইসলাম এ বাজেট পেশ করেন। এ উপলক্ষ্যে সোমবার বিকাল সাড়ে ৫টার দিকে পৌরসভা মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল। এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহ্মুদ, সহকারী পুলিশ সুপার আল্ মাহমুদ হাসান, লামা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. জাফর উল্লাহ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল ও ফাতেমা পারুল, মুক্তিযোদ্ধা কামান্ডার শেখ মাহাবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, বান্দরবান জেলা আওয়ামী লীগের উপদেষ্ঠা আবু মুছা ফারুকী, লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তার হোসাইন, পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র তাজুল ইসলাম, সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ প্রমুখ। বাজেটে স্বাগত বক্তব্য রাখেন, পৌরসভার সচিব মাস উদ মোরশেদ। অন্যদের মধ্যে প্রেসকাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া ও কাউন্সিলর সাইফুদ্দিন বক্তব্য দেন।

ঘোষিত বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ১৫ লক্ষ ৫০ হাজার ৮টাকা। মোট রাজস্ব ব্যয় ১ কোটি ৯ লক্ষ ৭০ হাজার টাকা। সমাপনী স্থিতি ২ লক্ষ ৮০ হাজার ৮টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারন সংস্থাপন শাখার জন্য ৯২ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ৭ লক্ষ ৬০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লক্ষ ৮০ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে ২ লক্ষ টাকা, পানি সরবরাহ ব্যয় ১০ লক্ষ ৫০ হাজার টাকাসহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৬৩ লক্ষ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, রাজস্ব উদ্ধৃত্ত উন্নয়ন হিসাবে স্থানান্তর ৩ লক্ষ টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ২ কোটি এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩ কোটি এবং সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়ন ৬ কোটি ৭০ লক্ষ, পানি সরবরাহ প্রকল্প ২০ লক্ষ, সড়ক বাতি লাইন স্থাপন, বাস টার্মিনাল সংস্থার ১৭ লক্ষ, মার্কেট, পার্ক ও কমিউনিটি সেন্টার নির্মাণ ৬৩ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। শেষে পৌরসভাকে দুর্নীতিমুক্ত পৌরসভায় রুপান্তরিত করার প্রত্যয় ব্যক্ত করে মেয়র মো. জহিরুল ইসলাম বাজেট অধিবেশনে ঘোষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য সর্বস্তরের জনগণ ও সরকারের সহযোগিতা কামনা করেন। সম্প্রতি লামা পৌরসভাকে গ শ্রেণী থেকে খ শ্রেনীতে উন্নীত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*