ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রাত দশটার পরে আবাসিক এলাকায় হর্ন বাজানো নিষেধ : হাইকোর্ট

রাত দশটার পরে আবাসিক এলাকায় হর্ন বাজানো নিষেধ : হাইকোর্ট

horn

নিউজ ডেক্স : রাজধানীর আবাসিক ও ভিআইপি এলাকায় রাত দশটার পরে সকল প্রকার হর্ন বাজানো এবং ২০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে দেশে স্থানীয়ভাবে হাইড্রোলিক হর্নের উৎপাদন করে সস্তায় বাজারে বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ২ ফেব্রুয়ারি বিষয়টি আবার শুনানিতে আসবে।

এছাড়া স্কুল, কলেজ, হাসপাতালের পাশ দিয়ে যাওয়ার সময়ও হর্ন বাজানো নিষিদ্ধ করেছেন আদালত। কাকরাইল থেকে মগবাজার দিয়ে ময়মনসিংহ যাওয়ার রাস্তায় এবং শাহবাগ-সায়েন্স ল্যাবেরেটরি হয়ে গাবতলী রোডে সার্ভিলেন্স টিম (তদারকি দল) গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, স্বরাষ্ট্র সচিব ও পুলিশ প্রধানকে বলা হয়েছে মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট বিষয়ে যারা কাজ করছে তাদের প্রতি নির্দেশনা জারি করতে এবং আদালতের নির্দেশনার বাস্তবায়ন হচ্ছে কি না সে বিষয়টি প্রতিবেদন আকারে আদালতকে জানাতে।

মনজিল আরও বলেন, এসব নির্দেশনা পালনে কাকরাইল-মগবাজার হয়ে ময়মনসিংহ রোড এবং শাহবাগ-সায়েন্স ল্যাবেরেটরি হয়ে গাবতলী রোডে সার্ভিলেন্স টিম (তদারকী দল) গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি বিষয়টি আবার শুনানিতে আসবে।”

এর আগে এক রিটে গত ২৩ আগস্ট আগের রিটের শুনানি শেষে রুল জারি করেন আদালত। সঙ্গে সঙ্গে রাজধানীতে চলাচলকারী সকল যানবাহনে হাইড্রোলিক হর্নের ব্যবহার ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করার জন্য বলেন। ২৭ আগস্টের পর কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন থাকলে সে গাড়ি জব্দ এবং হাইড্রোলিক হর্নের আমদানি বন্ধ এবং বাজারে যেসব হর্ন রয়েছে, তা জব্দের নির্দেশ দেন হাইকোর্টের একই বেঞ্চ।

রুলে হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদিদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং সারা দেশে হাইড্রোলিক হর্ন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

স্বরাষ্ট্রসচিব, পুলিশের আইজিপি, হাইওয়ে পুলিশের ডিআইজি, ডিএমপি’র কমিশনার, ট্রাফিকের যুগ্ম কমিশনার, বিআরটিএ’র চেয়ারম্যান, ঢাকার ট্রাফিকের চার ডিসিসহ ২০ জনকে উক্ত রুলের জবাব চান হাইকোর্ট।

ওই আদেশে হাইকোর্ট দু’সপ্তাহের মধ্যে হাইড্রোলিক হর্নের আমদানি-ব্যবহার নিষিদ্ধের এ আদেশ বাস্তবায়নের বিষয়ে অগ্রগতি প্রতিবেদনও দিতে বলেছিল।

এর পরিপ্রেক্ষিতে গত ৮ অক্টোবর প্রতিবেদন দাখিল করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি) সংশ্লিষ্টরা।

পরবর্তীতে রাজধানীর পাশাপাশি সারা দেশেই হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। একইসঙ্গে ‘পরিবেশ সংরক্ষণ বিধি ১৯৯৭’ ও ‘শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধি ২০০৬’ অনুসারে নির্ধারিত মাত্রার বেশি শব্দ নিয়ন্ত্রণে পদক্ষেপ এবং শব্দ দূষণকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নজরদারি (সারভিল্যান্স) টিম গঠনেরও নির্দেশ দেয় আদালত। বুধবার সেই রিটের শুনানি নিয়ে নির্দেশনাসহ এই আদেশ দেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*