ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রাঙামাটি জেলায় চলছে রোহিঙ্গা গণনা কার্যক্রম

রাঙামাটি জেলায় চলছে রোহিঙ্গা গণনা কার্যক্রম

rohingga20160213131012

নিউজ ডেস্ক : রাঙামাটি জেলায় চলছে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা গণনা কার্যক্রম। শুক্রবার থেকে জেলার সবকয়টি ইউনিয়নে এই শুমারি কার্যক্রম শুরু হয় বলে জানিয়েছে জেলা পরিসংখ্যান অফিস।

সূত্র জানায়, গোটা জেলাকে ২৩টি জোনে ভাগ করে মোট ৩৫৫ গণনাকারী ও ৩৫ সুপাভাইজার এ শুমারির গণনার কাজ করছেন। এছাড়া প্রতিটি জোনে একজন করে নিয়োগ করা হয়েছে জোন কর্মকর্তা। শুমারি কার্যক্রম চলবে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

রাঙামাটি পরিসংখ্যানের ২ নম্বর শুমারি সমন্বয়কারী মো. সাইদুল হক জানান, এ জেলায় অবস্থানরত অনিবন্ধিত মিয়ানমারের নাগরিকত্বধারী রোহিঙ্গা গণনার শুমারি কায়ক্রম শুরু হয়েছে। জেলার মোট দশ উপজেলায় চলতি ছয় দিনের মধ্যে গণনা কার্যক্রম শেষ হবে। এ গণনার মাধ্যমে বাংলাদেশের নাগরিক নন, অবৈধভাবে এ দেশে বসবাস করছেন এমন রোহিঙ্গাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচয়পত্র দেবে। এতে নিবন্ধনের আওতায় আনা হবে রোহিঙ্গাদের।

তিনি আরও জানান, পরিচয়পত্র পাওয়া নিবন্ধিত রোহিঙ্গারা আইওএম’এর পক্ষ হতে চিকিৎসা সেবা, নিজেদের মাতৃভাষায় পড়ালেখার জন্য আলাদা শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থা ও আইনি সহায়তাসহ মৌলিক সুযোগ-সুবিধা পাবেন। তবে বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত কোনো মিয়ানমার নাগরিক বা রোহিঙ্গা এসব সুযোগ-সুবিধা পাবেন না। তারা বাংলাদেশের অবৈধ নাগরিক বলে গণ্য হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*