Home | অন্যান্য সংবাদ | যেভাবে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করবেন

যেভাবে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করবেন

election-20181110091509

নিউজ ডেক্স : প্রতিপক্ষের বাধা ঠেকাতে বা যেকোনো ধরনের অপ্রীতিকার ঘটনা এড়াতে এবার প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র দাখিলের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য শনিবার এক পরিপত্র জারির মাধ্যমে নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে- কীভাবে অনলাইনেই মনোনয়নপত্র জমা দিতে হবে।

এ জন্য প্রার্থীদের www.ecs.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে মনোনয়ন ফরম ডাউনলোড করে পূরণের পর অনলাইনেই দাখিল করতে পারবেন। আবার সরাসরি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়েও জমা দিতে পারবেন।

১. ওয়েব পোর্টালে প্রবেশ করে মনোনয়নপত্র দাখিল করতে ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনী এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে মনোনয়নপত্রের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক ব্যক্তি একটি ইউজার নেম ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে মনোনয়নপত্র ডাউনলোড করতে পারবেন।

২. ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন।

৩. উল্লিখিত পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে এসএমএসের মাধ্যমে দাখিলের বিষয়টি নিশ্চিত হবেন।

৪. রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে ক্রমিক নং প্রদান করে উক্ত ক্রমিক নম্বরসহ মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে প্রার্থীর নাম, দাখিলের তারিখ ও সময় এবং বাছাইয়ের স্থান, তারিখ ও সময় মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে উল্লেখপূর্বক স্বাক্ষর ও সিলমোহর প্রদান করে পিডিএফ আকারে প্রার্থীকে ইমেইলে প্রেরণ করেবেন।

৫. অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রে সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূলকপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট দাখিল করতে হবে।

আগামী ২৩ ডিসেম্বর (রোববার) সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর (সোমবার)। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর (বৃহস্পতিবার)। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর (বৃহস্পতিবার)। আর প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর (শুক্রবার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*