ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ম্যাগিসহ বিভিন্ন কোম্পানির নুডলস পরীক্ষার সিদ্ধান্ত

ম্যাগিসহ বিভিন্ন কোম্পানির নুডলস পরীক্ষার সিদ্ধান্ত

images (9)

দেরিতে হলেও অবশেষে টনক নড়েছে সরকারি জনস্বাস্থ্য ইনস্টিটিউট কর্মকর্তাদের। বহুল বিতর্কিত নেসলে কোম্পানির ম্যাগিসহ বিভিন্ন কোম্পানির নুডলসে ক্ষতিকারক কেমিকেল (সীসা) রয়েছে কি-না তা শনাক্ত করতে ন্যাশনাল ফুড সেইফটি ল্যাবরেটরিতে (এনএফএসএল) নমুনা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। বুধবার থেকে স্বাস্থ্য অধিদফতরের স্যানিটারি ইন্সপেক্টররা বাজার থেকে নমুনা সংগ্রহের কাজ শুরু করবেন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) জ্যেষ্ঠ জাতীয় পরামর্শক ও স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক প্রফেসর ডা. শাহ মনির হোসেন মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করে বলেন, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. জাফরউল্লাহ ম্যাগি নুডলস পরীক্ষার ব্যাপারে তার সঙ্গে আলোচনা করেছেন এবং আগামী দুই একদিনের মধ্যেই নমুনা সংগ্রহের কাজ শুরু হবে।

তিনি বলেন, ম্যাগি নুডলস নিয়ে প্রতিবেশি দেশ ভারতসহ বিভিন্ন দেশে বিতর্ক সৃষ্টি হওয়ায় স্বপ্রণোদিত হয়ে জনস্বাস্থ্য ইনস্টিটিউট তা পরীক্ষার উদ্যোগ নিচ্ছে। ল্যাবরেটরির পরীক্ষায় মূলত নুডলসে ক্ষতিকারক কেমিক্যাল লিড রয়েছে কি-না তা দেখা হবে।

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. জাফরউল্ল্যাহর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ খবরের সত্যতা স্বীকার করে জানান, শুধুমাত্র নেসলে কোম্পানির ম্যাগি নুডলসই নয়, তারা দেশের বাজারে যতগুলো কোম্পানি নুডলস উৎপাদন করছে তার সবগুলো নমুনা সংগ্রহ করে এনএফএসএলে পরীক্ষা করে দেখবেন।

স্যানিটরি ইন্সপেক্টরদের মাধ্যমে কীভাবে নমুনা সংগৃহিত ও পরীক্ষা হবে এ সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন হয়ে গেছে। বুধবার থেকেই নমুনা সংগ্রহের কাজ শুরু করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মঙ্গলবার জাতীয় সংসদে এক নারী সংসদ সদস্য দেশের বাজারে ম্যাগি নুডলস নিষিদ্ধের দাবি তোলেন।

জানা গেছে, নেসলে কোম্পানি উৎপাদিত জনপ্রিয় ম্যাগি নুডলসের গুণগত মান নিয়ে গত কয়েকমাস যাবত প্রতিবেশি দেশ ভারতসহ বিশ্বের বেশ কিছু দেশে তুমুল সমালোচনার ঝড় বইছে।

ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ম্যাগি নুডলসকে ‘অনিরাপদ ও ক্ষতিকারক’ হিসেবে চিহ্নিত করে বলেছে এতে উচ্চমাত্রার লিড রয়েছে যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। কয়েকটি প্রদেশে ইতিমধ্যেই ম্যাগি নুডলস নিষিদ্ধ করা হয়েছে।

৮ জুন বিবিসির এক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে পূর্ব আফ্রিকার পাঁচটি দেশ কেনিয়া, উগান্ডা, তানজেনিয়া, রুয়ান্ডা ও দক্ষিণ সুদানে ম্যাগি নুডলস নিষিদ্ধ করা হয়েছে।

নেসলের কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ম্যাগি নুডলসের গুণগত মান নিয়ে প্রশ্ন তোলার পর তারা বাজার থেকে বিভিন্ন ব্যাচের এক হাজার ম্যাগি নুডলস পরীক্ষা করে দেখেছেন তাতে সহনীয় মাত্রার সীসা রয়েছে।

বাংলাদেশের জনগণের জনস্বাস্থ্য দেখভাল করার দায়িত্ব স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য ইনস্টিটিউটের। এদেশে ম্যাগি নুডলসের বড় বাজার রয়েছে। শিশুদের কাছে এ নুডলসটি জনপ্রিয়। বির্তকের পর ম্যাগি নুডলসের বাজার পড়ে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, দেরিতে হলেও জনস্বাস্থ্য ইিস্টিটিউটের যে টনক নড়েছে এবং তারা নমুনা পরীক্ষার মাধ্যমে ক্ষতিকারক কেমিকেল রয়েছে কি-না তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে সেজন্য তারা প্রশংসার দাবি রাখে।

তারা বলেন, ম্যাগি নুডলসের অনুমোদন বিএসটিআই দিয়ে থাকে। মূলত তাদেরই তা পরীক্ষা করে মান নিশ্চিত করা উচিত।

একটি সূত্র জানায়, বিএসটিআই ও সায়েন্স ল্যাবরেটরি পরীক্ষাগারে ম্যাগি নুডলস পরীক্ষা করা হয়েছে। তাতে ক্ষতিকারক উপাদান পাওয়া যায়নি!

প্রতিবেশি দেশ ভারতে ম্যাগি নুডলস নিয়ে ব্যাপক বিতর্ক হলেও জনস্বাস্থ্য ইনস্টিটিউট এতদিন স্বপ্রণোদিত হয়ে নমুনা পরীক্ষা করেনি। জনস্বাস্থ্য ইনস্টিটিউটের একজন কর্মকর্তা বলেন, কোনো খাবার নিয়ে বিতর্ক দেখা দিলে অনেক সময় উচ্চ আদালত থেকে তা পরীক্ষার নির্দেশ আসলেও ম্যাগি নুডলস পরীক্ষার জন্য সে ধরনের কোনো নির্দেশনা আসেনি।

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানায়, নেসলে কোম্পানির ম্যাগি নুডলসে ক্ষতিকারক উপাদান খুঁজতে গিয়ে দেশীয় বিভিন্ন কোম্পানির থলের বিড়াল বেরিয়ে আসতে পারে। সব কোম্পানির নুডলস পরীক্ষার খবরে তাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে বলে সূত্র জানায়।

এ ব্যাপারে জানতে স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের মোবাইলে ফোনে যোগাযোগ করা হলে তিনি মেসেজ দিয়ে জানান ব্যস্ত আছেন। এ প্রতিবেদক নিজের পরিচয় দিয়ে ম্যাগি নুডলসের ব্যাপারে স্বাস্থ্য  মন্ত্রণালয়ের অবস্থান জানতে মেসেজ পাঠালেও দুপুর ২টা পর্যন্ত কোনো উত্তর আসেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*