ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের অস্থায়ী ভিসা দেবে

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের অস্থায়ী ভিসা দেবে

zahid-hamidi20170117191833

আন্তর্জাতিক : মালয়েশিয়ায় বিভিন্ন নিয়োগকারী কর্তৃপক্ষের অধীন যেসব অবৈধ বিদেশি শ্রমিক নিয়োজিত তাদের জন্য সরকার অস্থায়ী কর্মভিসা ইস্যু করতে সম্মতি দিয়েছে। ফলে কোনো প্রতিষ্ঠানে এমন বিদেশি শ্রমিক নিয়োজিত থাকলে ওই প্রতিষ্ঠানসংশ্লিষ্ট শ্রমিককে অব্যাহতভাবে কাজে রাখতে পারেন। সরকারের পক্ষ থেকে এমন নিশ্চয়তা মিলেছে।

ফলে প্রতিষ্ঠান বা কারখানার কর্মকাণ্ড বা উৎপাদন বিঘ্নিত হবে না। কর্তৃপক্ষ সে দেশে অবস্থানরত বিদেশিদের বিষয়ে নজরদারি করতে পারবে।

বিদেশি শ্রমিক ও অবৈধ অভিবাসী বিষয়ক মন্ত্রিপরিষদের এক বৈঠক শেষে মঙ্গলবার তিনি এমন ঘোষণা দেন। মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বার্নামা ও অনলাইন স্টার পত্রিকা এ খবর দিয়েছে।

এতে বলা হয়, সরকারের এমন সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন উপ প্রধানমন্ত্রী ড. আহমেদ জাহিদ হামিদি। তিনি বলেন, এসব শ্রমিকের জন্য পাস ইস্যু করবে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট। তবে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে নিয়োগকারীকে স্বাভাবিক নিয়ম অনুযায়ী ‘লেভি’ বা কর দিতে হবে।

হামিদি বলেন, আইনগত প্রক্রিয়া যখন অ্যাটর্নি জেনারেলের চেম্বার থেকে সম্পন্ন হবে, তখন অবৈধ শ্রমিকদের জন্য অস্থায়ী কার্ডের জন্য আবেদন করতে পারবে কোম্পানিগুলো।

ওই কমিটিতে মালয়েশিয়ায় শ্রমিক সঙ্কট সমাধানে চারটি খাতে বিদেশি শ্রমিকদের কাজ করতে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। এ খাতগুলো হলো পোলট্রি ফার্ম, খনিতে কাজ ও কোয়ারিং, কার্গো  এবং পর্যটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*