Home | দেশ-বিদেশের সংবাদ | ভোট না দিলে জরিমানার আইন চালু

ভোট না দিলে জরিমানার আইন চালু

full_1978372479_1438921614

ভারতের গুজরাট রাজ্যে ভোট না দিলে ১০০ রুপি জরিমানার আইন চালু করা হয়েছে। স্থানীয় নির্বাচন যেমন পঞ্চায়েত ও পৌরসভা নির্বাচনে নাগরিকদের জন্য ভোট দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সকল প্রকার সমালোচনাকে উপেক্ষা করে ‘গুজরাট স্থানীয় কর্তৃপক্ষ আইন (সংশোধিত) বিল-২০০৯’ অনুযায়ী ভোট দেয়া বাধ্যতামূলক করা হয়।

এই আইন আনুযায়ী কেউ যদি ভোট না দেয়, তবে জরিমানার সঙ্গে সঙ্গে তাকে বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করাও হতে পারে। সরকারি সহায়তা ও ভতুর্কি খাত থেকে বাদ দেয়া হতে পারে।

ভোট দেয়া সাধারণত বাধ্যতামূলক না হলেও এই প্রথম ভারতের কোনো রাজ্যে ভোট দেয়া আবশ্যিক করা হলো, আর সেই রাজ্যটি হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মভূমি গুজরাট, যেখানে তিনি তিন মেয়াদে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

গুজরাটের স্থানীয় নির্বাচনে ৫০ থেকে ৬০ শতাংশের বেশি ভোট পড়ে না। ভোটারদের উৎসাহিত করতে এই আইন করা হয়েছে। কিন্তু সমালোচকরা বলছেন, রাজনৈতিক ব্যক্তিদের কাছে জিম্মি হয়ে গেল জনগণের মতামত।

এদিকে গুজরাটের স্থানীয় প্রশাসন বলেছে, সুস্থ থাকলে ভোটার কেন ভোটকেন্দ্রে আসবে না। নির্বাচিত প্রতিনিধিরা তো তাদের জন্যই কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*